Alzheimer’s Disease: জানেন অ্যালঝাইমার রোগের বিরুদ্ধে দুর্দান্ত কাজ করে মাশরুম?

যদিও অ্যালঝাইমার রোগের কোনও চিকিৎসা নেই, ওষুধের দ্বারা উপসর্গগুলি পরিচালনা করা হয় এবং রোগের সঙ্গে মোকাবিলা করা হয়।

Alzheimer’s Disease: জানেন অ্যালঝাইমার রোগের বিরুদ্ধে দুর্দান্ত কাজ করে মাশরুম?
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Dec 07, 2021 | 4:15 PM

অ্যালঝাইমার রোগ একটি মানসিক স্বাস্থ্যের সমস্যা যা ৬০- এর মাঝামাঝি সময় থেকে শুরু হয় এবং স্মৃতিশক্তি ও চিন্তাভাবনার দক্ষতার অবনতি ঘটায়। এই মুহূর্তে ভারতে ৫০ লক্ষেরও বেশি মানুষ অ্যালঝাইমার আক্রান্ত। এটি স্মৃতি হারিয়ে যাওয়ার ক্ষেত্রে ৬০-৭০% জন্য দায়ী। এই রোগে আক্রান্ত হলে চিন্তা, যুক্তি, স্মরণ এবং আচরণ সম্পর্কিত অসুবিধাগুলির মোকাবেলা করতে হয়।

অ্যালঝাইমার রোগ শুরু হওয়ার পরে সময়ের সঙ্গে সঙ্গে জীবন আরও কঠিন হয়ে ওঠে। সারা দুনিয়ায় আক্রান্তের সংখ্যা ৫ কোটি। ২০১৬ এ ডাঃ এস কে দাস একটি স্টাডিতে যে তথ্য সংগ্রহ করেন সেই তথ্য অনুযায়ী পশ্চিমবঙ্গে তখন অ্যালঝাইমার রোগীর সংখ্যা ছিল ৮০ হাজার যার মধ্যে ৪১ হাজার কলকাতাবাসী এই রোগে আক্রান্ত।

যদিও অ্যালঝাইমার রোগের কোনও চিকিৎসা নেই, ওষুধের দ্বারা উপসর্গগুলি পরিচালনা করা হয় এবং রোগের সঙ্গে মোকাবিলা করা হয়। অ্যালঝাইমার রোগে আক্রান্ত ব্যক্তিদের চিকিৎসায় নোট্রপিক ব্যাপকভাবে ব্যবহৃত হয়। তবে মূল বিষয় হল এমন কিছু খাদ্য গ্রহণ করা যা এই রোগের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করবে। নোট্রপিক এমন পদার্থ যার মধ্যে উদ্দীপক প্রভাব রয়েছে এবং মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়াতে সহায়তা করে যা স্মৃতিশক্তির ওপর ইতিবাচক প্রভাব ফেলে।

কিছু ধরণের মাশরুমে এই প্রাকৃতিক নোট্রপিক পাওয়া যায়, যা মস্তিষ্কের কার্যকারিতা বাড়িয়ে তোলে। লায়নস মিন মাশরুম, চাগা মাশরুম এবং কর্ডিসেপস মাশরুম বেশ জনপ্রিয়, যা স্বাস্থ্যের ওপর ইতিবাচক প্রভাব ফেলে। এগুলি ব্যাপকভাবে ইমিউন সিস্টেমকে শক্তিশালী করতে এবং অন্ত্রের ভারসাম্য উন্নত করার জন্য ব্যবহৃত হয়। এদের নোট্রপিক সুবিধাগুলি অ্যালঝাইমার রোগের লক্ষণগুলি পরিচালনায় সহায়তা করে।

লায়নস মিন মাশরুম- হার্ডউড গাছের গুঁড়িতে লায়নস মিন জন্মায়, যা হেরিসনোন এবং এরিনাসিনের মতো নোট্রপিক যৌগগুলিতে সমৃদ্ধ এবং যেগুলি মস্তিষ্কের কোষগুলির বৃদ্ধিকে উদ্দীপিত করে এবং জ্ঞানকে উন্নত করে। গবেষণায় দেখা গেছে যে ৪ মাস ধরে অল্প পরিমাণে লায়নস মাশরুম খেলে এটি মানসিক কার্যকারিতা উন্নত করে।

চাগা মাশরুম- চাগা মাশরুমের মধ্যে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ। মস্তিষ্ক অক্সিডেটিভ স্ট্রেস প্রবণ যা জ্ঞান হ্রাস এবং অ্যালঝাইমার রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বৃদ্ধির সঙ্গে সম্পর্কিত। এটি অ্যান্টিঅক্সিডেন্ট সিস্টেমের ভারসাম্য বজায় রেখে মস্তিষ্ককে নিউরো ডিজেনারেশন থেকে রক্ষা করতে সহায়তা করে এবং কোষগুলিকে রক্ষা করে।

কর্ডিসেপস মাশরুম- কর্ডিসেপস মাশরুমগুলি বেশিরভাগ পাহাড়ি অঞ্চলে পাওয়া যায়, যা মস্তিষ্কের ক্ষতিগ্রস্থ কোষগুলিতে রক্ত প্রবাহ বাড়ায়। এটি বার্ধক্যের প্রভাব এবং বয়সের সঙ্গে সম্পর্কিত জ্ঞানীয় হ্রাসের ঝুঁকি কমাতে সাহায্য করে। দীর্ঘস্থায়ী চাপ মস্তিষ্কে প্রদাহের দিকে পরিচালিত করে যার ফলে স্মৃতিশক্তির ক্ষতি হয় এবং জ্ঞানীয় রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বৃদ্ধি পায়। এই মাশরুমের মেজাজের উপর ইতিবাচক প্রভাব ফেলে এবং স্মৃতিশক্তি বৃদ্ধি করে।

আরও পড়ুন: এই লক্ষণগুলোই জানান দেবে আপনার কিডনিতে পাথর হয়েছে কিনা