Ear Infections: ওমিক্রনের জের! উদ্বেগের সঙ্গে কানের সংক্রমণ বৃদ্ধিতে চিন্তিত বিশেষজ্ঞরা

কানের সংক্রমণের লক্ষণগুলি কানে ব্যথা, মাথা ঘোরা, মাথাব্যথা, কান নরম হয়ে যাওয়া, ফোলাভাব, অস্বাভাবিক তরল নির্যাস বের হওয়া এবং সাময়িক শ্রবণশক্তি হ্রাস পাওয়া।

Ear Infections: ওমিক্রনের জের! উদ্বেগের সঙ্গে কানের সংক্রমণ বৃদ্ধিতে চিন্তিত বিশেষজ্ঞরা
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Jan 20, 2022 | 9:42 AM

কানে ব্যথা বা যন্ত্রণা  শুরু হলে অনেকেই ভাবেন হয়তো সাধারণ ব্যাকটেরিয়া বা ভাইরাসের (bacteria or virus) কারণে হয়। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, কানের সংক্রমণের সংখ্যা (ear infection cases) গত বছরের তুলনায় উল্লেখযোগ্যভাবে বেড়ে গিয়েছে। তবে এর পিছনে ওমিক্রনের (Omicron) হাত রয়েছে কিনা তা এখনও পরিস্কার নয়। কানে সংক্রমণ (Ear infections) হলে মধ্যকর্ণ (middle ear) পর্যন্ত ছড়িয়ে পড়তে পারে। কানের পর্দার পিছনে কখনও কখনও পুঁজ জমা হয়।

হিন্দুস্তান টাইমস সংবাদপত্র অনুসারে, পুনের অ্যাপোলো স্পেকট্রা হাসপাতালের নাক-কান-গলার বিশিষ্ট চিকিত্‍সক ড অলকেশ ওসওয়াল জানিয়েছেন, “কানের সংক্রমণে প্রতিদিন প্রায় ১০-১২ জন রোগী উপস্থিত হন। এটি সাধারণত শিশুদের মধ্যে বেশি দেখা যায়। সংখ্যাটি গত বছরের তুলনায় উল্লেখযোগ্যভাবে বেশি বলে মনে হচ্ছে এবং এই বছর ওমিক্রন ছড়িয়ে পড়ায় আরও কানের সংক্রমণের দিকে নিয়ে যাচ্ছে কিনা তা পরীক্ষা করা দরকার।” বিশেষজ্ঞরা জানিয়েছেন যে শীতের মরশুমে শিশু এবং প্রাপ্তবয়স্কদের কানের সংক্রমণের সম্ভাবনা বেড়ে যায় । কারণ ঠাণ্ডা আবহাওয়ায় ব্যাকটেরিয়া এবং ভাইরাসের বিকাশ ঘটে, যার কারণে ফ্লু এবং ভাইরাল সংক্রমণের ফলে একটি সাধারণ ঘটনা হয়ে ওঠে। আর এর জেরে কান দারুণভাবে ক্ষতিগ্রস্থ হয়ে পড়ে।

কানে সংক্রমণ হওয়ার কারণ

“কানের প্রদাহের প্রধান কারণ ঠান্ডায় অনাক্রম্যতা হ্রাস। যার ফলে জ্বালা এবং আটকে থাকা আর্দ্রতা বা ব্যাকটেরিয়া ওটিটিস মিডিয়া সৃষ্টি করে। সংক্রমণটি গলা ব্যথা বা এমনকি শ্বাসযন্ত্রের সংক্রমণের কারণে দেখা যায়, কারণ ইউস্টাচিয়ান টিউব ব্লক হয়ে যায় তাতে। তারপরই ব্যাথা-যন্ত্রণা অনুভব হয়। বিশেষজ্ঞদের মতে, যদি চিকিত্সা না করা হয় তবে কানেও কঠিন সমস্যা দেখা দিতে পারে। কারণ কানের সংক্রমণ নাক এবং গলার সংক্রমণের সাথে যুক্ত থাকে।

