নয়া করোনাভাইরাস ভ্যারিয়েন্ট আরও মারাত্মক! কোভিড-২২ নিয়ে সতর্কবার্তা বিশেষজ্ঞদের

অধ্যাপক সাই রেড্ডি বলেছেন যে বর্তমান স্ট্রেন মিশ্রণের ফলে একটি নতুন এবং আরও বিপজ্জনক মহামারী হতে পারে। তাঁর কথায়, কোভিড -২২ "অনিবার্য", ডেল্টা, বিটা এবং গামা রূপের সংমিশ্রণে করোনাভাইরাস আরও শক্তিশালী ও ভয়ংকর রূপ নিতে পারে।

নয়া করোনাভাইরাস ভ্যারিয়েন্ট আরও মারাত্মক! কোভিড-২২ নিয়ে সতর্কবার্তা বিশেষজ্ঞদের
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Aug 26, 2021 | 7:09 AM

নভেল করোনাভাইরাসের তৃতীয় তরঙ্গের জন্য যখন ভারত প্রস্তুতি নিচ্ছে, ঠিক সেই সময়ই SARS CoV-2 এর একটি ‘সুপার ভেরিয়েন্ট’ সম্পর্কে সতর্কবার্তা দিচ্ছেন বিশেষজ্ঞরা। যেটি ২০২২সালে কোভিড -২২ হিসাবে জন্ম নিতে পারে। বিশেষজ্ঞজদের দাবি, কোভিড টিকা যাঁরা নেননি তাঁদের মধ্যে বেশি ছড়িয়ে পড়ার সম্ভাবনা রয়েছে। তাঁরা সম্ভাব্য সুপার স্প্রেডার বিসেবে গন্য হতে পারেন। দ্য সান এর একটি প্রতিবেদন অনুসারে, জুরিখের একজন ইমিউনোলজিস্ট, অধ্যাপক সাই রেড্ডি বলেছেন যে বর্তমান স্ট্রেন মিশ্রণের ফলে একটি নতুন এবং আরও বিপজ্জনক মহামারী হতে পারে। তাঁর কথায়, কোভিড -২২ “অনিবার্য”, ডেল্টা, বিটা এবং গামা রূপের সংমিশ্রণে করোনাভাইরাস আরও শক্তিশালী ও ভয়ংকর রূপ নিতে পারে।

“আমরা এখন যা দেখছি তার চেয়ে কোভিড -১৯ আরও খারাপ হতে পারে,” এমনটাই আগে উদ্বেগ প্রকাশ করেছিলেন তিনি। তাঁর কথায়, করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই অব্যাহত রাখতে একাধিক টিকা প্রয়োজন হবে। এমন মারণভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে সারা জীবনের জন্য টিকা এবং বুস্টার শটগুলির প্রয়োজন হবে ।

তিনি সতর্ক করে দিয়েছিলেন যে বিশ্ব কেবল টিকার উপর নির্ভর করতে পারে না। “কোভিড -২২ এখন আমরা যা দেখছি তার চেয়েও খারাপ হতে পারে … আগামী কয়েক বছরে আমাদের একাধিক টিকা দেওয়ার জন্য প্রস্তুত থাকতে হবে, যা ক্রমাগত নতুন রূপের সঙ্গে খাপ খাইয়ে নিচ্ছে।” তাঁর মতে, কোভিড -২২ ভেরিয়েন্টে একটি বড় ঝুঁকি হওয়ার সম্ভাবনা থাকায় ফের একবার ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার মানসিকতা তৈরি করতে হবে বিশ্ববাসীকে । রেড্ডি দাবি করেছেন, “যদি এই ধরনের বৈকল্পিকতা দেখা দেয়, তাহলে আমাদের যত তাড়াতাড়ি সম্ভব তা চিনতে হবে এবং ভ্যাকসিন নির্মাতাদের দ্রুত ভ্যাকসিনটি খাপ খাইয়ে নিতে হবে। এই নতুন রূপের উদ্ভব একটি বড় ঝুঁকি।”

জার্মান সংবাদপত্র ব্লিকের সাথে কথা বলতে গিয়ে ড. রেড্ডি বলেন, ডেল্টা ছিল সবচেয়ে সংক্রামক করোনাভাইরাস স্ট্রেন যাকে ‘কোভিড -১১’ বলে। “এটি মহামারীর পরবর্তী পর্যায় যখন বিটা বা গামা আরও সংক্রামক হয়ে ওঠে বা ডেল্টা পালিয়ে যাওয়ার পরিবর্তন ঘটায়। আগামী বছরের জন্য এটি একটি বড় সমস্যা হবে, ”তিনি বলেছিলেন।

তিনি জোর দিয়েছিলেন যে বিশ্বকে প্রস্তুত থাকতে হবে কারণ কোভিড -২২ ভেরিয়েন্টে একটি বড় ঝুঁকি হওয়ার সম্ভাবনা রয়েছে। রেড্ডি দাবি করেন, “যদি এই ধরনের বৈকল্পিকতা দেখা দেয়, তাহলে আমাদের যত তাড়াতাড়ি সম্ভব তা চিনতে হবে এবং ভ্যাকসিন নির্মাতাদের দ্রুত ভ্যাকসিনটি খাপ খাইয়ে নিতে হবে। এই নতুন রূপের উদ্ভব একটি বড় ঝুঁকি।” জার্মান সংবাদপত্র ব্লিকের সঙ্গে কথা বলতে গিয়ে ড. রেড্ডি বলেছেন, ডেল্টা ছিল সবচেয়ে সংক্রামক করোনাভাইরাস স্ট্রেন, যাকে ‘কোভিড -১১’ বলা হয়। “এটি মহামারীর পরবর্তী পর্যায় যখন বিটা বা গামা আরও সংক্রামক হয়ে ওঠে বা ডেল্টা পালিয়ে যাওয়ার পরিবর্তন ঘটায়। আগামী বছরের জন্য এটি একটি বড় সমস্যা তৈরি হবে।

ভবিষ্যতে ভাইরাসটি বিভিন্ন অন্যান্য রূপে বিকশিত হওয়ার জন্য এটি একটি প্রাকৃতিক প্রক্রিয়া। ইতিমধ্যেই বেশ কয়েকটি স্ট্রেন তাদের উপস্থিতি অনুভব করাতে শুরু করেছে।যা পরবর্তীক্ষেত্রে ভয়ংকর রূপ ধারণ করতে পারে।

আরও পড়ুন: ৬০ বছর পর ফের কোভিডের মতো অতিমারির সাক্ষী থাকবে বিশ্ববাসী! বলছে গবেষণা