Blue Tea: অপরাজিতা ফুলের চা এখন বিশ্ববিখ্যাত! ওজন ও স্ট্রেস কমাতে এই নীল চায়ের রয়েছে ‘বিশেষ’ গুণ

ব্লু টি, বা বাটারফ্লাই পি ফ্লাওয়ার চা হল একটি ক্যাফিন-মুক্ত ভেষজ মিশ্রণ। ক্লিটোরিয়া টারনেটিয়া উদ্ভিদের শুকনো বা তাজা পাতা দিয়ে তৈরি করা হয় এটি। এটি বেশিরভাগ দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলিতে সাধারণ উদ্ভিদ হিসেবে বেড়ে ওঠে।

Blue Tea: অপরাজিতা ফুলের চা এখন বিশ্ববিখ্যাত! ওজন ও স্ট্রেস কমাতে এই নীল চায়ের রয়েছে 'বিশেষ' গুণ
নীল রঙের এই চায়ের রয়েছে বিশেষ গুণ,
Follow Us:
| Edited By: | Updated on: Jan 26, 2022 | 8:16 AM

আজকাল হার্বাল চায়ের প্রচুর চাহিদা বেড়েছে। কারণ নিয়মিত চা এবং কফির মতো ক্যাফিনযুক্ত পানীয়তে সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে মানুষের কাছে এখন অনেক তথ্ আছে। ক্যামোমাইল এবং অপরাজিতা ফুল থেকে তৈরি করা সহ অনেকগুলি ভেষজ চা বিশ্বজুড়ে চা-প্রেমীদের উপর আকর্ষণ তৈরি করেছে। যদিও ক্যামোমাইল তার হালকা এবং প্রশান্তিদায়ক গন্ধের জন্য খুব সুপরিচিত যা স্ট্রেস বাস্টার হিসাবে কাজ করে। নীল রঙের অপরাজিতা ফুল থেকে তৈরি চা তেমন পরিচিত নয়। শুকনো অপরাজিতা ফুলগুলি একটি মদ্যপান হিসেবে ব্যবহার করা হয়। সুন্দর রঙের এই পানীয় ঠান্ডা বা গরম দু রকমভাবেই উপভোগ করা যায়। ব্লু চা, ব্লু মটর ফুল থেকে তৈরি, এই বিশেষ চায়ে রয়েছে অনেক স্বাস্থ্য উপকারিতা । অনেকে ওজন কমানোর জন্য ব্লু টি ব্যবহার করেন। কারণ এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য এবং মানসিক চাপ কমানোর ক্ষমতা।

ব্লু টি, বা বাটারফ্লাই পি ফ্লাওয়ার চা হল একটি ক্যাফিন-মুক্ত ভেষজ মিশ্রণ। ক্লিটোরিয়া টারনেটিয়া উদ্ভিদের শুকনো বা তাজা পাতা দিয়ে তৈরি করা হয় এটি। এটি বেশিরভাগ দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলিতে সাধারণ উদ্ভিদ হিসেবে বেড়ে ওঠে। ফুলের পাপড়ির গভীর নীল রঙ ঐতিহ্যগতভাবে রঞ্জক তৈরিতে ব্যবহৃত হয়ে আসছে। থাইল্যান্ড এবং ভিয়েতনামে জনপ্রিয় এই নীল রঙের পানীয় রাতের খাবারের পরে পরিবেশন করা হয়। সাধারণত স্বাদের জন্য এতে লেবু এবং মধু যোগ করা হয়। চায়ে লেবুর রস যোগ করলে পানীয়ের পিএইচ পরিবর্তন হয়, যার ফলে এর রঙ গভীর নীল থেকে বেগুনি হয়ে যায়। ট্রাভেল ব্লগ এবং বিভিন্ন ইভেন্টের মাধ্যমে জনপ্রিয় হয়ে উঠেছে নীল রঙ্রে সুস্বাদু ও উপকারী চা। এখন সারা বিশ্বের চা অনুরাগীরা দোকান এবং সুপারমার্কেট থেকে কিনতে পারবেন। ককটেলেও রঙ পরিবর্তন করতে চা পাতা ব্যবহার করা হয়।

নীল চায়ে ক্যাটেচিন থাকে, যার কারণে পেটের চর্বি বার্ন করতে এবং ওজন কমাতে সাহায্য করে বলে মনে করা হয়। উষ্ণ জলে সিদ্ধ অপরাজিতা ফুল দিয়ে পান করলে পরিপাকতন্ত্রকে পুনরুজ্জীবিত করার একটি কার্যকর উপায় বলে মনে করা হয়। নীল রঙের এই চায়ের রয়েছে বিশেষ গুণ, সেগুলি দেখে নিন একনজরে…

# চা অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। এটিকে আপনার ডিটক্স ডায়েটে অন্তর্ভুক্ত করা উচিত। অ্যান্টিঅক্সিডেন্ট শরীরকে ফ্রি র‌্যাডিক্যাল অ্যাকশন থেকে রক্ষা করে।

# নীল চা ত্বকের জন্য দুর্দান্ত।এর অ্যান্টি-গ্লাইকেশন প্রভাবের কারণে ত্বকের অকাল বার্ধক্যের বিরুদ্ধে লড়াই করে। নীল চায়ে উপস্থিত ফ্ল্যাভোনয়েডগুলি কোলাজেন উত্পাদনকেও উদ্দীপিত করতে পারে।

# অপরাজিতা ফুলের চায়ের মাটির গন্ধকে মেজাজ বৃদ্ধিকারী বলা হয়। বলা হয় যে চায়ের স্ট্রেস বাস্টিং প্রভাব রয়েছে । উদ্বেগের লক্ষণগুলি কমাতেও সাহায্য করে।

# নীল চা ওজন কমাতে সাহায্য করে। এটি একটি প্রাকৃতিক মূত্রবর্ধক পানীয়।

# রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে নীল চা-এর ভূমিকা রয়েছে বলেও বলা হয়। যদিও এটি ডায়াবেটিস নিয়ন্ত্রণে সহায়ক বলে খুব বেশি বৈজ্ঞানিক প্রমাণ নেই।

 আরও পড়ুন: Indian Jujube: সরস্বতী পুজোর আগেই কুল খেয়ে ফেলেছেন? স্বাস্থ্যের জন্য কতটা উপকারী, জানুন