Nasal Spray: নিয়মিত নেস্যাল স্প্রে ব্যবহার করলে আপনার শিশুর কী ক্ষতি হতে পারে জানেন?

শিশুদের অ্যালার্জি‌র সমস্যা দেখা দিলে, সেখান থেকে হাঁচি ও নাক বন্ধ হয়ে যাওয়ার সমস্যা দেয়। এই পরিস্থিতিতে দ্রুত আরাম পেতে অনেকেই নেস্যাল স্প্রে ব্যবহার করেন। কিন্তু একটা সময় পর এই নেস্যাল স্প্রে অভ্যাসে দাঁড়িয়ে যায়। এই অভ্যাস কি শিশুদের পক্ষে ভালো?

Nasal Spray: নিয়মিত নেস্যাল স্প্রে ব্যবহার করলে আপনার শিশুর কী ক্ষতি হতে পারে জানেন?
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Dec 15, 2021 | 12:57 PM

শীতকাল শুরুর সঙ্গে দেখা দেয় সর্দি-কাশির সমস্যা।তার ওপর এই সময় ধুলো-বালি, দূষণের পরিমাণও বেড়ে যায়। যাদের অ্যালার্জি‌র সমস্যা থাকে, তাদের কাছে এই সময় আরও কষ্টকর হয়ে ওঠে। আর বিশেষত যদি কোনও শিশুর ক্ষেত্রে এই সমস্যা দেখা দেয়। সেই ক্ষেত্রে অতিরিক্ত সাবধানতা অবলম্বন করা প্রয়োজন।

শিশুদের অ্যালার্জি‌র সমস্যা দেখা দিলে, সেখান থেকে হাঁচি ও নাক বন্ধ হয়ে যাওয়ার সমস্যা দেয়। বিশেষজ্ঞদের মতে, এতে এমন রাসায়নিক পদার্থ রাখা হয়, যা রক্তনালীকে সংকুচিত করে এবং এর কারণে নাক বন্ধ হয়ে যায়। এই পরিস্থিতিতে দ্রুত আরাম পেতে অনেকেই নেস্যাল স্প্রে ব্যবহার করেন। কিন্তু একটা সময় পর এই নেস্যাল স্প্রে অভ্যাসে দাঁড়িয়ে যায়। এই অভ্যাস কি শিশুদের পক্ষে ভালো?

ভেপার বা বাষ্প নিলেও বন্ধ নাক খুলে যায়। কিন্তু তাতে সময় লাগে বেশি। এর বদলে নেস্যাল স্প্রে ব্যবহার করলে বন্ধ নাক থেকে দ্রুত আরাম পাওয়া যায়। কিন্তু শিশুদের ক্ষেত্রে ঘন ঘন নেস্যাল স্প্রে ব্যবহারের অভ্যাস প্রমাণিত হতে পারে। এর ফলে কী-কী সমস্যা দেখা দিতে পারে, জেনে নিন…

নাকের স্প্রে ব্যবহারে শিশুরা কিছু সময়ের জন্য স্বস্তি পায়। তার কিছুক্ষণ পর আবার তাদের নাক বন্ধ হয়ে যাওয়ার সমস্যায় পড়তে হয়। স্প্রে বারবার ব্যবহার করলেও নাক দিয়ে রক্ত ​​পড়তে পারে। আসলে বারবার শ্বাস নেওয়ার ফলে ভেতরের ত্বক শুষ্ক হয়ে যাওয়ার ভয় থাকে এবং এতে রক্ত ​​বের হয়।

নেস্যাল স্প্রে ব্যবহার করলে মাথাব্যথা হওয়ার সম্ভাবনাও রয়েছে। এমন অবস্থায় একটি সমস্যা থেকে মুক্তি পেতে না পেতে আরেকটি সমস্যা দেখা দেয়। নেস্যাল স্প্রে ব্যবহার করার একটি অসুবিধা হল এতে নাক ফুলে যায়। নাক ফুলে যাওয়ার সমস্যা অনেক শিশুদের কাছে বিরক্তিকর হতে পারে।

নেসাল স্প্রে এর সবচেয়ে বড় অসুবিধাগুলোর মধ্যে একটি হল আসক্ত হয়ে পড়া। দীর্ঘ সময় ধরে এটি ব্যবহার করার পরে অনেকেরই নেস্যাল স্প্রে ব্যবহার করার অভ্যাস তৈরি হয়ে যায়। এবং এই অভ্যাসই ক্ষতি করে নাকের এবং শরীরের।

সর্দি, কাশির সময় এই নাক বন্ধ হয়ে যাওয়ার সমস্যা দেখা দিলে, নেস্যাল স্প্রে ব্যবহার করার পরিবর্তে ভেপার বা বাষ্প নিতে পারেন। এতে কোনও ক্ষতিকর প্রভাবও পড়বে না এবং বন্ধ নাকও খুলে যাবে।

আরও পড়ুন: অনিয়মিত পিরিয়ডসের সমস্যায় জেরবার? মেনে চলুন এই সব ঘরোয়া টোটকা, উপকার পাবেন হাতে-নাতে!