Ayurvedic Tips: দুপুরে খাওয়ার পর ঘুমানো কি উচিত? জানুন আয়ুর্বেদ বিশেষজ্ঞের মত

খাওয়া পরই ঘুমানো মোটেই স্বাস্থ্যকর অভ্যাস নয়। এই কাজটি বার বার এড়িয়ে যেতেন বলেন বিশেষজ্ঞরা। আয়ুর্বেদও এই প্রসঙ্গে সহমত।

Ayurvedic Tips: দুপুরে খাওয়ার পর ঘুমানো কি উচিত? জানুন আয়ুর্বেদ বিশেষজ্ঞের মত
TV9 Bangla Digital

| Edited By: megha

May 31, 2022 | 2:31 PM

দুপুরে ভাত খাওয়ার পরই চোখ জুড়িয়ে আসে ঘুমে। আবার কারও দুপুরে খেয়ে দু ঘণ্টার একটা ঘুম না দিলে শরীরে স্বস্তি আসে না। কিন্তু দুপুরে খাবার খাওয়ার পর ঘুমানো কতটা স্বাস্থ্যকর, এটা ভেবে দেখেছেন? যদি আয়ুর্বেদ শাস্ত্রের (Ayurvedic Tips) দিকে তাকান, তা হলে দুপুরে খাওয়ার পর ঘুমানো কিন্তু মোটেই স্বাস্থ্যকর অভ্যাস নয়। অন্তত এমনটাই মনে করেন, আয়ুর্বেদ বিশেষজ্ঞ ঐশ্বর্য সন্তোষ। এই প্রসঙ্গে সম্প্রতি তিনি তাঁর ইনস্টাগ্রামে একটি পোস্ট শেয়ার করেছেন। এখানে তিনি এই প্রসঙ্গে নানা বিষয় উল্লেখ করেছেন। তিনি জানান কাদের জন্য দিনের বেলা ঘুমানো স্বাস্থ্যকর আর কাদের জন্য নয়। এর পাশাপাশি এই অভ্যাস সম্পর্কে যাবতীয় তথ্য শেয়ার করেছেন তিনি।

খাবার খাওয়া পরই ঘুমানো মোটেই স্বাস্থ্যকর অভ্যাস নয়। এই কাজটি বার বার এড়িয়ে যেতেন বলেন বিশেষজ্ঞরা। আয়ুর্বেদও এই প্রসঙ্গে সহমত। আয়ুর্বেদের মতে, খাবার খাওয়ার ঘুমালে শরীরে নানা সমস্যা দেখা দিতে পারে। এতে কফ দোষ হয়। এই সমস্যা থেকে পেটের নানা সমস্যা দেখা দেয়। যত দিন যায় এই সমস্যা আরও বাড়তেই থাকে।

বিশেষজ্ঞদের মতে, দুপুরে খাবার খাওয়ার পর ঘুমালে শরীরে কফ দোষ অত্যধিক পরিমাণে বেড়ে যায়। এর ফলে শরীরে নানা সমস্যা দেখা দেয়। মাথা ব্যথা শুরু হয়ে যায়, মাথা ভারি হয়ে যায়। এর পাশাপাশি রাইনাটাইটিস, নার্ভ ব্লক হয়ে যাওয়া, শরীর ফুলে যাওয়ার মতো একাধিক সমস্যা দেখা দেয়।

কিন্তু সকলেরই যে অভ্যাস এড়িয়ে যাওয়া উচিত, তা নয়। বরং কিছু কিছু মানুষের ক্ষেত্রে দুপুরে খাবার খাওয়ার পর ঘুম দিলে উপকার হয়। অত্যধিক পরিমাণে পরিশ্রম করলে, দুপুরে পাওয়ার ন্যাপ নিলে উপকারই হয়। মানসিক ও শারীরিক দিক থেকে ক্লান্ত লাগলে আপনি ঘুমিয়ে নিতে পারেন। বৃদ্ধ ব্যক্তিরা ও শারীরিকভাবে দুর্বল ব্যক্তিরা দুপুরে ঘুমিয়ে জিতে পারেন।

তবে যাদের গ্যাসের সমস্যা রয়েছে, ওজন অনেক বেশি, জাঙ্ক ফুড খাওয়ার অভ্যাস রয়েছে, তাঁরা ভুলেও দুপুরে ঘুমোবেন না। ডা: ঐশ্বর্য জানিয়েছেন, আপনি দুপুরে খাবার খাওয়ার পর মোটামুটি ১ থেকে ১.৫ ঘণ্টা ঘুমোতে পারেন। তবে একেবারেই খাবার খাওয়া পর শুয়ে পড়বেন না। খাবার খাওয়া ও শোয়ার মধ্যে অন্তত ৩০ মিনিটের ব্যবধান রাখবেন। এর সময়ের মধ্যে আপনি ১০০ স্টেপ হেঁটে নিতে পারেন। এরপর ক্লান্ত বোধ করলেন কিছুক্ষণ ঘুমিয়ে নিন। এতে শরীরে স্বস্তি মিলবে।

View this post on Instagram

A post shared by Dr.Aiswarya Santhosh, Ayurveda doctor (@ayurvedic_healing)

এই খবরটিও পড়ুন

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla