Type 2 Diabetes: অজানা এই সব লক্ষণও কিন্তু হতে পারে ডায়াবেটিসের কারণ! সতর্কবার্তা বিশেষজ্ঞদের

Type 2 Diabetes: অজানা এই সব লক্ষণও কিন্তু হতে পারে ডায়াবেটিসের কারণ! সতর্কবার্তা বিশেষজ্ঞদের
সুগার বাড়লে কমে যায় যৌন ক্ষমতাও

Diabetes Symptoms: রক্তে শর্করা বাড়লে সব সময় যে লক্ষণে বোঝা যায় তা নয়। কিন্তু প্রায়শই ইউরিন ইনফেকশন হলে, পায়ে সংক্রমণ হলে তা কিন্তু ডায়াবেটিসের লক্ষণ। যে কারণে আগে থেকেই সতর্ক হবেন

TV9 Bangla Digital

| Edited By: Reshmi Pramanik

May 15, 2022 | 4:42 PM

যত দিন গড়াচ্ছে তত বেশি জটিল হচ্ছে ডায়াবেটিসের সমস্যা। প্রতিদিন অসংখ্য মানুষ আক্রান্ত হচ্ছেন। এই রোগের সঠিক কারণ এখনও পর্যন্ত জানা যায়নি। তবে টাইপ ২ ডায়াবেটিসে আক্রান্তের সংখ্যা সবচাইতে বেশি। সুগার বাড়লে শরীরে ইনসুলিন হরমোন ঠিকমতো কাজ করতে পারে না। অগ্ন্যাশয় থেকে পর্যাপ্ত হরমোনও তৈরি হয় না। ফলে খাবারের অতিরিক্ত শর্করা রক্তে মিশে যায়। যে কারণে বাড়তে থাকে ব্লাড সুগারের মাত্রা। গ্রাম হোক বা শহর যে কোনও মানুষই আক্রান্ত হতে পারেন ডায়াবেটিসে। তাই বছরে অন্তত একবার সবারই রক্ত পরীক্ষা করে দেখা প্রয়োজন। টাইপ ১ ডায়াবেটিসের কারণ জিনঘচিত হলেও এই বয়সে আক্রান্তের সংখ্যা কম এবং তা মূলত ছোট বয়সেই হয়।

পাশ্চাত্যের দেশগুলির মত ভারতেও সুগার রোগীর সংখ্যা ক্রমবর্ধমান। আর এর জন্য বারবার দায়ী আমাদের জীবনযাত্রা। ১৮ বছরের একটি ছেলেও যেমন টাইপ ২ ডায়াবেটিসে আক্রান্ত তেমনই মধ্যবয়সী কোনও মহিলাও আচমকা হতে পারেন ডায়াবেটিসের শিকার। এবার বেশিরভাগের কাছেই রোগ-লক্ষণ তেমন স্পষ্ট নয়। ক্লান্তি, চোখ জ্বালা এই সব মামুলি সমস্যা বলেই বেসিরভাগ এড়িয়ে যান। বার বার ইউরিন ইনফেকশনও কিন্তু সুগার বাড়ার লক্ষণ। অনেকেই তা জানেন না। এরকম সমস্যা কি আপনারও হচ্ছে ? চিনে রাখুন এই সব লক্ষণে।

ইনফেকশনের সমস্যা 

রক্তে শর্কার পরিমাণ বাড়লেই নানা রকমের ইনফেকশন জাঁকিয়ে বসে শরীরে। তার মধ্যে প্রধান হল ইউরিন ইনফেকশন। যে কোনও বয়সের যে কোনও মানুষের এই সমস্যা হতে পারে। ইউরিন ইনফেকশনের সঙ্গে বুকে সংক্রমণ, পায়ে সংক্রমণ যে কোনও কিছু হতে পারে। ইউরিন ইনফেকশনের সমস্যা বার বার হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। সেই মত ওষুধ খান।

চোখের সমস্যা 

সুগারের সমস্যা থাকলে সেখান থেকে দৃষ্টিশক্তির সমস্যা আসে। অনেকের ক্ষেত্রে গ্লুকোমা হয়। যে কারণে যাঁদের সুগারের সমস্যা থাকে তাঁদের বছরে অন্তত একবার চোখের পরীক্ষা করানোর কথা বলা হয়। যদি চোখে দেখতে সমস্যা হয় বা কোনও ইনফেকশন হয় তাহলে ফেলে না রেখে দ্রুত চিকিৎসকের কাছে যান। চোখ থাকতে চোখের মর্ম বুঝতে হবে।

মাথা ঘোরা

প্রায়শই মাথা ঘুরছে? দাঁড়িয়ে থাকলেই শরীর ক্লান্ত লাগছে, সঙ্গে চোখ জ্বালা করছে? তাহলে কিন্তু সতর্ক থাকুন। সুগার হঠাৎ করে ফল করলে যেমন মাথা ঘোরে তেমনই কিন্তু হঠাৎ করে সুগার বেড়ে গেলেও এই একই সমস্যা হতে পারে। তাই আগে ভাগেই সতর্ক থাকুন। মাথা ঘুরে পড়ে গেলে অন্য বিপদ।

ওজন কমে যাওয়া 

দ্রুত ওজন কমে যাওয়াও কিন্তু সুগার বাড়ার লক্ষণ। কারণ ছাড়াই যদি ওজন কমতে থাকে তাহলে তা ভাল উপসর্গ হয়। শরীরে কোনও সমস্যার কারণেই ওজন প্রয়োজনের তুলনায় কমছে। ফেলে না রেখে স্থানীয় কোনও চিকিৎসকের কাছ থেকে প্রাথমিক ভাবে পরামর্শ নিন।

যৌনক্ষমতা কমে যাওয়া

সুগার বাড়লে শরীর ক্লান্ত লাগে। শরীরের প্রয়োজনীয় হরমোনও কাজ করা বন্ধ করে দেয়। ডায়াবেটিসে ধমনী শুরু হয়ে যায়। ফলে শরীরে রক্ত সঞ্চালন কমে যায়। যেখান থেকে যৌনক্ষমতা কমে যায়। কমে যায় যৌন ইচ্ছেও।

এই খবরটিও পড়ুন

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA