Migraine VS Headache: সাময়িক মাথার যন্ত্রণা নাকি মাইগ্রেন? বুঝবেন কী করে সমস্যা কোথায়?

অনেক মানুষ মাইগ্রেন ও সাধারণ মাথার যন্ত্রণার মধ্যে তফাৎ বুঝতে পারেন না। কিন্তু সঠিক ভাবে যদি মাইগ্রেন ও সাধারণ মাথার যন্ত্রণার মধ্যে পার্থক্য চিহ্নিত করা হয় তাহলে চিকিৎসার ক্ষেত্রেও তা সুবিধা হয়। রোগ তখনই নির্মূল করা সম্ভব যখন তার সঠিক চিকিৎসা হবে, আর সঠিক চিকিৎসার জন্য প্রয়োজন আগে আসল রোগ নির্ণয় করা।

Migraine VS Headache: সাময়িক মাথার যন্ত্রণা নাকি মাইগ্রেন? বুঝবেন কী করে সমস্যা কোথায়?
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 13, 2021 | 6:48 PM

কাজের মধ্যে যখন তখন মাথার যন্ত্রণা শুরু হয়ে যায়? দিনের বিভিন্ন সময় বা বেশির ভাগ ক্ষেত্রেই যখন কোনও মানুষ বার বার মাথার যন্ত্রণার সম্মুখীন হন, তখন এটা তার জন্য ভীষণ কষ্টকর হয়ে দাঁড়ায়। কিন্তু হঠাৎ করে যখন মাথার যন্ত্রণা শুরু হয়, তখন এটা মাইগ্রেন নাকি সাধারণ মাথার যন্ত্রণা, তা বোঝা যায় না। আসলে সেই সময় রোগী মাথার যন্ত্রণায় অস্থির হয়ে ওঠেন।

তাছাড়াও অনেক মানুষ মাইগ্রেন ও সাধারণ মাথার যন্ত্রণার মধ্যে তফাৎ বুঝতে পারেন না। কিন্তু সঠিক ভাবে যদি মাইগ্রেন ও সাধারণ মাথার যন্ত্রণার মধ্যে পার্থক্য চিহ্নিত করা হয় তাহলে চিকিৎসার ক্ষেত্রেও তা সুবিধা হয়। রোগ তখনই নির্মূল করা সম্ভব যখন তার সঠিক চিকিৎসা হবে, আর সঠিক চিকিৎসার জন্য প্রয়োজন আগে আসল রোগ নির্ণয় করা।

মাথার যন্ত্রণার ক্ষেত্রে নাক, কপাল থেকে শুরু করে ঘাড় ও মাথা ব্যথা করতে পারে। প্রথমে হালকা ভাবে যন্ত্রণা শুরু হয়ে তারপর এটি গুরুতর পর্যায়ে পৌঁছায়। সবচেয়ে সাধারণ প্রাথমিক মাথার ব্যথা একটি ব্যাধি হল টেনশন টাইপ মাথাব্যথা, যা মাথার চারপাশে তীব্র চাপের একটি ব্যান্ডের মত মনে হয়।

মাইগ্রেন হচ্ছে এমন একটি স্নায়ুবিক সমস্যা, যেখানে ক্রমাগত এবং অসহ্য পরিমাণে মাথার যন্ত্রণা করে। এই অবস্থা যা স্নায়বিক উপসর্গগুলির সঙ্গে মাঝারি থেকে তীব্র এবং তীব্রতার পুনরাবৃত্তি ও দুর্বল মাথার যন্ত্রণার সঙ্গে সম্পর্কিত। মাইগ্রেনের প্রধান উপসর্গগুলি হল  স্থায়ী মাথাব্যথা, মাথার একপাশে তীব্র ব্যথা বা স্পন্দিত ব্যথা, আলো ও শব্দের প্রতি সংবেদনশীলতা এবং বমি বমি ভাব।

মাইগ্রেনের এই উপসর্গগুলি মাথা যন্ত্রণার এক থেকে দুই দিন আগে শুরু হতে পারে, যা ‘প্রোড্রোম’ পর্যায় হিসাবে পরিচিত, যেখানে খাদ্যের আকাঙ্ক্ষা, ক্লান্তি বা কম শক্তি, হতাশা, অতিসক্রিয়তা, বিরক্তি বা ঘাড় শক্ত হওয়ার মত উপসর্গগুলি থাকে। সাধারণ মাথা ব্যথা মাথা, ঘাড়, কাঁধ ও নাক থেকে শুরু হতে পারে। কিন্তু যদি মাইগ্রেনের সমস্যা থাকে তাহলে মাথার এক দিকে যন্ত্রণা হয়। কিন্তু উভয় যন্ত্রণাই সহ্যের সীমা অতিক্রম করে।

কখনও কখনও রোগীরা মাথার যন্ত্রণা এবং মাইগ্রেনের মধ্যে পার্থক্য সম্পর্কে বিভ্রান্ত হন। বিশেষত যখন তাঁরা মাইগ্রেনের উপসর্গগুলিকে চাপ, অম্লতা, চোখের সমস্যা, ঋতুস্রাব এবং অন্যান্য সমস্যার সঙ্গে গুলিয়ে ফেলেন। যার ফলে সঠিক রোগ সঠিক সময়ে চিহ্নিত করা যায় না। তাই সময় থাকতে মাইগ্রেনের চিকিৎসা করানো জরুরি।

আরও পড়ুন: ওয়ার্ক ফ্রম হোম পরিস্থিতিতে কীভাবে মোকাবিলা করবেন মাইগ্রেনের সঙ্গে?

আরও পড়ুন: সারাদিনের ব্যস্ততা মাথার যন্ত্রণা সৃষ্টি করছে? আপনার জন্য রইল ঘরোয়া প্রতিকার!

আরও পড়ুন: মানসিক চাপ হার্ট অ্যাটাকে আক্রান্ত হওয়ার অন্যতম প্রধান কারণ, জানালেন চিকিৎসকেরা!