Exclusive-World Theatre Day: করোনা-পর্ব মিটতেই কেন পালে-পালে সিরিয়ালে যোগ দিচ্ছেন নাট্যব্যক্তিত্বরা? উত্তর খুঁজল TV9 বাংলা

World Theatre Day: আজ (২৭.০৩.২০২২) বিশ্ব নাট্য দিবস উপলক্ষ্যে TV9 বাংলার বিশেষ প্রতিবেদন। কী বললেন নাট্যব্যক্তিত্বরা?

Exclusive-World Theatre Day: করোনা-পর্ব মিটতেই কেন পালে-পালে সিরিয়ালে যোগ দিচ্ছেন নাট্যব্যক্তিত্বরা? উত্তর খুঁজল TV9 বাংলা
বিশ্ব নাট্য দিবসে TV9 বাংলার বিশেষ প্রতিবেদন।
Follow Us:
| Updated on: Mar 27, 2022 | 2:52 PM

স্নেহা সেনগুপ্ত

মঞ্চ। আলো। দর্শকের উপস্থিতি। দর্শকের উপস্থিতিতেই নাট্য পরিবেশন। নগদ বিদায়। এটাই থিয়েটার। যুগ-যুগ ধরে চলে আসা থিয়েটার। করোনাকালে থমকে গিয়েছিল পুরোপুরি। অক্সিজেনের সন্ধানে ছিলেন নাটকের শিল্পী ও কলাকুশলীরা। অভিনয়কে বয়ে নিয়ে যাওয়ার জন্য বিকল্প পথ বেছে নিয়েছিলেন কেউ-কেউ। সমাধানের পথও খুঁজে বের করেছিলেন। বেশ কিছু মুক্তমঞ্চের জন্ম হয়েছে এই করোনাকালেই। কিন্তু অর্থ, রোজগার… কোথায়? ইদানীং দেখা যাচ্ছে ছোট পর্দায়, অর্থাৎ সিরিয়ালে পালে-পালে যোগ দিয়েছেন নাট্যব্যক্তিত্বরা। কারও কথায়, ‘রোজগার করতে হবে তো?’ কারও মনে হয়েছে, অভিনয়ের নতুন দিক খুলে দিয়েছে ছোট পর্দা। আজ (২৭.০৩.২০২২) বিশ্ব নাট্য দিবস উপলক্ষ্যে TV9 বাংলার বিশেষ প্রতিবেদন। কী বললেন নাট্যব্যক্তিত্বরা?

সম্প্রতি ছোটপর্দায় কাজ করতে শুরু করেছেন ‘স্বপ্নসন্ধানী’ নাট্যদলের পরিচালক ও অভিনেতা কৌশিক সেন। রোজগারের বিষয়টায় বিশেষ আলোকপাত করেছেন তিনি। ২১ মার্চ, ২০২২ থেকে শুরু হয়েছে কৌশিক অভিনীত সিরিয়াল ‘গোধূলি আলাপ’। সেখানে মুখ্য চরিত্রে কৌশিক। অভিনেতা TV9 বাংলাকে বলেছেন, “আমার স্ত্রী রেশমী কিন্তু অনেকদিন ধরে সিরিয়াল, সিনেমা ও থিয়েটারে অভিনয় করছেন। আমি প্রায় ১০-১১ বছর পর কোমর বেঁধে নামলাম। আমাদের পরিবারের কাছে থিয়েটারই অগ্রাধিকার পায়। সেটা যাতে আমরা নিশ্চিন্তে করতে পারি, তার জন্য বাকি কাজ। আমাদের দেশে থিয়েটার করলে পেটের ভাত জুটবে না। ফলে অন্য কাজ করতেই হয়। নাট্যকর্মীদের মধ্যে কেউ ব্যাঙ্কে চাকরি করেন। কেউ অধ্যাপনা করেন। সিনেমা-সিরিয়াল হল আমাদের রোজগারের জায়গা। ফলে আর্থিক নিরাপত্তার কারণে অনেকে থিয়েটারকে বেছে নেন।”

আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরেছেন কৌশিক। সেটা হল অভিনয়ের অভ্যাস। তিনি বলেছেন, “রোজ সকালবেলায় বিনা পয়সায় একটা ক্যামেরা পাচ্ছেন। বিনা পয়সায় স্ক্রিপ্ট পাচ্ছেন। সেই সঙ্গে পাচ্ছেন কিছু সহ-অভিনেতা, অভিনেত্রী। এর চেয়ে ভাল প্র্যাকটিস আর কী হতে পারে?”

কৌশিকের সঙ্গে সেই একই সিরিয়াল ‘গোধূলি আলাপ’-এ তাঁর মায়ের চরিত্রে অভিনয় করেছেন আরও এক মঞ্চ-কন্যা ও দক্ষ অভিনেত্রী সোহাগ সেন। বহু বছর আগে ছোট পর্দায় কাজ করেছিলেন তিনি। তা-ও প্রায় ২০ বছর আগের কথা। ফের মঞ্চ থেকে ছোট পর্দায় কাজ শুরু করেছেন সোহাগ। মাঝের এতগুলো বছর অন্যান্য অনেক কাজ করেছেন। যার মধ্যে অন্যতম তাঁর ওয়ার্কশপ। অভিনেতাদের হাতে ধরে অভিনয়ের অ-আ-ক-খ শেখান তিনি। সেই সঙ্গে থিয়েটার-সিনেমায় কাজ তো আছেই। প্যানডেমিকে সেই কাজগুলোও বাধাপ্রাপ্ত হয়েছে অনেক। ফলে সিরিয়ালের জন্য ফের সময় বের করে নিয়েছেন অভিনেত্রী। TV9 বাংলাকে সোহাগ বলেছেন, “এখন সিরিয়াল অনেক পাল্টেছে। অনেক ধরনের গল্প নিয়ে কাজ হচ্ছে। নারীকেন্দ্রিক গল্প বলা হচ্ছে। খুব যে ভেবে কাজ করতে শুরু করেছি, তা কিন্তু নয়। এই ধারাবাহিকে আমি কৌশিকের মায়ের চরিত্রে অভিনয় করছি। জেনারেল মায়ের চরিত্র নয়। তিনি খুবই শিল্পমনস্ক। শিক্ষিত। যুক্তি দিয়ে বিচার করেন সবকিছু। চরিত্রটা ভাল লেগেছে বলেই কাজ করতে রাজি হয়েছি।”

