Coronavirus Symptoms: কোভিড থেকে সেরে ওঠার পর শ্বাসকষ্টের সমস্যা জানান দেয় ক্ষতিগ্রস্ত ফুসফুস, জানতেন?

Lung issue: যাঁরা লং কোভিডে ভুগছেন তাঁদের মধ্যে বেশিরভাগেরই ফুসফুসে সমস্যা থাকছে। শ্বাস নিতে কষ্ট হচ্ছে। থেকে যাচ্ছে কফ, সর্দিও। এক্ষেত্রে যত দ্রুত সম্ভব চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন

Coronavirus Symptoms: কোভিড থেকে সেরে ওঠার পর শ্বাসকষ্টের সমস্যা জানান দেয় ক্ষতিগ্রস্ত ফুসফুস, জানতেন?
শ্বাসকষ্টের সমস্যা ফেলে রাখবেন না
Follow Us:
| Edited By: | Updated on: Mar 14, 2022 | 12:29 PM

কোভিড গ্রাফ (COVID-19) বর্তমানে নিম্নমুখী হলেও গত কয়েক মাসে প্রচুর মানুষ আক্রান্ত হয়েছেন কোভিডে। যদিও কোভিডের নয়া ভ্যারিয়েন্ট ওমিক্রনের (Omicron) সংক্রমণের তীব্রতা তেমন ছিল না, কিন্তু অনেকেই লং কোভিডের সমস্যায় ভুগেছেন। হাসপাতালে ভর্তির ঝুঁকি না থাকলেও ক্লান্তি, কফ, কাশি এসব অনেকদিন পর্যন্ত স্থায়ী ছিল। এমনকী যাঁরা ডেল্টায় আক্রান্ত হয়েছিলেন, তাঁরাও কোভিড মুক্ত হলেও সেরে উঠতে বেশ খানিকটা সময় লেগেছিল। কোভিডের আগের দুটো ঢেউই সরাসরি প্রভাব ফেলেছিল আমাদের শ্বাসযন্ত্রে (Lung Issues)। ফলে শ্বাস নিতে অসুবিধা, অল্পেই হাঁপিয়ে যাওয়া কিংবা নিউমোনিয়ার মত সমস্যা একাধিক জনের শরীরে দেখা গিয়েছিল। তবে বেশিরভাগের ক্ষেত্রেই কিন্তু এই শ্বাসকষ্টের সমস্যা দীর্ঘস্থায়ী ছিল।

কোভিড থেকে সেরে ওঠার পর অনেকেই এমন কিছু সমস্যায় ভুগেছেন যা তাঁদের আগে কখনও সম্মুখীন হতে হয়নি। আর তার মধ্যে সবচেয়ে বেশি অভিযোগ আসছে ফুসফুসের সংক্রমণ জনিত সমস্যার। করোনায় সংক্রমিত হবার পর বেশ্রভাগ ক্ষেত্রেই কিন্তু আক্রান্ত হয়েছে ফুসফুস। সম্প্রতি মেডিক্যাল জার্নাল ইমিউনিটিতে একটি গবেষণা পত্র প্রকাশিত হয়েছে। আর সেখানেও বলা হয়েছে, কোভিড থেকে সেরে উঠলেও বেশিরভাগ মানুষ বুকে হালকা চাপ বা কখনও ক্ষেত্রে শ্বাসকষ্ট অনুভব করেছেন। যা কিন্তু দীর্ঘমেয়াদি ফুসফুসের সমস্যার ইঙ্গিত দেয়। অর্থাৎ কোভিডের কারণে ফুসফুসে যে ক্ষত তৈরি হয়েছিল, তা নিরাময় হয়নি। এই সমস্যা ক্রমাগত চলতে থাকলে যেমন শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে তেমনই কিন্তু শ্বাসনালীতে প্রদাহ থেকে যায় দীর্ঘদিন পর্যন্ত।

আর এই শ্বাসকষ্ট কিন্তু লং কোভিডের অন্যতম লক্ষণ। যাঁরা ফুসফুসের এই সমস্যার কথা উল্লেখ করেছিলেন তাঁদের প্রত্যেকের ফুসফুস থেকে প্রাপ্ত তরল স্ক্যান করে দেখা হয়েছিল। আর এর মধ্যে ৩৮ জন এমন চিলেন যাঁদের কোভিড থেকে সেরে ওঠার ৩-৬ মাস পর্যন্ত এই যাবতীয় শারীরিক সমস্যা ছিল। মূলত শ্বাসকষ্টের সমস্যাই ছিল বেশি। আর তাতেই দেখা গিয়েছিল কিছু কোভিড কোশ তখনও ফুসফুসের মধ্যে রয়ে গিয়েছিল, যেখান থেকে বারবার ঘুরে ফিরে আসছিল সংক্রমণ জনিত সমস্যা।

আর তাই কোভিড পরবর্তী সমস্যাকে একেবারেই হালকা ভাবে না নেওয়ার জন্য কিন্তু বার বার অনুরোধ জানিয়েছেন চিকিৎসকরা। দীর্ঘমেয়াদি মাথাধরা, ক্লান্তি থেকে পরবর্তীতে আসছে আরও হাজারো সমস্যা। যে কারণে প্রথম থেকেই সচেতন থাকতে হবে। শ্বাসকষ্টজনিত সমস্যা হলেই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। সঠিক ওষুধ খেতে হবে।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

আরও পড়ুন: Sugar Free Diet: দু’সপ্তাহ চিনি বন্ধ করুন, ফ্যাট গলে যাবে মাখনের মতো!