Benefits of Cherry: ‘ম্যাজিক’ ফল! একমুঠো খেলেই নিমেষে দূর হবে অনিদ্রা ও মানসিক চাপ

Health Benefits of Cherry: চেরিতে আছে প্রচুর পরিমাণে পটাশিয়াম। এই খনিজটি হার্টরেট বা হৃৎপিণ্ডের স্পন্দনের ছন্দ স্বাভাবিক রাখতে সাহায্য করে। নিয়ন্ত্রণে রাখে রক্তচাপ।

Benefits of Cherry: 'ম্যাজিক' ফল! একমুঠো খেলেই নিমেষে দূর হবে অনিদ্রা ও মানসিক চাপ
Follow Us:
| Edited By: | Updated on: May 15, 2022 | 10:11 PM

আধুনিক জীবনের সবচাইতে বড় দান বোধহয় উদ্বেগ (Stress)। নানা কারণেই প্রতিটি ব্যক্তিই এখন ভুগছেন প্রবল দুশ্চিন্তায়। মানসিক শান্তির সত্যিই অভাব। মানসিক অস্থিরতা থেকে রক্ষা পেতে অনেকেই বিভিন্ন ধরনের পথ অবলম্বন করেন শান্তি লাভের জন্য। অথচ জানলে অবাক হবেন, মানসিক স্থিরতা (Mental Health) ও অন্তরের শান্তি লাভের জন্য বিশেষ কঠিন কোনও কাজ করার দরকারই নেই। কারণ আমাদের হাতের কাছেই রয়েছে সুস্বাদু এক পন্থা! কী সেই উপায়? এককথায় উত্তর হল— চেরি (Cherry)! হ্যাঁ লালবর্ণের চেরি ফল খেলেই শরীর ও মন হয়ে উঠবে চনমনে। এমনকী ব্লাড সুগার, ইউরিক অ্যাসিড সহ একাধিক অসুখ দেহ ছেড়ে পালাবার পথ পাবে না।

আয়ুর্বেদ বিশেষজ্ঞরা বলছেন, চেরি ফল খেলে তা শরীরে উপযুক্ত মাত্রায় মেলাটোনিনের জোগান বজায় রাখে। কী এই মেলাটোনিন? জানলে অবাক হবেন মেলাটোনিন একধরনের উপাদান যা রাত্রিকালীন সময়ে গভীর ঘুম আসার পিছনে দায়ী থাকে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন নিউরোট্রান্সমিটারের মতোই কার্যকরী মেলাটোনিন। শরীরে মেলাটোনিন সঠিক মাত্রায় থাকলে কমে উদ্বেগের মাত্রা। আমাদের মন শান্ত হয়। দূরে হটে ইনসমনিয়া বা অনিদ্রা।

নিউরোট্রান্সমিটারের মতোই কার্যকরী হওয়ায়, চেরিতে থাকা মেলাটোনিন ‘ব্লাড-ব্রেন’ বেরিয়ার ভেঙে সহজেই মস্তিষ্কের স্নায়ুকোষে প্রবেশ করে ও প্রভাব বিস্তার করে। ফলে চেরি খেলে চট করে মেলে প্রশান্তি। কমে উদ্বেগের মাত্রা। ফলে দুশ্চিন্তাজনিত মাথাব্যথার সমস্যাও কমতে থাকে।

চেরিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ এবং সি। এই দু’টি ভিটামিন চোখের স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত উপযোগী। এছাড়া ত্বকের আর্দ্রতা বজায় রাখতেও কার্যকরী।

চেরিতে আছে প্রচুর পরিমাণে পটাশিয়াম। এই খনিজটি হার্টরেট বা হৃৎপিণ্ডের স্পন্দনের ছন্দ স্বাভাবিক রাখতে সাহায্য করে। নিয়ন্ত্রণে রাখে রক্তচাপ। কমায় উচ্চ রক্তচাপে ভোগার আশঙ্কা। চেরিতে থাকা ফাইটোস্টেরল রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রাও কমায়।

অন্যান্য গুণাবলি—

• রক্তে ক্ষার ও অ্যাসিডের মাত্রা স্বাভাবিক রাখে চেরি। এছাড়া রক্তে গ্লুকোজের মাত্রাও স্বাভাবিক রাখে। টক চেরি বা টার্ট চেরি ডায়াবেটিস রোগীর রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখার পক্ষে অত্যন্ত উপযোগী। এছাড়া চেরিতে আছে অ্যান্টিইনফ্লেমেটরি উপাদান। ফলে অটোইমিউন ডিজিজ-এ ভোগা রোগীর অসুখের উপসর্গ কমাতে এই ফল অত্যন্ত কার্যকরী।

• গাউট নামে বাত হয় দেহে মাত্রাতিরিক্ত ইউরিক অ্যাসিড জমার কারণে। চেরিতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট শরীরে ইউরিক অ্যাসিডের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

• লিভারে জমে থাকা নানা ক্ষতিকর পদার্থকে দূর করতেও সাহায্য করে চেরির নিয়মিত সেবন।

• চেরি ওজন হ্রাস করতে সাহায্য করে।

• প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় ত্বকের বিবিধ সমস্যা দূরে রাখতে সাহায্য করে চেরি। ফলে বয়সও কম দেখায়।