Srijit Mukherji: ‘ছবি কিন্তু হবে’, তরুণ মজুমদারের শেষ ব্যক্ত কথাকেই কেন পাথেয় করলেন সৃজিত মুখোপাধ্যায়?

Tarun Majumdar: মৃণাল সেনকে নিয়ে ছবি তৈরি করছেন সৃজিত মুখোপাধ্য়ায়। তার মাঝেই তরুণ মজুমদারকে স্মরণ পরিচালকের।

Srijit Mukherji: 'ছবি কিন্তু হবে', তরুণ মজুমদারের শেষ ব্যক্ত কথাকেই কেন পাথেয় করলেন সৃজিত মুখোপাধ্যায়?
Follow Us:
| Edited By: | Updated on: Jan 19, 2023 | 8:22 PM

কিংবদন্তি বাঙালি পরিচালক মৃণাল সেনের বায়োপিক তৈরি করছেন বাঙালি পরিচালক সৃজিত মুখোপাধ্য়ায়। বাংলা ভাষায় তৈরি হচ্ছে সেই ছবি। ছবির নাম ‘পদাতিক’। তাতে মৃণাল সেনের চরিত্রে অভিনয় করছেন বাংলাদেশের অভিনেতা চঞ্চল চৌধুরী। সেই ছবির কাজেই মনপ্রাণ নিবেদন করেছেন পরিচালক। তা করতে-করতেই আরও এক কিংদন্তি পরিচালকের থেকে অনুপ্রেরণা নিয়েছেন সৃজিত। সেই পরিচালকের নাম তরুণ মজুমদার।

২০২২ সালের ৪ জুলাই মৃত্যু ঘটে তরুণ মজুমদারের। এসএসকেএম হাসপাতালের বেডে শুয়ে কথা বলতে না পারা তরুণবাবু তিনটি শব্দ লিখেছিলেন কাঁপা-কাঁপা হাতে। এবং সেই তিনটি শব্দই ছিল তাঁর জীবনের শেষ সংলাপ, শেষ কথোপকথন। তাঁর নিজের সঙ্গে এবং তাঁর অগণিত দর্শকের সঙ্গে। একটি সাদা কাগজে তরুণবাবু লিখেছিলেন, ‘ছবি কিন্তু হবে।’ তারপর চির ঘুমের দেশে বরাবরের মতো চলে যান তরুণবাবু। একটা আশা রেখে যান এবং সঙ্গে একটি বার্তাও যে, হাজার মৃত্যুর মধ্য়েও বেঁচে থাকার আলো আছে। সে যাই হয়ে যাক না কেন…

সেই তিন শব্দের বাক্যকে জীবনের পাথেয় করে তুলেছেন সৃজিত। তিনি ঘনঘন ছবি তৈরি করেন। একটা ছবি শেষ করেই আর একটি ছবি তৈরি করতে শুরু করেন। বিরাম নেই তাঁর। একবার সংবাদমাধ্যমকে বলেওছিলেন যে, তাঁর বড্ড তাড়া। বেঁচে থাকতে-থাকতে সব গল্প বলে যেতে চান সৃজিত।

তরুণ মজুমদারের হাতে লেখা সেই চিরকুটের ছবি নিজের ফেসবুকে শেয়ার করে সৃজিত লিখেছেন, “কিংবদন্তি পরিচালক তরুণ মজুমদারের মৃত্যুর চারদিন আগে হিজিবিজি লিখে গিয়েছিলেন। এর কারণ তিনি কথা বলতে পারছিলেন না। তাতে লেখা ছিল ‘ছবি কিন্তু হবে।’ এটি হয়তো তাঁর অসমাপ্ত ছবি, যার প্রস্তুতি তিনি শুরু করে দিয়েছিলেন। এই তিনটে শব্দ আমার মতো সিনেমা বানিয়েদের আজীবন অনুপ্রাণিত করে যাবে।”

সৃজিতের এই ব্যাখ্যাকে বাহবা জানিয়েছেন তাঁর অনুরাগীরা। কিছু মানুষ তাঁর নির্মিত ‘উমা’ ছবির উদাহরণও দিয়েছেন, যেখানে নাট্যব্যক্তিত্ব মনোজ মিত্র অঞ্জন দত্তকে বলছেন গল্প বলে যেতেই হবে।