Coronavirus: ১০ জনের মধ্যে মাত্র ৬ জনই ফি বছর আক্রান্ত হতে পারেন কোভিডে, কেন জানেন…

Covid Infection: একবারকোভিড থেকে সেরে ওঠার পর বেশিরভাগই বছরভর ভুগেছেন সংক্রমণ জনিত সমস্যায়। বুকে কফ, সর্দি বসা, হাঁচি, ঘুম একেবারে কমে যাওয়া এসব লেগেই ছিল

Coronavirus: ১০ জনের মধ্যে মাত্র ৬ জনই ফি বছর আক্রান্ত হতে পারেন কোভিডে, কেন জানেন...
কোভিড থেকে সেরে উঠলেও ফের সংক্রমণের আশঙ্কা
TV9 Bangla Digital

| Edited By: Reshmi Pramanik

Apr 28, 2022 | 10:12 AM

Covid Reinfection: কোভিডের গত তিন তরঙ্গে প্রচুর মানুষ আক্রান্ত হয়েছেন। এমনকী কোভিড টিকা, বুস্টার ডোজ নেওয়ার পরও সংক্রমণের শিকার হয়েছেন এমন উদাহরণও নেহাত কম নয়। ওমিক্রনে বেশিরভাগই বাড়িতে থেকে সুস্থ হয়ে উঠেছেন। তেমন জটিল কোনও উপসর্গ আর শ্বাসকষ্টের সমস্যা কিন্তু ছিল না। কিন্তু প্রথম দুই চরঙ্গে যাঁরা আক্রান্ত হয়েছিলেন, তাঁদের অধিকাংশই তখনও কোভিডের টিকা পাননি। ফলে সংক্রমণ এবং রোগ লক্ষণ ছিল তীব্র। শরীরে কমে গিয়েছিলেন অক্সিজেনের মাত্রাও। বেশিরভাগকেই সেই সময় হাসপাতালে রেখে চিকিৎসা করাতে হয়েছে। কিন্তু কোভিড থেকে সম্পূর্ণ ভাবে সেরে ওঠার পরও অনেকের ক্ষেত্রে পার্শ্বপ্রতিক্রিয়া রয়ে গিয়েছে। এবং কিছুজনের ক্ষেত্রে তা দীর্ঘস্থায়ীও হয়েছে।

সম্প্রতি লুক্সেমবার্গের লাক্সেমবার্গ ইনস্টিটিউট অফ হেলথের তরফে একটি সমীক্ষা চালানো হয় প্রায় ৩০০ কোভিড আক্রান্তের উপর। আর সেই সমীক্ষা থেকেই কিন্তু উঠে আসে এই তথ্য। এই ৩০০ জনকে তিনটি গ্রুপে ভাগ করা হয়েছিল সংক্রমণের তীব্রতা অনুসারে। সেখানেই প্রত্যেকের কাছে বেশ কিছু প্রশ্ন রাখা হয়েছিল। এতে ৩৪.৩ শতাংশ যেমন বলেছেন তাঁরা বছরের বেশির ভাগ সময়ই ক্লান্তি অনুভব করেছেন, তেমনই ১২.৯ শতাংশ বলেছেন মাঝেমধ্যেই ভুগেচেন শ্বাসকষ্টের সমস্যায়। আবার যাঁদের উপসর্গ প্রায় ছিল না বা খুব মৃদু আক্রান্ত হয়েছিলেন তেমন ৫৪.৪ শতাংশের মধ্যে হয়েছে ঘুমের সমস্যা। আর যতজন কোভিডে আক্রান্ত হয়েছিলেন, তাঁরা সকলেই জানিয়েছেন ঘুম কমে গিয়েছে। ঘুম য্মন আসতে চায় না তেমনই কিন্তু একটানা ঘুমও হয় না।

যাঁদের সংক্রমণ খুব তীব্র ছিল তাঁদের ক্ষেত্রে ঘুমের সমস্যা ছাড়াও আরও বেশ কিছু গুরুতর শারীরিক সমস্যাও জাঁকিয়ে বসেছিল। হার্টের সমস্যা থেকে শুরু করে ফুসফুসের সমস্যা- একাধিক রোগজ্বালায় জর্জরিত হয়েছেন কোভিড আক্রান্তেরা। কিছু জনকে পুনরায় হাসপাতালে ভর্তি হয়েও চিকিৎসা করাতে হয়েছে। এরকম দেখা  গিয়েছে বেশ কিছুজনের ক্ষেত্রে যে, আগে কোনওদিন শ্বাসযন্ত্রের কোনও সমস্যা ছিল না। কিন্তু কোভিড পরবর্তীকালে তাই জাঁকিয়ে বসেছে। কিন্তু কিছু না কিছু সংক্রমণ বছর ভর লেগেই ছিল। সেই সঙ্গে কমেছে রোগ প্রতিরোধ ক্ষমতাও।

এরকমও কিছু মানুষ রয়েছেন যাঁরা পর পরদুটো তরঙ্গেই আক্রান্ত হয়েছেন। সেই সঙ্গে শরীরে কমেছে রোগ প্রতিরোধ ক্ষমতাও। হার্ট, ফুসফুস, ঘুমের সমস্যা এসব কারণেই কিন্তু সংক্রমণ বার বার ফিরে এসেছে। তবে এই সমস্যা নির্দিষ্ট একটি গোষ্ঠীর মধ্যেই বেশি হয়েছে। যে কারণে কোভিড থেকে সেরে উঠলেও সব রকম নিয়ম মেনে চলা আবশ্যক।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

আরও পড়ুন: Omicron: বুস্টার ডোজ নেওয়ার পরও হতে পারে ওমিক্রন, যা বলছেন বিশেষজ্ঞরা

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla