Long covid: লং কোভিডের হাত থেকে রক্ষা করবে যে ৩ খাবার…

Long covid: লং কোভিডের হাত থেকে রক্ষা করবে যে ৩ খাবার...
লং কোভিডের সমস্যা এড়াতে যে সব খাবার অবশ্যই খাবেন

ওমিক্রন থেকে তাড়াতাড়ি সেরে উঠলেও বেশ কিছু সমস্যা থেকে যাচ্ছে দীর্ঘদিন। যার মধ্যে অন্যতম হল কম, কাশি, ক্লান্তি, মাথাধরা এবং পেশির ব্যথা

TV9 Bangla Digital

| Edited By: Reshmi Pramanik

Jan 24, 2022 | 7:16 PM

গত একমাস ধরে ওমিক্রন ( Omicron) ঢেউ যে ভাবে আছড়ে পড়েছে তাতে প্রতিদিন প্রচুর মানুষ আক্রান্ত হচ্ছেন। ডেল্টার তুলনায় ওমিক্রন যে কয়েকগুণ দ্রুত ছড়াচ্ছে একথা স্বীকার করেছেন সকল বিশেষজ্ঞই। এই ওমিক্রন সংক্রমণই হল কোভিডের ( Covid third weave) তৃতীয় ঢেউ। নভেম্বরের শেষদিকে প্রথম ওমিক্রন আক্রান্তের হদিশ মেলে দক্ষিণ আফ্রিকাতে। এরপর দক্ষিণ আফ্রিকার তরফে তা রিপোর্ট করা হয় বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে ( WHO)। এরপরই কিন্তু কোভিডের সংক্রমণ ছড়িয়ে পড়তে থাকে বিশ্বজুড়ে। ওমিক্রনের রোগ-উপসর্গ তেমন জটিল নয়। সাধারণ জ্বরের মতই। মোটামুতি তিন-পাঁচদিন সংক্রমণ থাকছে শরীরে। তবে সকলেই বাড়িতে থেকে সুস্থ হয়ে উঠছেন। কিন্তু কোভিড পরবর্তী সমস্যা অনেক দীর্ঘ হচ্ছে। সেখান থেকেই আসছে নানা রকম জটিলতাও। কোভিডের রিপোর্ট নেগেটিভ হলেও থেকে যাচ্ছে কোভিডের লক্ষণ। যা লং কোভিড নামে পরিচিত।

যাঁরা কোভিডের এই নতুন ভ্যারিয়েন্টে আক্রান্ত হচ্ছেন তাঁদের বেশিরভাগই কিন্তু লং কোভিডের সমস্যায় ভুগছেন। গন্ধ, স্বাদের অনুভূতি এসব কিন্তু বহুদিন পর্যন্ত থাকছে না। সেই সঙ্গে কাশি, কফ, দুর্বলতা, পেশির ব্যথা এসবও কিন্তু থেকে যাচ্ছে দীর্ঘদিন ধরে। সেই সঙ্গে কমে যাচ্ছে শরীরের রোগ-প্রতিরোধক ক্ষমতাও। এই দীর্ঘ দুর্বলতা কিন্তু মোটেই উপেক্ষার নয়। প্রথম থেকেই গুরুত্ব দিয়ে দেখুন। চিকিৎসকের পরামর্শ নিন। দীর্ঘ কোভিড প্রতিরোধ করতে খাদ্য তালিকায় রাখুন এই কয়েকটি খাবার। পরামর্শ বিশেষজ্ঞদের।

কম্বুচা- কম্বুচা খেতে গ্রিন টি বা লিকার চায়ের মত। সেই সঙ্গে এই চা তুলনায় মিষ্টি হয়, যা আমাদের হজমে সাহায্য করে। এছাড়াও এই চায়ের কিন্তু আরও নানা গুণ রয়েছে। যা টিক্সিফিকেশনে সাহায্য করে এবং রক্তচাপ নিয়ন্ত্রণেও কিন্তু ভূমিকা রয়েছে এই চায়ের। যেহেতু এতি ফার্মেন্টেশন প্রক্রিয়ার মাধ্যমে তৈরি করা হয় তাই এই চা আমাদের অন্ত্রের জন্যেও খুব ভাল। পেটের সমস্যা থাকলে অবশ্যই খান এই চা।

টকদই- কোভিড পরবর্তী সময়ে অনেকেই নানা হজম জনিত সমস্যায় ভুগছেন। খাবার খেলে তা হজম করতে যেমন সময় লেগে যাচ্ছে তেমনই খুব অল্পতেই কিন্তু গ্যাস-অম্বলের সমস্যাও আসছে। আর তাই  রোজকার মেনুতে রাখুন টকদই। এতে কিন্তু হজম ভাল হয়। সেই সঙ্গে ঘোলও খেতে পারেন। ঘোল কিন্তু পেট ঠান্ডা রাখে।

বাঁধাকপির স্যালাড বানিয়েও খেতে পারেন। বাঁধাকপি সরু করে কেটে ওর মধ্যে টকদই, গোলমরিচের গুঁড়ো, লেবুর রস, সামান্য মেয়োনিজ মিশিয়ে রাখুন বেশ কিছুক্ষণ। এবার তা ফ্রিজে রেখে ঠান্ডা করে খেয়ে নিন। এতে যেমন পেট ভরে তেমনই কিন্তু পেট ঠান্ডাও থাকে। এছাড়াও বানিয়ে নিতে পারেন কোরিয়ান কিমচি

কিমচি হল সল্টেড এবং ফার্মান্টেড সবজি যা কোরিয়ান ট্র্যাডিশনাল সাইড ডিশ হিসেবে খুব জনপ্রিয়। এটি সাধারণত বেগুনি বাঁধাকপি এবং মূলো দিয়ে তৈরি করা হয়ে থাকে। সঙ্গে থাকে চিলি পাউডার, পেঁয়াজ, রসুন, আদা এবং এক ধরনের সল্টেড সি ফিশ।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন। 

আরও পড়ুন: Mask: কাপড়ের মাস্ক কি করোনা ঠেকাতে আদৌ কার্যকরী? জেনে নিন যা বলছেন বিশেষজ্ঞরা…

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA