Summer fitness tips: ভরা গ্রীষ্মে এক্সারসাইজ? এক্সপার্টের নিয়ম না মানলেই বিপদ

Exercising: গ্রীষ্মে আমাদের এমনিতেই ঘাম ঝরে উষ্ণ আবহাওয়ার কারণে। তাই আলাদা করে ঘরের বাইরে গিয়ে এক্সারসাইজ করতে হলে আলাদা সতর্কতা অবলম্বন করতেই হবে।

Summer fitness tips: ভরা গ্রীষ্মে এক্সারসাইজ? এক্সপার্টের নিয়ম না মানলেই বিপদ
Follow Us:
| Edited By: | Updated on: Apr 30, 2022 | 8:52 AM

জানলে অবাক হবেন, শীতের তুলনায় গ্রীষ্মকালেই (summer season) মানুষ এক্সারসাইজ ( Exercising) করতে বেশি আগ্রহী হন। অন্তত বিশেষজ্ঞরা সেইরকমই বলছেন! শীতকালে ঠান্ডার প্রকোপের কারণে অনেকেরই জিম পর্যন্ত যেতে আলস্য লাগে। তাছাড়া সোয়েটার, গরম কাপড়ের নীচে শরীরের চর্বি ঢাকা পড়ে যায়। অথচ গ্রীষ্ম মানেই হালকা পোশাক, দেদার পুল পার্টি। ফলে শরীর ফিট আর আবেদনময় না হলে কীভাবে কাড়বেন বাকিদের আকর্ষণ? তবে শুধুই অন্যের নজর ঘোরানোই নয়, এক্সারসাইজের নিজস্ব কিছু সুফলও রয়েছে। ব্রিটিশ কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানীর করা এক গবেষণায় দেখা গিয়েছে, নিয়মিত শরীরচর্চায় কমে হার্ট ডিজিজ, স্ট্রোক, ডায়াবেটিসের আশঙ্কা। এক স্টাডিতে দেখা গিয়েছে ব্রেনের হিপ্পোক্যাম্পাস অংশটির বৃদ্ধি ঘটায় এরোবিক এক্সারসাইজ! ব্রেনের এই অংশটি নতুন কোনও কিছু শেখা ও স্মৃতিরক্ষার জন্য দায়ী।

তবে হ্যাঁ, গ্রীষ্মে আমাদের এমনিতেই ঘাম ঝরে উষ্ণ আবহাওয়ার কারণে। তাই আলাদা করে ঘরের বাইরে গিয়ে এক্সারসাইজ করতে হলে আলাদা সতর্কতা অবলম্বন করতেই হবে। বিশেষজ্ঞরা বলছেন, গ্রীষ্মে শরীরচর্চার সময় আলাদা কিছু ব্যবস্থা না নিলে সমস্যা দেখা দিতে পারে। তাই এক্সারসাইজ করার আগে মনে রাখবেন—

সঠিক পোশাক

গরমকালে ঢিলেঢালা সুতির পোশাক পরাই দস্তুর। তবে এক্সারসাইজ করার সময় এহেন সুতির পোশাক বিপত্তি ডেকে আনতে পারে। তাই সহজেই নড়াচড়া করা যায় ও ঘাম শুষে নেয় এমন জামাকাপড়ই পরা উচিত।

হাইড্রেটেড থাকার চেষ্টা করুন

আমাদের শরীরের ৫০ থেকে ৭০ শতাংশ পূর্ণ জল দ্বারা। গ্রীষ্মকালে আমাদের ঘাম হয় বেশি। ফলে জলও শরীর থেকে বেরিয়ে যেতে থাকে। তাই শরীরের সবধরনের কার্যকলাপ সুষ্ঠুভাবে চালিয়ে যেতে হলে আরও বেশি জল পান করার দরকার পড়ে।

আমাদের উচিত প্রতিদিন অন্তত ২ থেকে ৩ লিটার জলপান করতেই হবে। আর এক্সারসাইজ করার সময় সঙ্গে একটি বড় জলের বোতল রেখে দিন। মাঝেমধ্যেই অল্প অল্প করে জল পান করুন। তেষ্টা পাওয়া অবধি অপেক্ষা করবেন না। কারণ পিপাসা বোধ এসেছে মানে শরীরে ইতিমধ্যেই জলের জন্য চাহিদা তৈরি হয়েছে। এই ধরনের চাহিদা তৈরি হওয়ার আগেই মেটাতে হবে। না হলে এক্সারসাইজে তার নেতিবাচক প্রভাব পড়বে। তাছাড়া এক্সারসাইজের সময় জল পান না করলে দেখা দিতে পারে মাথা ঘোরা, বমির মতো উপসর্গ। নিয়মিত এমন কুঅভ্যেস কিডনির উপরেও প্রভাব ফেলবে। তাই একএকটা সেট করার পর অল্প অল্প জল পান করতেই হবে।

