পিরিয়ড সম্পর্কিত এই ভ্রান্ত ধারণাগুলি এখনও মেনে চলেন অনেকেই, যা অবিলম্বে বন্ধ হওয়া উচিত

পিরিয়ডস নিয়ে এখনও মানুষের মনে কুসংস্কার, ভ্রান্তধারণাগুলি মুছে যায়নি। তবে পিরিয়ডস নিয়ে খোলাখুলি আলোচনা করে, সচেতনতা বৃদ্ধি ঘটানোর সময় এসেছে।

পিরিয়ড সম্পর্কিত এই ভ্রান্ত ধারণাগুলি এখনও মেনে চলেন অনেকেই, যা অবিলম্বে বন্ধ হওয়া উচিত
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Aug 18, 2021 | 5:30 PM

ভারতীয় সংস্কৃতিতে পিরিয়ড বা রজঃস্বলা কথাটি জনসমক্ষে উচ্চারণ করা এখনও নিষিদ্ধ। একুশ শতকে দাঁড়িয়েও এই প্রাকৃতিক ও সাধারণ একটি শারীরবৃত্তীয় ঘটনা নিয়ে আলোচনা করতে দ্বিধাবোধ করেন নারী-পুরুষ উভয়েই। পিরিয়ডস নিয়ে এখনও মানুষের মনে কুসংস্কার, ভ্রান্তধারণাগুলি মুছে যায়নি। তবে পিরিয়ডস নিয়ে খোলাখুলি আলোচনা করে, সচেতনতা বৃদ্ধি ঘটানোর সময় এসেছে। ভুল তথ্য যাতে প্রচার না হয় সেদিকে বিশেষ লক্ষ রাখা সব মানুষেরই কর্তব্য।

বহু পুরনো দিনের মহিলারা মাসিক নিয়ে বিভিন্ন রকমের কুসংস্কারে বিশ্বাস করতেন, যেগুলির এখনও কোনও বৈজ্ঞানিক ব্যাখা নেই। পিরিয়ডস নিয়ে যে চারটি সর্বাধিক প্রচলিত ভ্রান্তধারণাগুলি এখনও পর্যন্ত রয়ে গিয়েছে, সেগুলি একঝলকে দেখে নেওয়া যাক।

পিরিয়েডের রক্ত আসলে নোংরা রক্ত

পিরিয়ডের সময় যে রক্ত নির্গত হয়, তা মোটেই দূষিত বা নোংরা রক্ত নয়। কিংবা শরীর থেকে কোনও রকম টক্সিন দূর করে না। তবে হ্যাঁ, রক্তে জরায়ুর টিস্যু, শ্লেষ্মার আস্তরণ ও ব্যাকটেরিয়া থাকে, কিন্তু রক্তকে দূষিত করে না। এটি একটি শারীরিক প্রক্রিয়া যা নিয়ে কারোরই লজ্জা বা ঘমণা করা একেবারেই উচিত নয়। পিরিয়ড চলাকালীন যেকোনও জায়গায় যেতে পারেন ও নিজের পছন্দ ও ইচ্ছা মতো যা খুশি তাই করতে পারে।

মাসের চারটি দিনই পিরিয়ডসের জন্য বরাদ্দ

এই ধারণা যে একেবারেই ভুল। তবে প্রত্যেক মহিলার এই পিরিয়ডস সাইকেল নিয়ে রয়েছে নানা সমস্যা। তবে শরীরের উপরই নির্ভর করে, পিরিয়ডসের সময়সীমা। সাধারণত পিরিয়ড সাইকেল হয় ২-৮দিন। আবার অনেকেরই ২ দিনের কম ও ৮দিনের বেশি সময়ও লাগতে পারে। তবে এমন সমস্যা হলে অবিলম্বে ডাক্তারের সঙ্গে আলোচনা করুন।

পিরিয়ডসের সময় টক জাতীয় খাবার খাওয়া উচিত নয়

অনেকেই রয়েছেন , মাসিক চলাকালীন টক জাতীয় খাবার এড়িয়ে যান। তবে এর কোনও বৈজ্ঞানিক ব্যাখ্যা নেই। তবে এই সময় প্রতিটি মহিলারই স্বাস্থ্যকর খাবার ও ব্যালান্সড ডায়েট মেনে চলা উচিত। জাঙ্ক ফুড এড়িয়ে চলাই শ্রেয়।

পিরিয়ডসের সময় মাথা পরিস্কার করা নিষিদ্ধ

মেনস্ট্রুয়েশনের সময় যতটা সম্ভব পরিস্কার থাকার চেষ্টা করুন। অনেকেই বিশ্বাস করেন, স্নানের সময় মাথায় জল দেওয়া, মেকআপ প্রোডাক্ট ব্য়বহার না করা, স্নান করার উচিত নয়। তবে এই সময়টা সবচেয়ে বেশি পরিস্কার থাকা উচিত। প্রতিদিন স্না করা. গোপনাঙ্গের এলাকাগুলসি পরিস্কার রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন: Weight loss: দ্রুত ওজন কমাতে নিয়মিত এই তিন ওয়ার্কআউট করা জরুরি! ফল পাবেন হাতেনাতে