গভীর ঘুমোলেই বাড়ে স্মৃতিশক্তি, কমে সঙ্গমের ইচ্ছা! কম ঘুমের বিপদগুলি কী কী?

বিষন্নতা, সঙ্গমে অনিচ্ছা, হৃদরোগ, স্থূলতার মতো মারাত্মক সমস্যাগুলি আকার ধারণ করছে। তবে বিশেষজ্ঞদের কথা, গভীর ঘুমের কারণে স্মৃতিশক্তি বাড়ে।

গভীর ঘুমোলেই বাড়ে স্মৃতিশক্তি, কমে সঙ্গমের ইচ্ছা! কম ঘুমের বিপদগুলি কী কী?
Follow Us:
| Updated on: May 08, 2021 | 9:21 PM

করোনার দাপাদাপিতে ওয়ার্ক ফ্রম হোমের জেরে নিজের জন্য সময় বের করে বিভিন্ন ধরনের সিনেমা দেখার অভ্যেস হয়ে গিয়েছে। রাত জেগে মোবাইলে সিনেমা দেখা, গেম খেলা, ভিডিয়ো কল করার জেরে ঘুমের বারোটা বেজে যাচ্ছে। সেখান থেকে শুরু হচ্ছে শারীরিক ও মানসিক সমস্যা তৈরি হচ্ছে।

কতক্ষণ ঘুমালে বাড়বে স্মৃতিশক্তি?

৯০ মিনিট ঘুমের সম্পূর্ণ বৃত্ত। হালকা বা গভীর, যে কোনও পর্যায়ে ঘুম হয় এই সময়টাতেই। সমীক্ষা অনুযায়ী, এই ৯০ মিনিট টানা ও গভীরভাবে ঘুম হলে স্মৃতিশক্তি ও ক্রিয়েটিভিটি বাড়ে।

মস্তিষ্কের নির্দিষ্ট সময়ে বিশ্রামের প্রয়োজন হয়। যদি হালকা বা রাত জেগে ঘুমোতে যাওয়ার অভ্যেস থাকে তাহলে সাহধান হোন এখনই। কারণ ঘুমের মতো অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি কাজকে অবহেলা করলে মস্তিত্বের বিভিন্ন ভাগের শক্তিগুলি ধীরে ধীরে নষ্ট হতে থাকে।, ম্মৃতির অংশ দুর্বল হয়ে পড়লে প্রতিদিনের অনেক কাজই ভুল হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

ঘুম কম হলে উচ্ছাশক্তি কমে যায়। কম ঘুমের কারণে বিষন্নতা বা ডিপ্রেশন তৈরি হয়। কম ঘুমের জন্য সবসময় কাজে মন বসে না।

পর্যাপ্ত ঘুম না হলে ত্বকের বয়স বেড়ে যায়। কর্টিসল নামে একধরনের হরমোনের ক্ষরণ বেড়ে যায়। তাতে ত্বকের কোলাজেন নষ্ট হয়ে যায়। ত্বকের যৌবন হারিয়ে চোখের তলায় কালি পড়ে যাওয়া, বলিরেখা পড়ে যাওয়ার মতো সমস্যা তৈরি হয়।

কম ঘুমের ফলে সেক্স হরমোনের ক্ষরণ কমতে থাকে। শারীরিক উত্তেজনা সৃষ্টিকারী হরমোন কম নিঃসৃত হওয়ায় সঙ্গমে কোনও ইচ্ছা থাকে না। তাই সঙ্গী বা সঙ্গিনীর সঙ্গে একান্তে সময় কাটাতে আগে গভীর ঘুম দিন। ঘুমের পর তরতাজা মনে ঘনিষ্ঠ সম্পর্কগুলি উপভোগ করতে পারবেন কোনও সমস্যা ছাড়াই।

কম ঘুমের কারণে হৃদরোগের সম্ভাবনা বাড়ে। এক টানা কম ঘুমালে হার্ট অ্যাটাকের মতো সম্ভাবনা বেড়ে যায়। ব্লাড প্রেসার, ডায়াবেটিসের মত বিপজ্জনক রোগগুলিও শরীরে বাসা বাঁধতে পারে।