শরীরের কথা শুনুন

সারাবছর ফিট থাকতে চাইলে শরীরের কথা শুনতে হবে। যে কোনও ধরনের ক্রীড়া, অ্যাকটিভিটি, এক্সারসাইজের সময় মাথা ঘোরা, প্রচণ্ড জল তেষ্টা পাওয়া, হাতে পায়ে ক্রাম্প ধরা, মুখগহ্বর শুকিয়ে যাওয়ার মতো উপসর্গ দেখা দিলে সতর্ক হন। তৎক্ষণাৎ এক্সারসাইজ বা খেলা থামিয়ে দিন। একটা ছায়াঘেরা শীতল জায়গা দেখে সেখানে বসে পড়ুন। স্পোর্টস ড্রিংক পান করুন। দেখবেন ধীরে শরীর সুস্থ হয়ে উঠছে। তবে শারীরিক অসুস্থতা সত্ত্বেও এক্সারসাইজ চালিয়ে গেলে বা খেলা বন্ধ না করলে তা ভয়ঙ্কর শারীরিক সমস্যার উদ্রেক ঘটাতে পারে।

দীর্ঘসময় রোদ্রে কাটাবেন না

গ্রীষ্মের সময়, সূর্যের তাপ অত্যন্ত বেড়ে যায়। শরীরের উপর সূর্যের তাপ এবং রোদের যথেষ্ট কুপ্রভাব পড়ে। তাই সকাল ১০টা থেকে দুপুর ৩টা পর্যন্ত বাড়ির বাইরে বেরবেন না। রোদ্রে ঘোরাঘুরি করবেন না। এছাড়া সরাসরি রোদে দাঁড়িয়ে এক্সারসাইজ না করাই উচিত। খোলা জায়গায় এক্সারসাইজ করতে হলে কোনও চালার নীচে দাঁড়িয়ে বা বসে শরীরচর্চা করুন। ছায়া শরীরকে শীতল রাখবে। আরও গভীরভাবে ও বেশি সময় ধরে এক্সারসাইজ করা যাবে।

তাছাড়া যতটা পারবেন সকালের দিকে এক্সারসাইজ করার চেষ্টা করুন। কারণ ওইসময় তাপমাত্রা অনেক কম থাকে। ডিহাইড্রেশন হওয়ার আশঙ্কা কমে।

ওয়ার্কআউট করার আগে প্রোটিন খাবেন না

লিন প্রোটিন যেমন মুরগির মাংস প্রভূত এনার্জির উৎস। এছাড়া ডিম ও মাছ ভালো প্রোটিনের অধীনেই পড়ে। তবে এক্সারসাইজ করার আগে প্রোটিনজাতীয় খাদ্য না খাওয়াই উচিত। কারণ গবেষকরা বলছেন, প্রোটিনজাতীয় খাদ্য শরীরের তাপমাত্রা বাড়িয়ে তোলে। এই কারণে গ্রীষ্মকালে যেখানে বাইরের তাপমাত্রাই অনেক বেশি থাকে সেখানে বডি টেম্পারেচার বাড়িয়ে এক্সারসাইজ করতে গেলে দ্রুত অবসন্ন হয়ে যাওয়ার আশঙ্কা থাকে।

বরং এক্সারসাইজের পর প্রোটিনজাতীয় খাদ্য খেতে হবে। তাতে পেশির গঠন অনেক ভালো হবে। এছাড়া এক্সারসাইজ করার আগে, করার সময় ও পর্যাপ্ত মাত্রায় জল পান করুন। এর ফলে শরীরের তাপমাত্রায় ভারসাম্য আসবে। গবেষকরা দেখেছেন দেহের কোর টেম্পরারেচার কম হলে অ্যাথলিটদের ক্ষেত্রে তা আরও ফলদায়ী প্রমাণিত হয়!

আরও পড়ুন:  International Dance Day 2022: ‘নাচে জন্ম নাচে মৃত্যু’, মনের আনন্দে ১ ঘণ্টা নাচলে কী কী উপকার হবে, জানেন?