Constipation: মলত্যাগ করতে বেশি চাপ দিতে হয়? ডায়েট থেকে বাদ দিন ‘অতিসাধারণ’ এই তিনটি জিনিস

Ayurvedic Tips: প্রথমে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দেয়, তখন সচেতন না হলে তা অর্শ্বের রূপ নেই। সেই অবস্থা আরও কষ্টকর হয়ে যায়।

Constipation: মলত্যাগ করতে বেশি চাপ দিতে হয়? ডায়েট থেকে বাদ দিন 'অতিসাধারণ' এই তিনটি জিনিস
এই তিনটি খাবার বাড়িয়ে তুলতে পারে আপনার কোষ্ঠকাঠিন্যের সমস্যা...
Follow Us:
| Edited By: | Updated on: May 24, 2022 | 11:52 AM

কোষ্ঠকাঠিন্য ও অর্শ্ব দুটোই এমন মারাত্মক সমস্যা, যা প্রথমেই সচেতন না হলে ভবিষ্যতে সমস্যা আরও বেড়ে যেতে পারে। আজকাল অস্বাস্থ্যকর জীবনধারা এবং অস্বাস্থ্যকর খাবার খাওয়ার কারণে আজকাল অনেকেই কোষ্ঠকাঠিন্যের (Constipation) সমস্যায় ভুগছেন। এছাড়াও মানসিক চাপ, অসময়ে খাওয়া, খাদ্যাভ্যাসে পরিবর্তন, অ্যান্টাসিড এবং অন্যান্য চিকিৎসাগত সমস্যা এবং ঋতুস্রাবের সময়ও নানা সমস্যার কারণে কোষ্ঠকাঠিন্যের সমস্যা (Lifestyle Disease) দেখা দেয়। প্রথমে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দেয়, তখন সচেতন না হলে তা অর্শ্বের রূপ নেই। সেই অবস্থা আরও কষ্টকর হয়ে যায়।

কোষ্ঠকাঠিন্য হল এমন একটি সমস্যা যেখানে পরিপাকতন্ত্র ক্ষতিগ্রস্ত হয়। এর কারণে খাবার হজম হয় না এবং মলত্যাগে সমস্যা হয়। অন্ত্রগুলো সঠিকভাবে কাজ করতে পারে না। এর ফলে মল শক্ত হয়ে যায় এবং মলত্যাগে সমস্যা হয়। পেটে ব্যথা, বমি, ক্লান্তি ও দুর্বলতার মতো লক্ষণগুলি দেখা দেয়। আপনি যদি প্রথমে কোষ্ঠকাঠিন্য সম্পর্কে সচেতন না হন, তাহলে এটাই ভবিষ্যতে অর্শ্বের রূপ ধারণ করে। সহজ কথায়, দীর্ঘদিন ধরে কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগলে, মলত্যাগে সমস্যা হলে মলদ্বারে সমস্যা দেখা দেয়। এই সমস্যা মলদ্বারের ভিতর ও বাইরেও দেখা দেয়। এর ফলে ব্যথা হয় এবং রক্তপাত হয়।

কিন্তু এমন নয় যে, আপনি এই রোগকে নিরাময় করতে পারবেন না। কিন্তু আপনাকে সব সময় চেষ্টা করতে হবে যে কোষ্ঠকাঠিন্য যেন কখনওই অর্শ্বের পর্যায়ে না পৌঁছায়। তাই এর জন্য আপনাকে লাইফস্টাইল পরিবর্তন করতে হবে। বিশেষ নজর দিতে হবে খাদ্যতালিকায়। এর জন্য কোন খাবার খাবেন না, তা জানালেন আয়ুর্বেদ চিকিৎসক দীক্ষা ভাবসার। তিনি তাঁর ইনস্টাগ্রাম পোস্টের মাধ্যমে জানিয়েছেন যে, প্রতিদিনের খাদ্যতালিকা থেকে এই তিনটি জিনিস বাদ দিন।

কোষ্ঠকাঠিন্যের সমস্যায় জিরে এড়িয়ে চলুন- আয়ুর্বেদে জিরেকে ‘রামবাণ’ মনে করা হয়। এটি ভেষজ উপাদানটি হজম ক্ষমতা বাড়াতে এবং ওজন কমাতে সহায়ক। কিন্তু আয়ুর্বেদ বলছে, কোষ্ঠকাঠিন্যের সমস্যার জন্য এটি মোটেও ভাল নয়।

দই খাবেন না- আয়ুর্বেদ সব সময় দইয়ের উপকারিতার কথা বলে। কিন্তু যখন কোষ্ঠকাঠিন্যের প্রসঙ্গ আসে, দই না খাওয়ার কথা বললেন আয়ুর্বেদ চিকিৎসক। যদি কোষ্ঠকাঠিন্য ও অর্শ্বের সমস্যা থাকে তাহলে এড়িয়ে চলুন দই।

ক্যাফেইন জাতীয় খাবার এড়িয়ে চলুন- চা, কফির মতো পানীয় পাচনতন্ত্রের পেশীগুলোকে উদ্দীপিত করে এবং মলত্যাগের পদ্ধতিকে সহজ করে তোলে। কিন্তু আয়ুর্বেদ বলছে অন্য কথা। ক্যাফেইন জাতীয় খাবার প্রথমে সুফল দিলেও এটি শরীরে একটি দীর্ঘমেয়াদী প্রভাব ফেলে। এই ধরনের খাবার শরীরকে ডিহাইড্রেটেড করে তোলে এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যা বাড়িয়ে তোলে। আপনার কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাক বা না থাক, কোনওদিন চা, কফি দিয়ে দিন শুরু করবেন না।