Coronavirus: করোনা থেকে রেহাই পেল না বন্যপ্রাণীরাও! কোভিড ১৯-এই আক্রান্ত চিড়িয়াখানার গোরিলারাও

সংক্রামিতদের মধ্যে একটি ৬০ বছর বয়সি গোরিলাও রয়েছে। তার নাম ওজি। বিশ্বের সবচেয়ে বয়স্ক পুরুষ গোরিলা সেটি।

Coronavirus: করোনা থেকে রেহাই পেল না বন্যপ্রাণীরাও! কোভিড ১৯-এই আক্রান্ত চিড়িয়াখানার গোরিলারাও
কোভিড ১৯-এই আক্রান্ত চিড়িয়াখানার গোরিলারাও

মানুষকে তো বটেই, এবার বন্যপশুর শরীরেও মিলল করোনাভাইরাসের লক্ষণ। জর্জিয়ার বিখ্যাত চিড়িয়াখানা আটলান্টার বেশ কয়েকটি গোরিলাকে পরীক্ষা করা হলে তাদের রিপোর্টে কোভিড ১৯ পজিটিভ আসে। এই চিড়িয়াখানাটি জর্জিয়ার অন্য়তম একটি প্রধান আকর্ষণ। গোরিলাদের শরীরে করোনা ভাইরাসের উপসর্গ দেখা দেওয়ার পরই চিড়িয়াখানা কর্তৃপক্ষ একটি বিজ্ঞপ্তি জারি করেছে। সেখানে বল হয়েছে, কাশি, খিদে না পাওয়া, জ্বর ও অন্যান্য উপসর্গগুলি ওই গোরিলাদের মধ্যে দেখা গিয়েছে। পশুচিকিত্‍সকদের একটি দল তাদের চিকিত্‍সার কাজে নেমে পড়েছেন।

সংক্রামিতদের মধ্যে একটি ৬০ বছর বয়সি গোরিলাও রয়েছে। তার নাম ওজি। বিশ্বের সবচেয়ে বয়স্ক পুরুষ গোরিলা সেটি। চিড়িয়াখানার অ্যানিমাল হেল্থের সিনিয়র ডিরেক্টর সাম রিভেরা জানিয়েছেন, আমরা এই বিষয় নিয়ে বেশ উদ্বিগ্ন। গোরিলাদের স্বাস্থ্য নিয়ে তো বটেই, চিড়িয়াখানায় আষেপাশে বানর ও অন্যান্য স্পর্শকাতর প্রাণীদের নিয়েও বেশ চিন্তিত। এছাড়া অতিমারির জন্য কভিডের সবরকম নিয়ম মেনে চলা হয়।

তিনি আরও বলেছেন, আমাদের চিকিত্‍সকের দলটি সংক্রামিত গোরিলাদের খুব কাছ থেকেই চিকিত্‍সা করছে। আশা করছি, তারা খুব তাড়াতাড়ি সুস্থ হয়ে উঠবে। তারা চিড়িয়াখানার সর্বোত্তম যত্ন দেওয়া হচ্ছে।

আটলান্টা চিড়িয়াখানায় চারটি ভিন্ন প্রজাতির ২০টি গোরিলার বাসস্থান। চিড়িয়াখানার ব্যবস্থাপনা অনুসারে, গোরিলারা সম্পূর্ণরূপে টিকা দেওয়া পশুচিকিত্‍সা কর্মীদের দ্বারাই সংক্রামিত হয়েছিল। যিনি সংক্রামিত তিনি উপসর্গবিবহীন ছিল বলে জানা গিয়েছে। আরও অবাক কাণ্ড হল. এই অতিমারি পরিস্থিতিতে পশুরা যাতে সংক্রামিত না হয়, তার জন্য কর্মীরা সব সময় গ্লাভস, মাস্ক ও পিপিই স্যুট পরতেন। এছাড়া পশুদের দেখভাল করতে গেলেও নূন্যতম সামাজিক দূরত্ব বজায় রেখে কাজ করা হত। প্রসহ্গত, চিড়িয়াখানা যাতে কোভিড-মুক্ত থাকে, তার জন্য Zoetis vaccineপ্রদান করা হয়েছে। এই আটলান্টা জু-ই নয়, ক্যালিফোর্নিয়ার ওকল্যান্ড চিড়িয়াখানা ও সান দিয়েগো চিড়িয়াখানা-সহ বেশ কয়েকটি বিখ্যাত চিড়িয়াখানায় ব্যবহার করা হয়েছে।

আরও পড়ুন: Covid-19: ৬-৮ মাস পরই ‘শেষ’ হবে কোভিড-১৯ অতিমারি! কী বলছেন গবেষকরা?

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla