Sugar Free Diet: দু’সপ্তাহ চিনি বন্ধ করুন, ফ্যাট গলে যাবে মাখনের মতো!

Diabetes and Weight loss: ওজন বাড়াতে সবথেকে বেশি সাহায্য করে চিনি। আর চিনি বেশি খেলেই দেখা দেয় একাধিক সমস্যা। যে কারণে একেবারে ছোট বয়স থেকেই চিনি না খাওয়ানোর অভ্যাস করুন। পরিবর্তে বেছে নিন গুড়, মধু

Sugar Free Diet: দু'সপ্তাহ চিনি বন্ধ করুন, ফ্যাট গলে যাবে মাখনের মতো!
সুস্থ থাকতে ডায়েট থেকে চিনি বাদ রাখুন
Follow Us:
| Edited By: | Updated on: Mar 14, 2022 | 8:16 AM

চিনি (Sugar) আমাদের শরীরের জন্য একেবারেই ভাল নয়। অতিরিক্ত চিনি খেলে যেমন সুগার বাড়ে তেমনই কিন্তু ওজনও (Weight Gain) বাড়ে। এছাড়াও শরীরে নানা প্রদাহ জনিত সমস্যার জন্যও দায়ী হল চিনি। দিনের পর দিন বাড়ছে ডায়াবিটিসে আক্রান্তের সংখ্যা। প্রায় সব ঘরেই পাওয়া যায় আক্রান্তের খোঁজ। আর এই টাইপ ২ ডায়াবিটিসের (Type 2 Diabetes) জন্য মূলত দায়ী কিন্তু আমাদের জীবনযাত্রা। নিয়মিত ভাবে ফাস্টফুড খাওয়া, ফ্রোজেন খাবার এসবই বাড়িয়ে তুলছে আমাদের শরীরে সুগারের মাত্রা। এছাড়াও অতিরিক্ত চিনি কিন্তু শরীরের ডি-টক্সিফিকেশন বন্ধ করে দেয়। প্রয়োজনীয় বর্জ্য পদার্থ শরীরের বাইরে বেরোতে না পারলেও সেখান থেকে একাধিক সমস্যা আসে। চাপ পড়ে কিডনির উপর। আর ডায়াবিটিস অজান্তেই কিন্তু আমাদের শরীরের একাধিক ক্ষতি করে। তাই প্রথম থেকেই সতর্ক থাকতে হবে। ওবেসিটির মত সমস্যাতেও অনেকেই ভুগছেন। ওবেসিটির বা অতিরিক্ত ওজন বেড়ে গেলে কিন্তু সেখানে ডায়াবিটিসের সমস্যা আসবেই। আর তাই আজকাল সবারই উচিত বছরে অন্তত একবার করে সুগারের পরীক্ষা করানো। সেই সঙ্গে মাত্র দু সপ্তাহের জন্য ডায়েট থেকে বাদ রাখুন এই কয়েকটি খাবার। এতে সুগারও কমবে তাড়াতাড়ি।

বার্গার- চটজলদি খাবার হিসেবে অনেকেরই বার্গার খুব পছন্দের। কিন্তু সুস্বাদু এই খাবারটির মধ্য়ে থাকে প্রচুর পরিমাণ ক্যালোরি। সেই সঙ্গে ওজন বাড়াতেও জুড়ি মেলা ভার এই খাবারটির। তাই প্রথমেই এসব খাবারস ছেঁটে ফেলতে হবে।

চিপস- কাজের ফাঁকে মুখ চালাতে চিপস খেতে মন্দ লাগে না। কিন্তু চিপসের মধ্যেও থাকে প্রচুর পরিমাণ হিডেন সুগার। আর পট্যাটো চিপসই কিন্তু সকলে খেতে বেশি ভালবাসেন। আলুর মধ্যে ক্যালোরির পরিমাণ বেশি। তার উপর ভাজা হয় ছাঁকা তেলে। তাই চিপস বাদ রাখুন ডায়েট থেকে।

আইস ক্রিম- যে সব খাবার খেতে ভাল সে সব খাবারই কিন্তু আমাদের শরীরের পক্ষে সবচেয়ে বেশি ক্ষতিকারক। আইসক্রিমের মধ্যেও রয়েছে প্রচুর পরিমাণ ক্যালোরি। রোজকার আইসক্রিম খাওয়া অভ্যাসে পরিণত হয়ে গেলে ওজন বাড়বেই।

চকোলেট- মন ভাল রাখতে চকোলেটের জুড়ি মেলা ভার। আর যে কারণে চকোলেট এক টুকরো মুখে ফেলার পর নিজেকে থামানো মুশকিলের হয়ে যায়। চকোলেটের মধ্যেও থাকে প্রচুর পরিমাণ চিনি। যে কারণে তা ওজন বাড়ায়। প্রয়োজনে ডার্ক চকোলেট কান। এতে শরীর থাকবে সুস্থ আর কমবে ওজন।

কেক-পাঁউরুটি- কেক বা যে কোনও বেকারি খাবারেরই কিন্তু ক্যালোরির পরিমাণ বেশি। সেই সঙ্গে থাকে চিনিও। এছাড়া কেক, পাঁউরুটির প্রধান উপকরণ হল ময়দা। ওজন বাড়াতে ময়দার জুড়ি মেলা ভার। আর তাই যখন ওজন কমানোর কথা ভাবছেন তখন এই কেক, পাঁউরুটি কিন্তু একেবারেই খাবেন না। বরং মাল্টিগ্রেন ব্রেড বা আটার তৈরি রুটি খান। ওটস, আটা এসব দিয়ে কেক বানিয়ে নেওয়ার অভ্যাস করুন।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।