Coronavirus Infection: সাবধান! চোখ লাল, ব্যথাও কিন্তু হতে পারে করোনাভাইরাসের লক্ষণ…

COVID Eye Infection: কোভিডের প্রভাব পড়ছে আমাদের চোখেও। চেখ লাল হয়ে যাওয়া, চোখ দিয়ে জল পড়া, কনসাংটিভাইটিসের সমস্যা এসবও কিন্তু আজকাল কোভিড সংক্রমণের লক্ষণ

Coronavirus Infection: সাবধান! চোখ লাল, ব্যথাও কিন্তু হতে পারে করোনাভাইরাসের লক্ষণ...
চোখ লাল হওয়াও কিন্তু কোভিডের লক্ষণ
Follow Us:
| Edited By: | Updated on: Apr 13, 2022 | 9:07 PM

গত দু’বছর ধরে কোভিডের দাপটে বিপর্যস্ত মানুষ। লকডাউন, গৃহবন্দি, সংক্রমণের গেরো থেকে যখনই বেরনোর চেষ্টা করছে তখনই চেপে বসছে কিছু না কিছু সমস্যা। আবার যখন নতুন করে সবকিছু ছন্দে ফিরতে শুরু করেছে, শিথিল হতে শুরু করেছে কোভিড বিধি তখনই মাথাচাড়া দিয়ে উঠেছে কোভিডের রিকম্বিন্যাট XE ভ্যারিয়েন্ট। এই ভ্যারিয়েন্টে আক্রান্তের খোঁজ এখনও পর্যন্ত আমাদের দেশে না মিললেও গত মাসে ইংল্যান্ডে পাওয়া গিয়েছিল আক্রান্তের হদিশ। এখনও পর্যন্ত বিশ্বজুড়ে এই ভ্যারিয়েন্টে আক্রান্তের সংখ্যা ৭০০ পেরোয়নি। তবে মানবদেগের উপর কোভিডের এই ভাইরাস কিন্তু একাধিক প্রভাব ফেলেছে। সম্প্রতি গবেষণায় বিশেষজ্ঞরা দেখেছেন দৃষ্টিশক্তির উপরেও কিন্তু প্রভাব ফেলছে এই ভাইরাস। কোভিডের এই মিউটেশনের ফলে নতুন যে সব ভ্যারিয়েন্ট আসছে সেই সব ভ্যারিয়েন্টই কিন্তু প্রভাব ফেলছে আমাদের চোখে। যা নিয়ে রাতিমতো উদ্বেগে বিশেষজ্ঞরা।

কেমব্রিজের অ্যাংলিয়া রাস্কিন ইউনিভার্সিটির গবেষকরা কোভিড এবং চোখের উপর এর প্রভাব বিষয়ে একটি গবেষণা চালান। এই গবেষণায় তাঁরা মোট ৮৩ জনকে বেছে নিয়েছিলেন। পরবর্তীতে দেখা যায় এই ৮৩ জনই চোখের সমস্যায় ভুগেছিলেন। কোভিডে আক্রান্ত হওয়.ার পর জ্বর, কাশি, সর্দির সমস্যা যত না ভুগিয়েছে তার থেকেও অনেক বেশি ভুগিয়েছে চোখের ব্যথা। অনেকেই কনজাংটিভাইটিসের সমস্যায় ভুগেছেন। চোখ ব্যথা, লাল হয়ে যাওয়া, জ্বালাভাব কিন্তু অনেকের মধ্যেই ছিল। এছাড়াও বেশ কিছু জনের ফটোফোবিয়া ছিল, ছিল চোখ চুলকোনোর মত সমস্যাও। এক্ষেত্রে পুরুষ ও মহিলাভেদে তেমন কোনও ফারাক ছিল না।

বিষয়টি নিয়ে কিন্তু মিশ্র প্রতিক্রিয়া রয়েছে। অনেক বিশেষজ্ঞই চোখের সমস্যার জন্য দায়ী করেছেন চোখের শুষ্কতাকে। কোভিডের ভাইরাস কর্নিয়ার কোশকে আক্রমণ করছে, যে কারণে এই ড্রাই আইসের সমস্যা বেড়েছে। এছাড়াও গত দু বছর ধরে অনেকেই ওয়ার্ক ফ্রম হোম করছেন। ল্যাপটপ, কম্পিউটারের সামনে অনেক বেশি সময় কাটাচ্ছেন। তবে অনেক চক্ষু বিশেষজ্ঞ আবার এক্ষেত্রে দায়ী করেছেন আমাদের জীবনযাত্রাকেও। একটানা মাস্ক পরে থাকা, রাতে বিছানায় শুয়ে ফোন ঘাঁটা, অতিরিক্ত সময় ল্যাপটপের সামনে বসে কাজ, মাস্ক পরে থাকা সেসবই কিন্তু এই চোখের সমস্যার দন্য দায়ী।

আগের মত আবার স্কুল, অফিস খুলেছে। তাই বলে যে কোভিডও যে বিদায় নিয়েছে এমন কিন্তু নয়। হাঁচি, কাশির সমস্যা হলে সতর্ক থাকুন। সেই সঙ্গে নিজেকে দূরে রাখতেও কিন্তু ভুলবেন না।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন। 

আরও পড়ুন: Menstrual Cups: মেন্সট্রুয়াল কাপ কী? কতটা নিরাপদ এর ব্যবহার, কীভাবেই বা ব্যবহার করবেন?

আরও পড়ুন: Star Anise: হজমের সমস্যা থেকে ফ্লু, কী ভাবে ব্যবহার করবেন স্টার অ্যানিস? পরামর্শ বিশেষজ্ঞদের