Summer Health: গরমে সুস্থ থাকতে মেনে চলুন এই ৭ টিপস

Tips for a Healthy Summer: প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বেরোবেন না। সেই সঙ্গে প্রচুর পরিমাণে জল খেতে হবে। ফলের রস খান। শরীর যাতে কোনও ভাবেই ডিহাইড্রেট না হয়ে যায় সেদিকে খেয়াল রাখুন

Summer Health: গরমে সুস্থ থাকতে মেনে চলুন এই ৭ টিপস
গরমে সুস্থ থাকতে মেনে চলুন এই টিপস
Follow Us:
| Edited By: | Updated on: Apr 05, 2022 | 5:28 PM

ঘাম, গরম, রোদ্দুর আর জ্বালা-পোড়ার দিন আবারও ফিরে এসেছে। গরম এলেই বাড়ে একাধিক ত্বকের সমস্যা। সেই সঙ্গে কিন্তু ডিহাইড্রেশন, ক্লান্তি, মাথা ঘোরার মত সমস্যা এইসবও থাকে। এছাড়াও যে কোনও রকম ত্বকের সমস্যা বাড়ে গরমে। ঘামাচি, অ্যালার্জি বা হঠাৎ করে কোথাও লাল হয়ে যওয়া এই সব সমস্যা তো থাকেই। সেই সঙ্গে এই সময় বিভিন্ন পোকা-মাকড়ের উপদ্রব হয়। আর সেখান থেকেও কিন্তু সংক্রমণ ছড়াতে পারে। এছাড়াও গরমে যেমন হিট স্ট্রোকের সমস্যা বাড়ে তেমনই সর্দি-গর্মি, জ্বর, ফুড পয়োজন, পেটের সমস্যা, ডায়ারিয়া এসবও কিন্তু অনেক বেশি হয়। অল্পেই শরীরে ক্লান্তি আসে। রোদের মধ্যে কিছুক্ষণ থাকলেই মাথা ব্যথার মত সমস্যাও কিন্তু পিছন ছাড়ে না। আর তাই গরমে সুস্থ থাকতে কিছু নিয়ম মেনে চলতেই হবে। এতে শারীরিক ঝক্কি অনেকটাই এড়িয়ে যেতে পারবেন।

*জল আর জল- সারাদিনে প্রচুর পরিমাণ জল খান। গরম লাগছে বলেই যে ফ্রিজের জল খাবেন তা কিন্তু নয়। প্রয়োজনে ফ্রিজের জলের সঙ্গে ঘরের উষ্ণতায় থাকা জল মিশিয়ে খান। ৩০ মিনিট ছাড়া গলা ভিজিয়ে নিন। ডাবের জল, ফলের রস এসবও কিন্তু খেতে ভুলবেন না। শরীরের আর্দ্রতা বজায় রাখা খুবই জরুরি। নইলে আসে ডিহাইড্রেশনের মতো সমস্যা।

*হিট স্ট্রোকের কবলে সবচেয়ে বেশি পড়েন বয়স্করা। আর তাই বাইরে থেকে ফিরেই জল খাবেন না। কিছুক্ষণ বসে ঘাম শুকিয়ে তবেই খান। এছাড়াও জ্বর, বমি, মাথা ব্যথা, গা গোলানো, বমি বমি ভাব , নাক দিয়ে জল পড়া এসব হিট স্ট্রোকের লক্ষণ। যে কারণে এই সব সমস্যা থাকলেই কিন্তু আগে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

*সুতির আরামদায়ক পোশাক পরুন। যাতে শরীরে ঘাম না বেশি বসতে পারে। সেই সঙ্গে ভারী, সিন্থেটিক কোনও কিছু এড়িয়ে চলুন। চলতে পারে লিনেন।

*প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বেরোবেন না। বেলা ১০ টার পর কিন্তু একেবারেই নয়। রোদের মধ্যে বাড়ির বয়স্করা যাতে না বেরোন সেদিকে খেয়াল রাখা জরুরি।

*ফ্রেশ খাবার খান। বাড়ির বাইরে অন্য কোথাও না খাওয়াই ভাল। এতে হজমের সমস্যা হয়, পেটের নানা সমস্যা আসে। টমেটো, শসা, লাউ, উচ্ছে, ঢেঁড়শ, কুমড়ো, ঝিঙে এই সব সবজি বেশি করে খান। তরমুজ, সবেদা, লেবু এসব খেতেও ভুলবেন না যেন। সেই সঙ্গে টকদই, ডালের জল এসবও কিন্তু বেশি করে খেতে হবে।

*গরমে চোখের নানা অ্যালার্জি হয়। আর তাই রোদে বেরোলে চোখে সানগ্লাস রাখুন। বাইরে থেকে ফিরে পরিষ্কার জলে চোখ ধুয়ে ফেলুন।

*গরমে চা, কফি যত কম খাবেন ততই কিন্তু ভাল। দুধ চা বা দুধ কফি একেবারেই নয়। প্রয়োজনে বেশিবার লিকার চা খান। গ্রিন টি খেতে পারেন লেবু দিয়ে।