সাইনাসকে বশে আনতে মেনে চলুন এই ঘরোয়া টোটকাগুলো!

সাইনাসের কোষের আস্তরণ মিউকাস বা শ্লেষ্মা তৈরি করে ও নিঃশ্বাসের সঙ্গে বাতাসের ভাসমান ধুলো-ময়লাকে জালে ফেলে সংক্রমণ থেকে প্রতিরোধ করে।

সাইনাসকে বশে আনতে মেনে চলুন এই ঘরোয়া টোটকাগুলো!
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Jul 17, 2021 | 10:16 AM

আধুনিক জীবনযাত্রায় সাইনাসের সমস্যা রয়েছে অধিকাংশের। নাকের চারিপাশের হাড়ের ভিতরের ফাঁপা জায়গাগুলিতে শ্বাস প্রশ্বাসের সঙ্গে গাল, নাক, কপাল, চোখের চারিপাশে ব্যথা শুরু হয়।সাইনাসগুলি নিঃশ্বাসের সঙ্গে টেনে নেওয়া বাতাস ফুসফুসের মধ্যে প্রবেশের আগেআর্দ্র করায় এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সাইনাসের কোষের আস্তরণ মিউকাস বা শ্লেষ্মা তৈরি করে ও নিঃশ্বাসের সঙ্গে বাতাসের ভাসমান ধুলো-ময়লাকে জালে ফেলে সংক্রমণ থেকে প্রতিরোধ করে। সাইনাসের প্রধান ও মুখ্য কারণগুলি হচ্ছে সাধারণ ঠান্ডা ও অ্যালার্জি। এই ধরনের সমস্যায় চিকিৎসকের পরামর্শ নেওয়াই কাম্য। তবে ঘরোয়া কিছু উপায়ে সাইনাসের সমস্যাকে বশ মানানো সম্ভব।

নাজাল স্প্রে- নাকে নাজাল স্প্রে করার থেকে চেয়ে ভালো টোটকা সাইনাসের ক্ষেত্রে আর কিছু নেই। একদিনে অভ্যাস করা মুশকিল। তবে প্রতিদিন সকালে বা যে কোনও সময়ে (নির্দিষ্টি সময়ে) সামান্য উষ্ণ গরম জল হাতে নিয়ে এক নাক দিয়ে টেনে, অন্য নাক দিয়ে বার করে দিতে হয়। এই পদ্ধতিতে শ্বাসনালী পুরো পরিষ্কার হয়ে যায়। খুব তাড়াতাড়ি সাইনাসের রোগী আরাম পান।

এলার্জি পিল- কখনও প্রয়োজনের তুলনা অ্যালার্জির পিল গ্রহণ করা ঠিক নয়। এর জেরে রোগ প্রতিরোধ ক্ষমতা নষ্ট হয়ে যায় ।

ব্রোমেলাইন- এটি ব্যবহার করা আগে, প্রথমে ডাক্তারের সঙ্গে পরামর্শ করে নেওয়া উচিত । এই ধরণের কড়া ডোজের ওষুধের প্রভাবে দেহে অন্য়রকম পার্শ্ব-প্রতিক্রিয়া দেখা যায় । ব্রোমেলাইন আসলে আনারসের মধ্যে থাকা একপ্রকার প্রোটিন, যা সাইনাসের অস্থিরতাকে লাঘব করতে সাহায্য করে ।

ভাপ নেওয়া- গরম জলের ভাব বা স্টিম নেওয়া সাইনাসের যন্ত্রণা থেকে মুক্তি মিলতে সাহায্য করে। সাইনাসের অংশ শুকিয়ে গেলে সাইনাসের যন্ত্রণা শুরু হয়। তাই সাইনাসকে আর্দ্র রাখতে ভাপ নেওয়া যেতে পারে। সহজেই বাড়িতে করা যায়। ভাপ নিতে হলে একটি পাত্রে গরম জল নিয়ে নিতে হবে। একটি নাক থেকে শ্বাস নিয়ে অপরটি দিয়ে ছাড়তে হবে। এমন ২-৩ মিনিট ধরে করলে সাইনাস আর্দ্র হয়ে যাবে।

মশালাদার খাবার এড়িয়ে যাওয়া- গরমাগরম স্পাইসি খাবারের জেরে সাইনাসের যন্ত্রণা কমতে থাকে। সাইনাসের সমস্যা থাকলে পরবর্তী অনলাইনে খাবার অর্ডার দিলে মাথায় ভাল করে মনে রাখবেন, অতিরিক্ত তৈলাক্ত ও মশলাদার খাবারের কারণ নাক থেকে জল বের হতে দেখা যায়। যার কারণ এক্সট্রা মিউকাস নির্গত হওয়ার জন্য উপযুক্ত।

আরও পড়ুন: আসছে করোনার তৃতীয় ঢেউ! ঘরবন্দি শিশুদের মন ও শরীর সুস্থ রাখতে ওয়ার্কআউট করান