প্যানডেমিকে থিয়েটার জগতের উপর যে ঝড় বয়ে গিয়েছে, তা অস্বীকার করতে পারলেন না সোহাগ সেন। বলেছেন, “সত্যি এটা একটা নজিরবিহীন ঘটনা, যে অনেক বছরের ব্যবধানের পর থিয়েটারের মানুষরা সিরিয়ালে অংশ নিচ্ছেন। প্যানডেমিকে থিয়েটার বন্ধ হয়ে গিয়েছিল, এই সত্য তো কেউ এড়াতেই পারবেন না। কিন্তু থিয়েটারকে বন্ধ করে রাখা যায় না। বিশ্বযুদ্ধ-টুদ্ধ হয়েছে, অনেক কিছুই হয়েছে সারাবিশ্বে। থিয়েটার কিন্তু ফের ঘুরে দাঁড়িয়েছে। ফলে আমরা থিয়েটারের কর্মীরা মনে করি, একটা প্যানডেমিক থিয়েটারকে কিছুতেই বন্ধ করতে পারে না। ফলে সবকিছু শুরু হয়েছে।”

সম্প্রতি ‘লক্ষ্মী কাকিমা সুপারস্টার’ সিরিয়ালে অভিনয় করছেন দেবশঙ্কর হালদার। অপরাজিতা আঢ্যর সঙ্গে অভিনয় করছেন তিনি। তাঁর স্বামী দেবুর চরিত্রে। এমনিতে মঞ্চের পাশাপাশি সিনেমার নিয়মতি মুখ দেবশঙ্কর। টেলিভিশনের জন্য নন-ফিকশন শোয়ের সঞ্চালনাও করেছেন। সেই জনপ্রিয় শোয়ের নাম ছিল ‘হ্যাপি পেরেন্টস ডে’। কিন্তু সিরিয়ালে অনেকদিন পর ফের দেখা গেল তাঁকে। নিছকই কি স্বাদ বদল, অর্থ নাকি অন্য কোনও কারণে এলেন ছোট পর্দায়? TV9 বাংলাকে দেবশঙ্কর বলেছেন, “আজ থেকে নয়, বহুদিন থেকেই এই ধারা অব্যাহত। থিয়েটার করতে-করতে রেডিয়ো করেছেন, সিনেমাও করেছেন অনেকে। যেমন ধরুন আমি। থিয়েটার করার পর যে সময় পাই অন্য মাধ্যমে অভিনয় করি চুটিয়ে। আর প্যানডেমিকের কথাই যদি বলেন, ওটা কাকতালীয় বিষয়। প্যানডেমিকের আগেও তো আমি টেলিভিশনে কাজ করেছি। আর্থিক উপার্জনের জন্য কিন্তু কেউ থিয়েটার করেন না। থিয়েটার করতে-করতে অন্য কাজও করেন।”

নন্দীকার নাট্যদলের সোহিনী সেনগুপ্ত সিনেমারও পরিচিত মুখ। কিন্তু বিগত কয়েক বছর তাঁকে সিরিয়ালের পর্দাতেও দেখতে পাচ্ছেন মানুষ। স্কুলে পড়ানো, থিয়েটারের পাশাপাশি তিনটে ধারাবাহিকে চুটিয়ে অভিনয় করছেন সোহিনী। একটি ‘খড়কুটো’, অন্য দুটি ‘গুড্ডি’ ও ‘সোনা রোদের গান’। TV9 বাংলাকে সোহিনী বলেন, “আমার মনে হয় সব অভিনেতারই সব ধরনের মাধ্যমে কাজ করা দরকার। আমি যেমন ওটিটি প্ল্যাটফর্মে কাজ করেছি, সিনেমায় কাজ করি, মঞ্চে কাজ করি, তেমনই সিরিয়ালেও কাজ করি।”

মেয়ে সিরিয়ালে কাজ করেছেন দেখে একবার TV9 বাংলার কাছেই দুঃখ করেছিলেন স্বাতীলেখা সেনগুপ্ত। কিন্তু মাকে নিয়ে TV9 বাংলার একটি একান্ত সাক্ষাৎকারে সোহিনী বলেছিলেন, স্বাতীলেখা নাকি দারুণ এনজয় করতেন সিরিয়ালে তাঁর অভিনয়। জামাই সপ্তর্ষির ফ্যানও ছিলেন তিনি।

গ্র্যাফিক্স: অভীক দেবনাথ

আরও পড়ুন: Exclusive-World Theatre Day: মোবাইল-ল্যাপটপের ‘আওয়াজ করা’ পৃথিবীতে মেন্টাল জিমেরও প্রয়োজন: থিয়েটার থেরাপিস্ট অভিজিৎ অনুকামিন

আরও পড়ুন: Abhishek Chatterjee Demise: ওর মনে একটা খুব কষ্ট ছিল আমি জানি… মনে মনে গুমরে থাকত: অভিষেক চট্টোপাধ্যায়ের মৃত্যুতে বিপ্লব চট্টোপাধ্যায়