Red Wine: নিয়মিত স্বল্প পরিমাণ রেড ওয়াইন পান করলে কমতে পারে ক্যান্সারের মত ঝুঁকি! জেনে নিন আর কী কী স্বাস্থ্য উপকারিতা রয়েছে এই অ্যালকোহলের

এখানে মনে রাখতে হবে যে, মাঝারি ও অত্যধিকের মধ্যে একটি সূক্ষ্ম লাইনের পার্থক্য রয়েছে। বিপদ তখনই ঘটে যখন আপনি সেই লাইন অতিক্রম করে ফেলেন। কিন্তু আজকে আমরা আলোচনা করব যদি নিয়মিত অল্প বা মাঝারি পরিমাণ রেড ওয়াইন পান করা যায় তাহলে তা শরীরে পক্ষে কতটা উপকারী।

Red Wine: নিয়মিত স্বল্প পরিমাণ রেড ওয়াইন পান করলে কমতে পারে ক্যান্সারের মত ঝুঁকি! জেনে নিন আর কী কী স্বাস্থ্য উপকারিতা রয়েছে এই অ্যালকোহলের
রেড ওয়াইনের স্বাস্থ্য উপকারিতা
Follow Us:
| Edited By: | Updated on: Sep 16, 2021 | 12:37 PM

রেড ওয়াইনের মধ্যে স্বাস্থ্য উপকারিতা আছে কিনা তা নিয়ে এখনও অনেক বিতর্ক রয়েছে। কিন্তু গবেষণায় দেখা গিয়েছে কেউ যদি অল্প বা মাঝারি পরিমাণ রেড ওয়াইন পান করেন তাহলে হৃদরোগের মত ঝুঁকিও ১৫ থেকে ২০ শতাংশ কমে যায়। তবে এখানে মনে রাখতে হবে যে, মাঝারি ও অত্যধিকের মধ্যে একটি সূক্ষ্ম লাইনের পার্থক্য রয়েছে। বিপদ তখনই ঘটে যখন আপনি সেই লাইন অতিক্রম করে ফেলেন। কিন্তু আজকে আমরা আলোচনা করব যদি নিয়মিত অল্প বা মাঝারি পরিমাণ রেড ওয়াইন পান করা যায় তাহলে তা শরীরে পক্ষে কতটা উপকারী।

রেড ওয়াইন খাওয়ার আগে আপনাকে এর সম্পর্কে প্রায় সবকিছুই জানতে হবে। এটির আপনার স্বাস্থ্যের ওপর নেতিবাচক এবং ইতিবাচক প্রভাব গুলি কী কী হতে পারে, তা না হলে অজান্তেই আপনার ক্ষতি করতে পারে এই অ্যালকোহল। রেড শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। আঙুরে রেসভেরাট্রল, এপিকাটেচিন, ক্যাটেচিন এবং প্রোনথোসায়ানিডিনের মত অ্যান্টিঅক্সিডেন্টের পরিমাণ বেশি থাকে। এর মধ্যে, রেসভেরাট্রল এবং প্রোনথোসায়ানিডিন গুলি আপনাকে সুস্থ রাখার জন্য প্রধান দায়ী।

আপনি শুনলে অবাক হয়ে যেতে পারেন, কিন্তু আপনার ব্যাড কোলেস্টেরল অর্থাৎ যাকে আমরা এলডিএল কোলেস্টেরল বলি, তাকে হ্রাস করতে সহায়ক রেড ওয়াইন। উচ্চ ফাইবার টেম্প্রানিলো সমৃদ্ধ হয় আঙুর, যা কিছু কিছু রেড ওয়াইনের মধ্যে উপলব্ধ। গবেষণায় দেখা গিয়েছে, এই বিশেষ জাতীয় রেড ওয়াইন এলডিএল কোলেস্টেরলের মাত্রা হ্রাস করতে সাহায্য করে।

red wine

আঙুর দিয়ে তৈরি হয় রেড ওয়াইন

কোলেস্টেরলের সঙ্গে হার্টকেও সুস্থ রাখতে সাহায্য করে রেড ওয়াইন। রেড ওয়াইনের মধ্যে পলিফেনল নামক একটি অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায়, যা রক্তনালীগুলিকে নমনীয় রেখে অবাঞ্ছিত রক্ত জমাট বাঁধাকে প্রতিরোধ করে। তবে অত্যধিক পরিমাণে যদি এই রেড ওয়াইন পান করেন তাহলে গুরুতর ক্ষতি হতে পারে হার্টের।

রেসভেরাট্রল হল আঙুরের ত্বকে পাওয়া একটি প্রাকৃতিক যৌগ, যা ডায়বেটিক ব্যক্তিদের রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে। গবেষণায় দেখা গিয়েছে যে, যারা তিন মাস ধরে প্রতিদিন একবার ২৫০ মিলিগ্রাম রেসভেরাট্রল সম্পূরক গ্রহণ করে তাদের রক্তে গ্লুকোজের মাত্রা অন্য ডায়বেটিস রোগীদের তুলনায় অনেক কম। অন্যদিকে এই রেসভেরাট্রল কোলেস্টেরলের মাত্রা এবং সিস্টোলিক রক্তচাপও নিয়ন্ত্রণ করে।

নিয়মিত অল্প পরিমাণ ওয়াইন পান করলে বেসাল কোষ, কোলন, প্রস্টেট, কার্সিনোমা, ডিম্বাশয় ইত্যাদির মত নির্দিষ্ট ধরণের ক্যান্সারের ঝুঁকি হ্রাস করতে পারে। গবেষকরা মানব ক্যান্সার কোষের উপর রেসভেরাট্রোলের একটি ডোজ ব্যবহার করে দেখেছেন যে এটি প্রোটিনকে সহায়তাকারী ক্যান্সারের মূলক্রিয়ায় বাধা সৃষ্টি করে। যার ফলে কমে যায় ক্যান্সারের ঝুঁকি।

এছাড়া সাধারণ সর্দি-কাশির হাত থেকেও রক্ষা করে রেড ওয়াইন। এমনকি ওজন কমানোর ক্ষেত্রেও সহায়ক এই অ্যালকোহল। তবে অবশ্যই এই পানীয় নির্দিষ্ট পরিমাণে গ্রহণ করতে হবে। প্রয়োজনে রেড ওয়াইনের সঙ্গে ফল ও সবজির স্যালাদ গ্রহণ করতে পারেন।

আরও পড়ুন: অল্পবয়সিদের মধ্যে বাড়ছে হার্ট অ্যাটাকের প্রবণতা! চিন্তার কারণ হলেও রয়েছে ৪টি সহজ উপায়