মস্তিষ্কে শান দিতে রোজের মেনুতে থাকুক এইসব খাবার

ভিটামিন সি মূলত মানসিক অবসাদ দূর করে। ডিমনেশিয়া, অ্যালঝাইমার্সের মতো রোগ শরীরে বাসা বাঁধতে দেয় না। তাই রোজের মেনুতে থাকুক কমলালেবু, লেবু, আঙুর, কালোজাম, কালো আঙুর, এই জাতীয় ফল।

মস্তিষ্কে শান দিতে রোজের মেনুতে থাকুক এইসব খাবার
স্যামন, ম্যাকারেল, টুনা---- ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ এইসব খাবার খেলেও মস্তিষ্কের বিভিন্ন কোষ সঠিক ভাবে কাজ করতে সক্ষম হয়।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 28, 2021 | 10:30 AM

আমাদের দৈনিক বিভিন্ন কাজকর্মে মাথার ওপর বেশ চাপ পড়ে। শারীরিক পরিশ্রম তো রয়েইছে। তার পাশাপাশি মানসিক পরিশ্রমও হয় যথেষ্ট বেশি। একটানা কাজ করতে করতে অনেক সময়েই অবসাদগ্রস্ত হয়ে পড়েন অনেকে। তাই মস্তিষ্কে শান দিতে প্রতিদিনের খাবারে রাখুন বেশ কয়েকটি প্রয়োজনীয় উপাদান।

বাদাম- মস্তিষ্কে শান দিতে প্রতিদিন সকালে বাদাম খাওয়া খুবই উপকারী। চিকিৎসক, নিউট্রিশনিস্ট এমনকি বিউটিশিয়ানরাও বলে থাকেন বাদাম খাওয়া প্রয়োজনীয়। তবে এই বাদামের মধ্যেও রয়েছে অনেক ভাগ। আমন্ড, কাজুবাদাম, নাটস, ওয়ালনাট সবের মধ্যেই রয়েছে পুষ্টিগুণ। সাধারণ বাদামে থাকে ভিটামিন ই, মিনারেলস। কাজুবাদামে থাকে poly-saturated এবং mono-saturated ফ্যাট, যা মস্তিষ্কের কোষগুলিকে উজ্জীবিত করে। এছাড়াও আমন্ডে থাকে ভিটামিন বি৬, ই, প্রোটিন এবং জিঙ্ক। ওয়ালনাটে থাকে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড। এই সমস্ত উপাদান মানব মস্তিষ্ক উর্বর হতে সাহায্য করে।

ভিটামিন সি সমৃদ্ধ ফল- এই তালিকায় মূলত যেকোনও লেবু জাতীয় ফল থাকে। ভিটামিন সি মূলত মানসিক অবসাদ দূর করে। ডিমনেশিয়া, অ্যালঝাইমার্সের মতো রোগ শরীরে বাসা বাঁধতে দেয় না। তাই রোজের মেনুতে থাকুক কমলালেবু, লেবু, আঙুর, কালোজাম, কালো আঙুর, এই জাতীয় ফল।

এছাড়াও খেতে পারেন ব্লুবেরি। এই ব্লুবেরি অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ একটি ফল, যার পুষ্টিগুণ অনেক। এর পাশাপাশি খেতে পারেন ফুলকপি, ব্রকোলি, অঙ্কুর বের করা ছোলা।

স্যামন, ম্যাকারেল, টুনা—- ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ এইসব খাবার খেলেও মস্তিষ্কের বিভিন্ন কোষ সঠিক ভাবে কাজ করতে সক্ষম হয়।