Mask: কাপড়ের মাস্ক কি করোনা ঠেকাতে আদৌ কার্যকরী? জেনে নিন যা বলছেন বিশেষজ্ঞরা…

Mask: কাপড়ের মাস্ক কি করোনা ঠেকাতে আদৌ কার্যকরী? জেনে নিন যা বলছেন বিশেষজ্ঞরা...
করোনা ঠেকাতে কার্যকরী নয় কাপড়ের মাস্ক

কাপড়ের মাস্ক পুরোপুরি করোনার সংক্রমণ যেমন ঠেকাতে পারে না তেমনই কিন্তু সুরক্ষা দিতেও পারে না।

TV9 Bangla Digital

| Edited By: Reshmi Pramanik

Jan 24, 2022 | 5:47 PM

কোভিড ঠেকাতে মাস্ক ( Mask) আবশ্যক। একথা প্রথম দিন থেকে বলে আসছেন বিশেষজ্ঞরা। যদিও উৎসবের দিনে বেশিরভাগ মানুষের মুখেই ছিল না মাস্ক। উধাও সামাজিক দূরত্বও। আর ঠিক তারপরই কিন্তু বাড়তে শুরু করেছে কোভিডের গ্রাফ ( Covid-19 update)। হাঁচি-কাশির মাধ্যমে ছড়ায় করোনা ভাইরাস। যে কারণে মাস্ক আবশ্যক। মাস্ক না পরলে খুব কম সময়ের মধ্যেই সংক্রমণের শিকার হতে পারেন যে কেউ। তবে এই মাস্ক নিয়েও রয়েছে বিতর্ক। কেউ বলেন সার্জিক্যাল মাস্কের ( Surgical mask) কথা, কেউ বলেন কাপড়ের মাস্কের কথা। আবার কেউ কেউ শুধুমাত্র N-95 মাস্ককেই মান্যতা দিয়েছেন। কারণ তাঁদের মতে একমাত্র এই মাস্কই পারে কোভিড সংক্রমণের ঝুঁকি কমাতে। তবে বিশ্বব্যাপী যে ভাবে কোভিড ছড়িয়ে পড়ছে তাতে কোভিড বিধি মেনে চলায় বারবার জোর দিচ্ছেন বিশেষজ্ঞরা।

২০২০-এর মার্চ-এপ্রিলে যখন করোনার প্রকোপ শুরু হচ্ছে তখন কিন্তু কাপড়ের মাস্ককেই মান্যতা দিয়েছিলেন বিশেষজ্ঞরা। কোভিড ঠেকাতে কাপড়ের ত্রিস্তরীয় মাস্ক ব্যবহার করার কথা বলা হয়েছিল। কিন্তু পরবর্তীতে কোভিড যখন বাড়তে থাকল তখন এই কাপড়ের মাস্ক একরকম ব্যবহার না করার পরামর্শই দিয়েছিলেন তাঁরা। তুলনায় জোর দেওয়া হয়েছিল সার্জিক্যাল মাস্ক ব্যবহারের ক্ষেত্রে। বর্তমানে কিন্তু কাপড়ের মাস্ক ব্যবহার না করারই পরামর্শ দিচ্ছেন তাঁরা। কাপড়ের মাস্ক কোভিড ঠেকাতে সহায়ক নয়, এমনটাই মন অনেক বিশেষজ্ঞেরই।

তুলান ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিনের মাইক্রোবায়োলজিস্ট চাদ রয় যেমন বলেছেন, কাপড় এবং সার্জিক্যাল মাস্ক কোনওভাবেই কোভিড সংক্রমণ পুরোপুরি আটকাতে পারে না। বরং বাতাসে ছড়িয়ে পড়ার সম্ভাবনা থাকে অনেকটা বেশি। সেই সঙ্গে এই মাস্ক পরে অসুবিধেও বেশি হয়। যে কারণে বারবার এন-৯৫ মাস্ক ব্যবহারেরই নিদান দিচ্ছেন চিকিৎসকেরা।

২০১৫ সালে, অতিমারী শুরু হওয়ার আগে অস্ট্রেলিয়া, ভিয়েতনাম এবং চিনের বিশেষজ্ঞরা এই সিদ্ধান্তে এসেছিলেন যে, স্বাস্থ্যকর্মীদের সুরক্ষা কবচ হিসেবে কাপড়ের মাস্ক মোটেই কার্যকরী নয়। এতে তাঁদের শরীরেও থেকে যায় সংক্রমণের সম্ভাবনা। এমনকী দেখা গিয়েছে কাপড়ের মাস্কে সংক্রমণ তুলনায় অনেকটাই বেশি হয়। তাই সংক্রমণ রুখতে তখন থেকেই সে দেশের স্বাস্থ্যকর্মীদের কাপড়ের মাস্কের ব্যবহার বন্ধ করে দেওয়া হয়।

এন-৯৫ মাস্ক দ্বিমুখী পদ্ধতিতে কাজ করে। যা স্বাস্থ্যের জন্য অনেক বেশি সুরক্ষা দেয়। নিঃশ্বাস-প্রশ্বাসে যেমন সমস্যা হয় না, তেমনই অ্যারোসল প্রবেশ করতে পারে না। আমেরিকার প্রেসিডেন্ড জো বাইডেন যেমন ঘোষণা করেছেন, এবার থেকে তাঁর দেশের নাগরিকদের বিনামূল্যেই কিছু N-95 মাস্ক বিতরণ করা হবে। কমিউনিটি সেন্টার এবং স্থানীয় কিছু ফার্মেসিকে এই দায়িত্বভার দেওয়া হয়েছে। এছাড়াও বছরে যাতে আরও বেশি পরিমাণে এই এন-৯৫ মাস্ক তৈরি করা যায় সে বিষয়ে উদ্যোগ নিচ্ছে আমেরিকা।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন। 

আরও পড়ুন: OMICRON Variant: কানে ব্যথা, ভারী মনে হচ্ছে? হতে পারে ওমিক্রনের নয়া উপসর্গ…

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA