Weight Loss: ডায়েট আর শরীরচর্চাই যথেষ্ট নয়, ওজন কমাতে বাদ দিন বেশ কয়েকটি অভ্যাস

Weight Loss: নিয়মিত শরীরচর্চা করেন। চলে ডায়েটও। অথচ কিছুতেই মেদ ঝরছে না? একনজরে দেখে নিন দেহের অতিরিক্ত মেদ ঝরাতে কোন কোন অভ্যাস আপনাকে ত্যাগ করতে হবে।

Weight Loss: ডায়েট আর শরীরচর্চাই যথেষ্ট নয়, ওজন কমাতে বাদ দিন বেশ কয়েকটি অভ্যাস
ডায়েট এবং শরীরচর্চার পাশাপাশি ওজন কমাতে যে যে নিয়ম মেনে চলবেন, দেখে নিন।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 11, 2021 | 9:30 PM

সামনেই তো দুর্গাপুজো। তারপর আবার দীপাবলি। নিশ্চয় উৎসবের মরশুম আসার আগে ডায়েট করে মেদ ঝরানোর চেষ্টা করছেন অনেকেই। অনেকদিন ধরেই শুরু করে দিয়েছেন শরীর চর্চাও। কিন্তু লাভের লাভ কিছুই হচ্ছে না? খাওয়াদাওয়ার ক্ষেত্রে জিভের সংবরণ শিখে নিয়েছেন। রোজ সাতসকালে চলছে শরীর চর্চাও। কিন্তু মেদ সেভাবে ঝরছে না বলে কি আপনি চিন্তিত? তাহলে একটু অন্যদিকে নজর দিন। হয়তো প্রতিদিন আপনি এমন কয়েকটি অভ্যাস অজান্তেই করে ফেলেন, যা আপনার দেহের অতিরিক্ত মেদ ঝরার পথে বাধা হয়ে দাঁড়িয়েছে। আমজনতার রোজনামচার সঙ্গে ওতোপ্রোতভাবে জড়িয়ে রয়েছে এইসব অভ্যাস। তাই মেদ ঝরাতে চাইলে নিয়মিত ডায়েট আর শরীর চর্চার পাশাপাশি এইসব অভ্যাসও ত্যাগ করতে হবে।

একনজরে দেখে নিন এইসব অভ্যাসগুলি ঠিক কী কী, যা আপনার মেদ ঝরার পথে বাধা হয়ে দাঁড়াচ্ছে- 

১। অনেকেই পেশাগত কারণে সারাদিন ভীষণ ব্যস্ত থাকেন। কারও বাড়িতে রয়েছে ছোট বাচ্চা বা অসুস্থ মানুষ। এদের ক্ষেত্রে বেসিরভাগেরই নাওয়া-খাওয়ার সঠিক সময় থাকে না। যখন যা পারেন খেয়ে নেন। অনেকের আবার অফিসে কিংবা বাড়িতে বসে মাঝে মাঝেই কিছু খাওয়ার অভ্যাস রয়েছে। অফিসে থাকলে কাজে ফাঁকে চা বা কফি সঙ্গে কিছু খেয়ে ফেলেন অনেকেই। আবার অনেকে বাড়িতে একটু রিল্যাক্স করতে বসলে যেমন- টিভি দেখা বা অন্য কিছু, সঙ্গী হয় মুখরোচক স্ন্যাক্স। এই সমস্ত অভ্যাস যাঁদের রয়েছে, তাঁরা অবিলম্বে সেগুলো ত্যাগ করুন। নাহলে মেদ ঝরার বদলে ক্রমশ বাড়তেই থাকবে।

২। সারাদিনে প্রচুর পরিশ্রম আর ধকলের পর অনেকেই অফিস থেকে বাড়ি ফিরে ঘুমিয়ে পড়েন। অনেকে রাতের ডিনার মিস করেন। পরের দিন ছুটি থাকলে অনেকটা বেলা করে ঘুম থেকে ওঠেন। ফলে দীর্ঘক্ষণ খালি পেটে থাকা হয়ে যায়। এই খাবারের মাঝে গ্যাপ পড়া বা অনেকক্ষণ খালি পেটে থাকা কিন্তু দেহে অতিরিক্ত মেদ জমার অন্যতম কারণ।

৩। পর্যাপ্ত ঘুম সুস্থ শরীরের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। কিন্তু অতিরিক্ত ঘুম, বিশেষ করে যাঁদের দুপুরে ‘ভাতঘুমের’ অভ্যাস রয়েছে, তাঁদের ক্ষেত্রে খুব সহজে ওজন বৃদ্ধি পায়।

৪। যেকোনও সময়েই খাবারের ক্ষেত্রে পরিমাণের দিকে নজর রাখুন। একসঙ্গে অনেকটা খাবার না খাওয়াই ভাল। বরং বারেবারে অল্প অল্প করে খাবার খান। খাবারের সময়ের দিকেও নজর দেওয়া প্রয়োজন।

৫। ডিনারের পর অনেকেরই সুইট ক্রেভিং হয়। এই সময় আইসক্রিম বা চকোলেট পেলে আর কথাই নেই। মাঝরাতেও ফ্রিজ খুলে মিষ্টি জাতীয় খাবার খাওয়ার অভ্যাস রয়েছে অনেকেরই। ডিনারের পর যেকোনও খাবার বিশেষ করে মিষ্টি জাতীয় খাবার অতি অবশ্যই এড়িয়ে চলুন।

৬। বাংলা প্রবাদে চোখের খিদে বলে একটা কথা রয়েছে। বিষয়টা ঠিক কেমন? ধরুন আপনি শপিংয়ে গিয়েছেন। ভরা পেট থাকলেও তখন সামনে সুস্বাদু মুখরোচক খাবার দেখলে খেতে ইচ্ছে করে। টিভি দেখা, সিনেমা দেখা কিংবা ট্র্যাভেল করার সময়েও বেশিরভাগেরই সঙ্গে থাকে খাবার। এই সময় আমরা খেয়াল করতে পারি না যে কী খাচ্ছি কতটা খাচ্ছি। ইচ্ছে হয় ভাল লাগে তাই খেয়ে নিই। এর প্রভাবেও অতিরিক্ত মেদ জমার এবং সহজে না ঝরার সমস্যা দেখা দেয়।

আরও পড়ুন- Weight Loss: পুজোর আগে রোগা হতে চান? এই ৫ স্বাস্থ্যকর অ্য়ান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ খাবার খেলেই দ্রুত ঝরবে মেদ!