Benefits of Coffee Shots: কফি শট খেলে বাড়তে পারে শারীরিক ক্ষমতা, পাশাপাশি কমবে ওজনও!

আপনি প্রতিদিন কী পরিমাণ ক্যাফিন গ্রহণ করছেন তাও গুরুত্বপূর্ণ। তাই শুধু নিশ্চিত থাকুন যে আপনি দিনে ৬ কাপের বেশি কফি খাচ্ছেন না।

Benefits of Coffee Shots: কফি শট খেলে বাড়তে পারে শারীরিক ক্ষমতা, পাশাপাশি কমবে ওজনও!

আপনার সকালটা একদম  রিফ্রেশিংভাবে শুরু করার জন্য যদি আপনি কফি খেয়ে থাকেন, তাহলে এটা নতুন কোনও ঘটনা নয়। বহুদিন থেকেই কফি আমাদের সকালের প্রথম পানীয়। আমরা ঘুম থেকে উঠে জল খাই না খাই, অনেকেই বিছানার পাশে গরম কফি দেখতে অভ্যস্ত। আর যদি আপনি ফিটনেসে উৎসাহী হয়ে থাকেন, তাহলে জিমে যাওয়ার আগে কফি খাওয়ার সুবিধাগুলি সম্পর্কে আপনি ইতিমধ্যেই সচেতন। আজকের দিনে ছোট ছোট পরিমাণে কফি শট খাওয়ার সুবিধাগুলি সম্বন্ধে জেনে নিন।

জিমে যাওয়ার আগে কফি শট খাওয়া গুরুত্বপূর্ণ কেন?

  • আদর্শভাবে, কফি শটে উপস্থিত ক্যাফিন আপনার সারাদিনের নানান অ্যাক্টিভিটির জন্য একটি সক্রিয় উপাদান হিসাবে কাজ করে। অর্থাৎ দিনের শুরুতেই আপনি এমন একটি পানীয় নিচ্ছেন যা স্বাস্থ্যকর উদ্দেশ্যে ঠাসা।
  • এই উদ্দীপকটি আপনাকে একটি স্বতন্ত্র গতি প্রদান করে যা আপনার ব্যায়াম সেশনে আপনার মনোযোগ এবং কর্মক্ষমতা উন্নত করে।
  • শক্তির একটি স্থায়ী উৎস প্রদান করা থেকে শুরু করে এটি এমন একটি কার্যকর উপাদান যা আপনার শারীরিক কার্যকলাপকে বাড়িয়ে তোলে। ফলে যখন আপনি একটি ইন্টেন্স ব্যায়াম সেশনে থাকবেন তখন আপনি প্রভূত এনার্জি পেতে পারবেন।
  • এছাড়াও, এটি ক্যালোরি পোড়াতে সাহায্য করে। যা মূলত ক্ষুধা নিয়ন্ত্রণ করে। যখন আপনি ফিটনেসের একটা প্রসেস অনুসরণ করেন তখন এটি একটি খুব গুরুত্বপূর্ণ দিক।

Benefits of Coffee Shots

স্বাস্থ্য উপকারিতা ছাড়াও, একটি টিউবের মধ্যে কফি শটের জনপ্রিয়তার আরেকটি কারণ হল যে সেগুলি সুবিধাজনক এবং কোনও ঝামেলা ছাড়াই অল্প সময়ের মধ্যেই খাওয়া যেতে পারে। আপনি খুব সহজেই আপনার পকেটে এই শটগুলি বহন করতে পারেন। উদাহরণস্বরূপ, ধরুন, আপনি দেরিতে ঘুম থেকে উঠলেন কিন্তু আপনাকে সময় মতো জিমে পৌঁছাতে হবে। আপনার কাছে যা সময় আছে তা আপনাকে বাড়িতে নিজের জন্য কফি শট তৈরির সুযোগ দেবে না। ঠিক তখনই বায়োডিগ্রেডেবল শিশির মধ্যে কফি শট একটি দারুণ বিকল্প হিসেবে কাজ করে। উচ্চমানের অ্যারাবিকা বিনস ব্যবহার করে এই কফি শটগুলি তৈরি করা হয়। যা নিশ্চিত করে যে আপনি প্রতিটি চুমুকে একই পরিমাণে ক্যাফিন পেয়ে থাকেন।

ইন্টারন্যাশনাল জার্নাল অফ স্পোর্টস নিউট্রিশন অ্যান্ড এক্সারসাইজ মেটাবলিজম-এ প্রকাশিত একটি গবেষণায় দেখা গেছে, ক্রীড়াবিদরা যাঁরা তাঁদের প্রতিদিনের ব্যায়াম সেশনের আগে এক কাপ গরম কফি খেয়েছিলেন, তাঁরা ব্যায়ামের পরে তিন ঘণ্টার জন্য ১৫ শতাংশ বেশি ক্যালোরি পোড়াতে সক্ষম হয়েছিলেন। এছাড়াও জানা গেছে যে সকালে কফি খেলে সারাদিন আপনার ক্যালোরির পরিমাণ বজায় থাকে। মানে, যারা কফি খেয়েছিল তারা সারা দিনে অন্যদের তুলনায় ৭২ ক্যালোরি কম খেয়েছিল।

আপনি প্রতিদিন কী পরিমাণ ক্যাফিন গ্রহণ করছেন তাও গুরুত্বপূর্ণ। তাই শুধু নিশ্চিত থাকুন যে আপনি দিনে ৬ কাপের বেশি কফি খাচ্ছেন না।

আরও পড়ুন: বাড়ছে ডেঙ্গি-ম্যালেরিয়ার প্রকোপ! রক্তে প্লেটলেটের বৃদ্ধিতে কোন কোন খাবার খাবেন, জেনে নিন

আরও পড়ুন: সাময়িক মাথার যন্ত্রণা নাকি মাইগ্রেন? বুঝবেন কী করে সমস্যা কোথায়?

Click on your DTH Provider to Add TV9 Bangla