Protein Deficiency: আপনার শরীরে প্রোটিনের ঘাটতি আছে কি না, তা বুঝবেন কী করে? সবিস্তারে জেনে নিন…

প্রতিদিন পর্যাপ্ত প্রোটিন গ্রহণ করা না হলে শরীরে দেখা দিতে পারে নানা সমস্যা। তবে কীভাবে বুঝবেন আপনার শরীরে প্রোটিনের ঘাটতি রয়েছে?

Protein Deficiency: আপনার শরীরে প্রোটিনের ঘাটতি আছে কি না, তা বুঝবেন কী করে? সবিস্তারে জেনে নিন...
Follow Us:
| Edited By: | Updated on: Jan 26, 2022 | 10:48 AM

শরীরের পেশী গঠনে প্রোটিনের ভূমিকা অনেক। এ ছাড়াও রক্তে শর্করার ভারসাম্য বজায় রাখতে ইস্ট্রোজেন হরমোন, সুস্থ থাইরয়েডসহ শরীরের সামগ্রিক সুস্থতায় পর্যাপ্ত প্রোটিনের প্রয়োজন। প্রোটিন আমাদের শরীরের যাবতীয় গঠনের কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মোদ্দা কোথায়, প্রোটিন ছাড়া আমাদের শরীরের অনেক কাজই সংঘটিত হতে পারে না। তাই, আমাদের প্রোটিনের চাহিদা মেটানোর জন্য সব সময় প্রস্তুত থাকতে হবে। কারণ, প্রোটিন ছাড়া আমাদের জীবন চালানো অত্যন্ত কঠিন হয়ে উঠতে পারে।

প্রতিদিন পর্যাপ্ত প্রোটিন গ্রহণ করা না হলে শরীরে দেখা দিতে পারে নানা সমস্যা। তবে কীভাবে বুঝবেন আপনার শরীরে প্রোটিনের ঘাটতি রয়েছে? কয়েকটি শারীরিক উপসর্গই জানান দেবে যে, আপনার শরীরে প্রয়োজনীয় প্রোটিনের অভাব আছে কি না।

Protein Deficiency Signs

ছবির সৌজন্যে এনডি টিভি

  • প্রোটিন জাতীয় খাবার অনেকক্ষণ পর্যন্ত পেট ভরা রাখে। তবে পর্যাপ্ত প্রোটিন না খেলে বারবার ক্ষুধা লাগা স্বাভাবিক।
  • রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দিতে পারে প্রোটিনের ঘাটতি। এজন্য ডায়াবেটিস রোগীদের জন্য প্রোটিন খুবই গুরুত্বপূর্ণ। এজন্য ডায়াবেটিস রোগীর খাদ্যতালিকায় অবশ্যই রাখা উচিত ডাল, রাজমা, মাছ, ডিম, বাদাম ইত্যাদি প্রোটিন সমৃদ্ধ খাবার।
  • শরীরের প্রোটিনের ঘাটতির আরও একটি লক্ষণ হলো চুল পড়া। এমনকি পর্যাপ্ত প্রোটিনের অভাবে ত্বক শুষ্ক ও রুক্ষ হয়ে যেতে পারে।
  • প্রোটিন ত্বকের যে কোনো ক্ষতস্থান দ্রুত সারাতে সাহায্য করে। তবে অনেকদিন ধরে কোনো ক্ষত যদি না শুকায় সেক্ষেত্রে বুঝতে হবে শরীরের প্রোটিনের ঘাটতি রয়েছে।
  • সব সময় কি শরীরে ক্লান্ত লাগে? এটিও হতে পারে প্রোটিনের অভাব। কারণ প্রোটিন শরীর চনমনে রাখতে সাহায্য করে। তাই প্রোটিনের ঘাটতি শরীরে একটা ক্লান্তি ভাব এনে দেয়।

এছাড়াও আপনি নিয়মিত একটা চেকআপের মধ্যে নিজেকে রাখতে পারেন। সঠিক চেকআপের মধ্যে থাকলে শরীরের যাবতীয় সমস্যা সম্বন্ধে আপনি সচেতন থাকতে পারবেন। সর্বোপরি, যদি আপনি জানতে পারেন আপনার শরীরে ঠিক কোন জায়গায় সমস্যা তৈরি হচ্ছে তাহলে আপনি তার জন্য খুব সহজেই সঠিক সিদ্ধান্ত নিতে পারবেন। শুধু তাই নয়, আপনার সেই সিদ্ধান্ত আপনাকে সুস্বাস্থ্যের পাশাপাশি দীর্ঘায়ুও লাভ করতে পারবেন। তবে, প্রোটিনের ঘাটতি মেটাতে যাই খেয়ে থাকুন না কেন, নিয়ম করে প্রতিদিন অন্তত ৩০ মিনিটের শরীরচর্চা করতেই হবে। নয়তো শরীরে প্রোটিনের ভারসাম্য বিঘ্নিত হতে পারে।

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন। 

আরও পড়ুন: Omicron Update: ত্বক এবং প্লাস্টিকে অনেকক্ষণ পর্যন্ত বেঁচে থাকে ওমিক্রন, সোয়াব পরীক্ষাতেই মিলেছে প্রমাণ…