Mrinal Sen Birthday: পরের বছর মৃণাল সেনের জন্ম শতবার্ষিকীতে আসছে তাঁর উপর নির্মিত তিনটি বাংলা ছবি, জানালেন পুত্র কুণাল সেন

Mrinal Sen Birthday: পরের বছর মৃণাল সেনের জন্ম শতবার্ষিকীতে আসছে তাঁর উপর নির্মিত তিনটি বাংলা ছবি, জানালেন পুত্র কুণাল সেন
(বাঁ দিকে) মৃণাল সেন; (উপর থেকে নীচে) কৌশিক গঙ্গোপাধ্যায়, অঞ্জন দও, সৃজিত মুখোপাধ্যায়।

Mrinal Sen: কারা তৈরি করছেন সেই তিনটি বাংলা ছবি। বাবার জন্মদিনে খবরটি সক্কাল সক্কাল শেয়ার করেছেন মৃণাল সেনের পুত্র কুণাল সেন।

TV9 Bangla Digital

| Edited By: Sneha Sengupta

May 14, 2022 | 11:47 AM

বেঁচে থাকলে আজ তাঁর বয়স হত ৯৯ বছর । তিনি নেই। ২০১৮ সালের ৩০ ডিসেম্বর তিনি কলকাতার বুক ছেড়ে, এই ধরিত্রীর মাটি ছেড়ে চিরকালের মতো চলে গিয়েছেন না ফেরার দেশে। তিনি মৃণাল সেন। আজ তাঁর জন্মদিন। পরের বছর জন্ম শতবার্ষিকী পালিত হবে। মৃণাল সেন বলে কথা। কলকাতা ট্রিলজির সৃষ্টি করেছিলেন যেই মানুষটি, তাঁকে কলকাতা কিংবা বাংলা ছবি কিছু ফিরিয়ে দেবে না, তাও কি হয়! পরের বছর, অর্থাৎ ২০২৩ সাল দারুণ ধুমধাম করে পালন করা হবে মৃণাল সেনের ১০০ বছরের জন্মদিন। একটি নয়, বাংলার তিনজন জনপ্রিয় পরিচালক তিনটি ছবি তৈরি করছেন তাঁর জীবনকে উদযাপন করবেন বলে। সেই তিন পরিচালকের নাম কৌশিক গঙ্গোপাধ্যায়, অঞ্জন দত্ত ও সৃজিত মুখোপাধ্যায়। খবরটি সক্কাল সক্কাল শেয়ার করেছেন মৃণাল সেনের পুত্র কুণাল সেন।

কুণাল তাঁর ফেসবুক ওয়ালে লিখেছেন:

আজ আমার বাবার ৯৯ বছর বয়স হত। একজন স্বতন্ত্র মানুষ হিসেবে ও পরিচালক হিসেবে বাবা সম্পূর্ণ জীবন কাটিয়েছেন। আমরা তাঁর জন্মশতবার্ষিকীর কাছাকাছি চলে এসেছি। বাবা জীবনে অনেক সম্মান পেয়েছেন। অনেক বাহবা পেয়েছেন। এই মুহূর্তে তিনটি ছবি তৈরি হচ্ছে বাবার জীবন ও কাজ নিয়ে।

কৌশিক গঙ্গোপাধ্যায় তৈরি করছেন ‘পালান’ নামের একটি ছবি। সেই ছবিতে বাবার ‘খারিজ’ ছবির চরিত্রদের তিনি ৪০ বছর এগিয়ে দিয়েছেন। ‘খারিজ’-এ যাঁরা অভিনয় করেছিলেন, তাঁরা অনেকেই একই চরিত্রে কৌশিকের ছবিতেও অভিনয় করছেন।

সৃজিত মুখোপাধ্যায় তৈরি করছেন একটি কাল্পনিক বায়োগ্রাফি। সেটির নাম তিনি দিয়েছেন ‘পদাতিক’।

অঞ্জন দত্ত তৈরি করছেন একটি পার্সোনাল ফিচার ছবি। বাবা ও অঞ্জনের কথপোকথনের উপর ভিত্তি করে তৈরি হচ্ছে এই ছবি। ‘চালচিত্র’ ছবিটা তৈরির সময় বাবার সঙ্গে কাজ করতে শুরু করেছিলেন অঞ্জন।

আমরা এই তিনটি ছবি দেখার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছি।

এই খবরটিও পড়ুন

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA