খালি পেটে এই কাজগুলি করার আগে ভাবুন!

সকালবেলা ঘুম থেকে উঠে কফি খান? এতে নিজের বিপদ ডেকে আনছেন না তো? সকালের জলখাবার না খেয়েই যদি কফি বা ক্যাফেইন জাতীয় খাবার খান এতে ক্ষতি হবে আপনারই।

খালি পেটে এই কাজগুলি করার আগে ভাবুন!
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 26, 2021 | 5:19 PM

পেট্রোল ছাড়া গাড়ি আর খাবার ছাড়া পেট দুটো বিষয়ই যেন এক। পেট্রোল বা তেল ছাড়া যেমন গাড়ি চলতে চায় না, ঠিক তেমনি পেটে খিদে নিয়ে কোনও কাজই ঠিক ভাবে সম্পূর্ণ হয় না। কেন জানেন? কারণ পেট খালি থাকলে শরীরের প্রত্যেকটা অঙ্গই দুর্বল হয়ে পড়ে। অনেকক্ষণ কিছু না খেলে বা পেট খালি থাকলে এমন গন্ডগোল হতে পারে যার জন্য হয়তো আপনাকে পরে আফসোস করতে হবে। তাই জেনে নিন খালি পেটে কী কী কাজ একদম করবেন না।

খালি পেটে একদম কোনও ওষুধ খাবেন না বিশেষত অ্যান্টি-ইনফ্লেমমেটরি ওষুধ। যদিও বা এই ধরণের ওষুধ গ্রহণ করেন তাহলে সবার প্রথমে চিকিৎসকের সাথে আলোচনা করুন। গ্যাস্ট্রিকের ওষুধ খালি পেটে খাওয়া হলেও অ্যান্টি-ইনফ্লেমমেটরি ওষুধ একদম খালি পেটে খাবেন না। এতে শরীরে ওষুধের প্রতিক্রিয়া কমে যায়।

সকালবেলা ঘুম থেকে উঠে কফি খান? এতে নিজের বিপদ ডেকে আনছেন না তো? সকালের জলখাবার না খেয়েই যদি কফি বা ক্যাফেইন জাতীয় খাবার খান এতে ক্ষতি হবে আপনারই। খালি পেটে ক্যাফেইন জাতীয় খাবার আপনার হার্ট বার্নের কারণ হতে পারে। তার সাথে তো রয়েছে বদহজমের সমস্যা। খালি পেটে কফি বা ক্যাফেইন জাতীয় খাবার খেলে শরীরে অ্যাসিডিটি তৈরি হয় যা পরে হাইড্রোক্লোরিক অ্যাসিডে দাঁড়িয়ে যায়।

খালি পেটে চুইংগাম চেবান? বিপদকে ডেকে আনছেন নিজেই। খালি পেটে চুইংগাম খেলে পেটে সংক্রমণ দেখা দেয়। তাছাড়া ১০ থেকে ১৫ মিনিটের বেশি চুইংগাম চেবানো উচিত নয়। এরকমই আরেকটি বিষয় হল অ্যাকোহল। অনেকক্ষণ খালি পেটে থাকার পর ভুলেও অ্যাকোহল ছোঁবেন না। খালি পেটে অ্যাকোহল পান করলে এটি আপনার শরীরে সরাসরি রক্তের সাথে মিশে যায়। এটি যে শুধু মাত্র আপনার শরীরকে দুর্বল করে দেয় তা নয়, একই সাথে পেট, কিডনি, হার্ট, লিভারের ওপরও ক্ষতিকারক প্রভাব ফেলে। কিন্তু ভরা পেটে অ্যাকোহল পান করলে তা দ্রুত সরাসরি রক্তে মেশার সম্ভাবনা কম থাকে।

পেট খালি থাকলে মাথাও কাজ করতে চায় না। তাই সেই সময় কোনও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া থেকে বিরত থাকুন। একই সাথে এই সময় যেকোনও তর্ক এড়িয়ে যাওয়ায় ভাল। যেহেতু সেই সময় মাথাও কাজ করে না তাই মানুষের মধ্যে রাগ বেড়ে যায়। ওই মুহূর্তে নিজের রাগকে নিয়ন্ত্রণে করতে কোনও স্ন্যাক বা মিষ্টি জাতীয় খাবার খেতে পারেন। কারণ শরীরে শর্করার পরিমাণ কম আর রাগ দুটো বিষয় এক সাথে কাজ করে। এই সব কারণে খালি পেটে দোকানে কেনাকাটি করতেও যাবেন না। এর ফলে আপনি অপ্রয়োজনীয় জিনিস বেশি কিনবেন। আর যেহেতু পেটে খিদে থাকে তাই দোকানে গিয়ে স্বাস্থ্যের কথা মাথায় না রেখেই জাঙ্ক ফুড ও অস্বাস্থ্যকর খাবার সেই সময় বেশি খেয়ে ফেলেন।

রাতে ঘুমনোর প্রায় ২ থেকে ৩ ঘণ্টা আগে খাবার খাওয়া উচিত কিন্তু একদম খালি পেটে ঘুমনো উচিত নয়। তাই ঘুমনোর সময় এক গ্লাস দুধ পান করতে পারেন। একই সাথে জিমে যাওয়ার আগে ফল ও বাদাম জাতীয় খাবার খান।

আরও পড়ুন: টিকাকরণের পরও রয়েছে সংক্রমণের সম্ভাবনা! কেন জানেন?