কানের সংক্রমণের লক্ষণ

কানের সংক্রমণের লক্ষণগুলি কানে ব্যথা, মাথা ঘোরা, মাথাব্যথা, কান নরম হয়ে যাওয়া, ফোলাভাব, অস্বাভাবিক তরল নির্যাস বের হওয়া এবং সাময়িক শ্রবণশক্তি হ্রাস পাওয়া। “ঠান্ডা বাতাসের সংস্পর্শে এলে খোলা জায়গায় গেলে কানের ব্যথা তীব্র হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে ড. ওসওয়াল। বিশেষজ্ঞদের মতে শীতকাল এবং সাম্প্রতিককালে ইয়ারফোনের ক্রমাগত ব্যবহারে মহামারীর পরিস্থিতিতে কানের সংক্রমণ বৃদ্ধির সংযোগ রয়েছে। বর্তমান এবং গত কয়েক বছরে এই সংখ্যা বেড়েছে কারণ স্কুল এবং অফিসের কাজের জন্য কানের ফোনের ব্যবহার, ভুল কান পরিষ্কারের অভ্যাস এবং ইয়ারবাডের অত্যধিক ব্যবহারের ফলে কানে সংক্রমণের সম্ভাবনা বাড়িয়ে তুলেছে। অতিরিক্ত ঠান্ডা আমাদের কানের স্বাস্থ্যকেও প্রভাবিত করতে পারে এবং ব্যথার কারণ হতে পারে। রুক্ষ আবহাওয়া আপনার কানের জন্য অসহনীয় হতে পারে। ঠান্ডার সময় রক্ত ​​সঞ্চালন কম হয়, তাই কানের সংক্রমণ বেড়ে যায়।

চিকিত্সা এবং টিপস

– ব্যাথা কমাতে অ্যান্টিবায়োটিক, অ্যান্টি অ্যালার্জি এবং ব্যথা উপশমকারী ট্যাবলেট খেতে পারেন। তবে এ ব্য়াপারে প্রথমে ডাক্তারের পরামর্শ অনুযায়ী মেডিসিন গ্রহণ করুন।

– কানের ব্যথা নিয়ন্ত্রণ করতে হিটিং প্যাড বা স্যাঁতসেঁতে ওয়াশক্লথের মতো বরফের প্যাক বা হট কম্প্রেস ব্যবহার করুন।

– কান পরিষ্কার ও শুকনো রাখুন। কানে জল ঢুকলে ব্যথাও হতে পারে।

– হ্যাট, হেডব্যান্ড বা স্কার্ফ পরে কান গরম রাখার চেষ্টা করুন।

– ঠান্ডা হাওয়া থেকে রক্ষা করার জন্য কানে তুলা ব্যবহার করবেন না। এমনটা করলে কানের গহ্বরে ব্যাথা শুরু হয়।

– সাবান ও জল দিয়ে হাত ধুয়ে জীবাণুর সংস্পর্শ এড়িয়ে চলুন।

– আপনার নাক পরিষ্কার এবং কান পরিষ্কার আছে তা নিশ্চিত করুন

– একটি ফ্লু ভ্যাকসিন নিতে পারেন।

– সিগারেট খাওয়া এড়িয়ে চলুন।

– কানের ইনফেকশন এড়াতে কান ঢেকে রাখুন। এতে সাধারণ সর্দি, ফ্লু এবং সাইনোসাইটিস থেকে মুক্তি পাবেন।

আরও পড়ুন: Sore throat: গলা ব্যথা, কাশির সমস্যায় ভুগছেন? এই কয়েকটি আর্য়ুবেদিক টিপস মেনে চললে দ্রুত আরাম পাবেন!

আরও পড়ুন: Covid-19: কোভিডের জেরে বাড়ছে অ্যান্টিবায়োটিক্স খাওয়ার প্রবণতা! এর ফলে মাথাচাড়া দিচ্ছে নানা যৌনরোগ