Coronavirus Breath Test: এবার আর RT-PCR নয়, শ্বাস-পরীক্ষা করেই মিলবে কোভিডের প্রমাণ

Coronavirus: এই পদ্ধতির সাহায্যে মাত্র ৩ মিনিটেই ফলাফল পাওয়া যায়। কিন্তু প্রশিক্ষিত চিকিৎসক-নার্স ছাড়া কেউই এই টেস্ট করতে পারেন না...

Coronavirus Breath Test: এবার আর RT-PCR নয়, শ্বাস-পরীক্ষা করেই মিলবে কোভিডের প্রমাণ
দ্রুত কোভিড রিপোর্ট পেতে নয়া টেস্টেই ভরসা বিশেষজ্ঞদের
Follow Us:
| Edited By: | Updated on: Apr 20, 2022 | 4:53 PM

গত কয়েক সপ্তাহ ধরে কোভিড গ্রাফ নিম্নমুখী থাকলেও ফের মাথা চাড়া দিয়ে উঠেছে কোভিডের গ্রাফ। মাঝে কয়েক মাস কিছুটা স্বস্তি মিললেও, রাজধানী দিল্লি থেকে শুরু করে মহারাষ্ট্র, উত্তর প্রদেশ সহ একাধিক রাজ্যে ফের একবার উর্ধ্বমুখী করোনার গ্রাফ। আর সংক্রমণ বাড়তেই উদ্বেগ বেড়েথে কেন্দ্রেরও। মঙ্গলবারই কেন্দ্রের তরফে দিল্লি(Delhi), উত্তর প্রদেশ (Uttar Pradesh), হরিয়ানা (Haryana), মহারাষ্ট্র (Maharashtra) ও মিজোরাম(Mizoram)-কে সতর্ক করা হল। রাজ্যের করোনা পরিস্থিতির উপর কড়া নজর ও সংক্রমণ প্রতিরোধে প্রয়োজনে যথাযথ পদক্ষেপ গ্রহণ করারও পরামর্শ দেওয়া হয়েছে। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, আপাতত এই অঞ্চলগুলিতেই দ্রুত করোনা সংক্রমণ বাড়ছে।

কোভিডে আক্রান্ত হলে এতদিন সবচেয়ে বেশি জোর দেওয়া হত RT-PCR (রিভার্স ট্রান্সক্রিপশন পলিমারেজ চেইন রিঅ্যাকশন) পরীক্ষার উপর। কারণ এই পরীক্ষাতেই সবচেয়ে ভাল রিপোর্ট আসে। কিন্তু RT-PCR পরীক্ষার রিপোর্ট আসতে ২৪ ঘন্টারও বেশি সময় লেগে যায়। সেক্ষেত্রে অনেকে ভরসা রাখেন র‍্যাপিড অ্যান্টিজেন পরীক্ষায়। কিন্তু অনেক সময় সোয়াব কালেকশন ঠিকমত হয় না। আর এই সোয়াব ঠিকমতো না নেওয়া হলে কিন্তু রিপোর্ট ঠিকমতো আসে না। এমনও হয়েছে কোভিডের সব লক্ষণ শরীরে উপস্থিত থাকার পরও কোভিড রিপোর্ট নেগেটিভ এসেছে। সম্প্রতি আমেরিকায় কোভিড শনাক্তকরণে নতুন এই পদ্ধতিকে মান্যতা দেওয়া হয়েছে। যেখানে আপনার শ্বাস পরীক্ষা করেই বলা যাবে যে আপনি কোভিডে আক্রান্ত কিনা। সোয়াব পরীক্ষায় থেকে এই পদ্ধতি অনেক বেশি সহজও। মাত্র তিন মিনিটেই পাওয়া যাবে রেজাল্টও। তবে এখনও পর্যন্ত আমেরিকায় বিভিন্ন ডাক্তারখানায়, হাসপাতাল এবং বিভিন্ন মোবাইল টেস্টিং সেন্টারগুলোতেও অনুমোদন দেওয়া হয়েছে। এটি InspectIR COVID-19 Breathalyzer নামে পরিচিত। তবে সেই সঙ্গে বলা হয়েছে এই পদ্ধতিতে যদি রিপোর্ট পজিটিভ আসে তাহলে কিন্তু RT-PCR টেস্ট করিয়ে নেওয়া যেতে পারে।

এই পদ্ধতির সাহায্যে মাত্র ৩ মিনিটেই ফলাফল পাওয়া যায়। কিন্তু প্রশিক্ষিত চিকিৎসক-নার্স ছাড়া কেউই এই টেস্ট করতে পারেন না। কোভিড-১৯  এ আক্রান্ত হলে মুখের মধ্যে VOCs নামক একটি বিশেষ ধরনের জৈব যৌগ শনাক্ত করা যায়। মেশিনটি গ্যাস ক্রোমাটোগ্রাফি-ম্যাস স্পেকট্রোমেট্রি (GC-MS) নামক কৌশলের মাধ্যমে পাঁচটি VOC আলাদা করতে পারে। আর সেখান থেকেই কিন্তু বোঝা যায় যে ওই ব্যক্তি কোভিডে আক্রান্ত কিনা। তবে এই পরীক্ষায় পজিটিভ আসলেও ১০০ শতাংশ নিশ্চিত হতে বারবার কিন্তু RT-PCR পরীক্ষার উপরেই জোর দেওয়া হয়েছে। ব্রেথালাইজার পদ্ধতির মাধ্যমে প্রতিদিন ১৬০টি পর্যন্ত পরীক্ষা করা যেতে পারে। তবে এরপর সেই পরীক্ষার মাত্রা ৬৪ হাজার পর্যন্ত নিয়ে যাওয়ার লক্ষ্য রয়েছে। এই পরীক্ষা যে ৯৯ শতাংশ সঠিক রিপোর্ট দেয় সেই বিষয়টি কিন্তু জোর দিয়েই বলা হয়েছে।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

আরও পড়ুন: Weight Loss: সারাদিনে কতটা পরিমাণ জল খেলেন? মাপবেন যেভাবে…