এই ৭টি খাবার খেলে বন্ধ্যাত্বের সমস্যার ঝুঁকি রয়েছে পুরুষদেরও ! সতর্কবার্তা গবেষকদের

জানলে অবাক হবেন, কিছু খাদ্য রয়েছে যা নিয়মিত খেলে পুরুষের মধ্যে বন্ধ্যত্বের সমস্যা দেখা দিতে পারে! এই ধরনের খাদ্য দ্রুত খাদ্যতালিকা থেকে বাদ দেওয়ার পক্ষেই সওয়াল করেছেন...

এই ৭টি খাবার খেলে বন্ধ্যাত্বের সমস্যার ঝুঁকি রয়েছে পুরুষদেরও ! সতর্কবার্তা গবেষকদের
ছবিটি প্রতীকী
Follow Us:
| Updated on: May 26, 2021 | 4:10 PM

শিকারি মাছ: বিশেষজ্ঞরা বলছেন, শিকারি মাছ বা যে মাছগুলি অন্য ছোট মাছেদের নিজের খাদ্য বানায়, তেমন মাছ না খাওয়াই উচিত। কারণ এই ধরনের মাছে পারদের মাত্রা বেশি থাকে। পারদ রিপ্রোডাকটিভ সিস্টেম বা প্রজনন ব্যবস্থায় কুপ্রভাব ফেলে।

উচ্চ ফ্যাটযুক্ত ডেয়ারি খাদ্য: পুষ্টিগুণে ভরপুর থাকায় দুধ, ছানা, চিজ, ঘি, দই-এর মতো খাদ্যকে স্বাস্থ্যকর হিসেবেই গণ্য করা হয়। তবে আমাদের মনে রাখতে হবে, এই ধরনের খাদ্যে ফ্যাটের মাত্রা থাকে প্রচুর। ফলে মাত্রাতিরিক্ত মাত্রায় ডেয়ারি খাদ্য খেলে তা মেল রিপ্রোডাকশন সিস্টেমের ক্ষতি করতে পারে। এমনকী কিছু কিছু ক্ষেত্রে বেশি মাত্রায় দুধ উৎপাদনের জন্য গোরুকে ওষুধ দেওয়া হয়। সেই সব ওষুধের কুপ্রভাবও পড়তে পারে পুরুষের রিপ্রোডাকটিভ সিস্টেমে।

আরও পড়ুন: কালো ও সাদার থেকেও মারাত্মক এই হলুদ ছত্রাক! উপসর্গ কী, কারা আক্রান্ত হতে পারেন, সবটা জেনে নিন…

টিনবন্দি খাদ্য: কৌটোবন্দি খাদ্য বা প্যাকেটজাত খাদ্য, প্লাস্টিকের পাত্রে জমিয়ে রাখা খাদ্য খাওয়ার আগে এবার থেকে একাধিকবার ভাববেন। কারণ এই ধরনের পাত্রের গায়ে থাকে বিসফেনল নামে ক্ষতিকর রাসায়নিকের প্রলেপ। সামান্য উত্তাপে এই রাসায়নিক খাদ্যের সঙ্গে মিশতে থাকে। বিসফেনল পুং দেহে টেস্টোস্টেরনের মাত্রা কমে যায়। ফলে আসতে পারে মেল ইনফার্টিলিটি।

ট্রান্স ফ্যাট: যখনই আপনি বেশি পরিমাণে ট্রান্সফ্যাটযুক্ত খাদ্য খেতে থাকবেন তখনই তা পুরুষের প্রজনন ক্ষমতার ক্ষতি করতে থাকবে। ভাজা খাদ্য, কেক, কুকিজ, বিস্কুট, চিকেন পকৌড়া, ফ্রেঞ্চ ফ্রাইয়ে থাকে উচ্চ মাত্রায় ট্রান্সফ্যাট। ফলে যখনই এই ধরনের খাদ্য অতিরিক্ত মাত্রায় খাওয়া হবে, তখনই স্থূলত্বের আশঙ্কাও বাড়তে থাকবে। আর সবাই জানে, স্থূলত্ব বন্ধ্যত্বের সমস্যা বাড়িয়ে তোলে।

আরও পড়ুন: কোভিড টিকা গ্রহণের পর বাড়ছে পিরিয়ডসের সমস্যা, মহিলাদের পার্শ্ব-প্রতিক্রিয়া নিয়ে উদ্বিগ্ন বিজ্ঞানীরা

অ্যালকোহল: প্রতিদিন মদ্যপান করলে তা সার্বিকভাবে স্বাস্থ্যের উপর কুপ্রভাব ফেলে। মহিলা এবং পুরুষ উভয়ের শরীরেই ক্ষেত্রেই মদ্যপানের কুপ্রভাবের কথা চিকিৎসকরা স্বীকার করে নিয়েছেন। নিয়মিত মদ্যপান পুরুষের ক্ষেত্রে টেস্টোস্টেরনের মাত্রা কমিয়ে দিতে পারে। এমনকী তৈরি করতে পারে ইরেকটাইল ডিসফাংশনের সমস্যাও।

সংরক্ষিত মাংস: পুড়িয়ে, নুন দিয়ে অথবা রাসায়নিক দিয়ে মাংস সংরক্ষণ করা যায় অনেকদিন ধরে। তবে এই ধরনের সংরক্ষিত মাংস বা প্রসেসড মিট স্বাস্থ্যের পক্ষে মারাত্মক হানিকর। বিশেষত শুক্রাণুর সংখ্যা কমিয়ে দিতে পারে প্রসেসড মিট।

আরও পড়ুন: সুস্থ ও ফিট থাকতে প্রেমে পড়ায় কোনও বারণ নেই!

কার্বোনেটেড ড্রিংকস: এককথায় কোল্ডড্রিংকস বলে আমরা যে পানীয় পান করি সেইগুলিই হল কার্বোনেটেড ড্রিংকস। বাজারে নানা নামে কার্বোনেটেড ড্রিংকস মেলে। এই ধরনের পানীয়ে প্রচুর পরিমাণে চিনি থাকে। ফলে কার্বোনেটেড ড্রিংকস পান করলে শরীরে অক্সিডেটিভ স্ট্রেস বেড়ে যায় যা বন্ধ্যত্বের কারণ হতে পারে।