COVID-19 vaccine side effects: কোভিড টিকা গ্রহণের পর জ্বর-মাথাব্যাথা! ঘরোয়া উপায়ে এই পার্শ্ব-প্রতিক্রিয়াগুলির সঙ্গে মোকাবিলা করবেন কীভাবে?

জ্বর, গলা ব্যথা, গায়ে-হাতে ব্যাথা, মাথা ধরার মতো উপসর্গগুলি টিকাকরণের পর দেখা যায়। চিকিত্‍সকদের মতে, টিকার পর এমন হওয়ায় স্বাভাবিক কারণ টিকার ডোজ় শরীরে মধ্যে প্রবেশ করে ইমিউন সিস্টেমগুলি সাড়া দিতে শুরু করে।

COVID-19 vaccine side effects: কোভিড টিকা গ্রহণের পর জ্বর-মাথাব্যাথা! ঘরোয়া উপায়ে এই পার্শ্ব-প্রতিক্রিয়াগুলির সঙ্গে মোকাবিলা করবেন কীভাবে?
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Aug 26, 2021 | 1:38 PM

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, ভ্যাকসিন থেকে পার্শ্বপ্রতিক্রিয়া অনুভব করা স্বাভাবিক এবং সাধারণ একটি ঘটনা। তাই এই নিয়ে বিশেষ মাথাব্যাথার দরকার নেই। কিন্তু ভ্য়াকসিনের ডোজ় নেওয়ার পর শরীরের মধ্যে অস্থিরতা কাটাতে মরিয়া হয়ে ওঠেন অধিকাংশ। জ্বর, গলা ব্যথা, গায়ে-হাতে ব্যাথা, মাথা ধরার মতো উপসর্গগুলি টিকাকরণের পর দেখা যায়। চিকিত্‍সকদের মতে, টিকার পর এমন হওয়ায় স্বাভাবিক কারণ টিকার ডোজ় শরীরে মধ্যে প্রবেশ করে ইমিউন সিস্টেমগুলি সাড়া দিতে শুরু করে। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাগুলি সক্রিয় হয়ে ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার পাঠ নিতে শুরু করে সেই সময় থেকে। সাধারণ প্রতিক্রিয়ার মধ্যে রয়েছে জ্বর, মাথাব্যথা, ইনজেকশন সাইটের চারপাশে লালচে ভাব বা ব্যথা, এবং ক্লান্তি – এগুলি সবই আপনার বয়স, লিঙ্গ এবং আপনার প্রাপ্ত ভ্যাকসিনের ধরণের উপর নির্ভর করে।

প্রসঙ্গত অনেকসময় কোভিড ভ্যাকসিন নেওয়ার পর বাড়িতে যদি এই পার্শ্বপ্রতিক্রিয়াগুলিকে নিয়ন্ত্রণ করতে না পারেন, প্রথমেই ডাক্তারের সঙ্গে পরামর্শ নিন। বিশেষজ্ঞরা মতে, যে টিকা গ্রহণের পর তিন থেকে চার দিন পর্যন্ত গুরুতর উপসর্গগুলি অব্যাহত থাকে। তবে করোনা টিকা নেওয়ার পর শরীরের প্রতি যত্ন নেবেন কীভাবে, পার্শ্বপ্রতিক্রিয়াগুলি কীভাবে সামলে উঠবেন, তা একনজরে জেনে নিন…

ঘরোয়া প্রতিকার

অনেকেই ইতিমধ্যে কোভিড ১৯ টিকা থেকে পার্শ্বপ্রতিক্রিয়ার সম্ভাবনা সম্পর্কে সচেতন, তাই কেউ কেউ তাঁদের টিকা গ্রহণের আগে থেকেই প্রস্তুতি নেওয়া শুরু করেছেন।

পুষ্টিবিদরা ইমিউন সিস্টেমের জন্য ভাল খাবার খাওয়ার পরামর্শ দিয়েছেন। ব্রোকলি, রসুন, সাইট্রাস ফল, আদা এবং গ্রিন টি- এগুলি আপনাকে প্রকৃত করোনাভাইরাস বা ভ্যাকসিনের পার্শ্ব-প্রতিক্রিয়া থেকে রক্ষা করবে না। এগুলি শুধুমাত্র আপনাকে সুস্থ রাখতে সহায়তা করবে।

টিকা দেওয়ার পরে অ্যালকোহল এবং কঠোর ব্যায়াম থেকে বিরত থাকা ভাল। যদি আপনার জ্বর হয়, বিশেষ করে গ্রীষ্মের সময় নিজেকে হাইড্রেটেড রাখুন। ওআরএস মৌখিক রিহাইড্রেশন সমাধান হিসেবে হালকা থেকে মাঝারি ডিহাইড্রেশনের জন্য ভাল। আপনি বেশিরভাগ সুপারমার্কেট এবং ফার্মেসিতে খুঁজে পেয়ে যাবেন। আরেকটি বিকল্প হল আপনার জলের মধ্যে কিছুটা লেবুর রস এবং লবণ যোগ করে গুলে পান করা। ইনজেকশন এলাকার চারপাশে ফোলা বা জ্বালাভাব হলে একটি ঠান্ডা স্যাঁতসেঁতে কাপড় বা আইস ব্যাগ প্রয়োগ করলে আরাম পাবেন দ্রুত।

যদি আপনি ভ্যাকসিন গ্রহণের পরে জ্বর আসে, তাহলে চিন্তা করবেন না। এটি একটি সাধারণ লক্ষণ যে আপনার ইমিউন সিস্টেমে দ্রুত সাড়া দিচ্ছে। যদি আপনার নিজের কিছু নির্দিষ্ট পার্শ্বপ্রতিক্রিয়া (মাথাব্যাথা বা উচ্চ জ্বর) নিয়ন্ত্রণ করা বা সামলে উঠতে না পারলে পেইনকিলার গ্রহণ করা একটি বিকল্প পথ বেছে নিতে পারেন।

প্রথমত, প্রতিরোধমূলকভাবে ব্যথানাশক গ্রহণ করবেন না। তবে পেনকিলারকে পার্শ্ব-প্রতিক্রিয়ার অপ্রতিরোধ্য বলে মনে করা হয়।

টিকার গ্রহণের পর জ্বর এলে অ্যাসিটামিনোফেন খেতে পারেন। প্যারাসিটামল তো রয়েছেই। শিশু, বৃদ্ধ এবং গর্ভবতী বা প্রবীণারা এই ওষুধ নিশ্চিন্তে খেতে পারেন।

আরও পড়ুন: নয়া করোনাভাইরাস ভ্যারিয়েন্ট আরও মারাত্মক! কোভিড-২২ নিয়ে সতর্কবার্তা বিশেষজ্ঞদের