Erectile Dysfunction: যৌন মিলনে অক্ষম? যে কারণে তরুণদের মধ্যে বাড়ছে বন্ধ্যাত্বের সমস্যা

Sexual Health: বিশেষজ্ঞদের মতে, বন্ধ্যাত্বের পিছনে দায়ী জীবনযাপন। অস্বাস্থ্যকর জীবনযাপনই আপনার যৌনজীবনকে ব্যাহত করছে।

Erectile Dysfunction: যৌন মিলনে অক্ষম? যে কারণে তরুণদের মধ্যে বাড়ছে বন্ধ্যাত্বের সমস্যা
Follow Us:
| Edited By: | Updated on: Jan 31, 2023 | 11:46 AM

সুস্থ জীবনযাপন করতে চাইলে যৌনজীবনের দিকেও একটু নজর দেওয়া জরুরি। যৌনতা নিয়ে খোলাখুলি আলোচনা অনেকেই পছন্দ করেন না। যৌনতার নাম শুনলেই অধিকাংশ মানুষ নাক সিঁটকান। কিন্তু যৌন স্বাস্থ্য নিয়ে সচেতন না হলে সমস্যা বাড়বেই। যৌন মিলনে সমস্যা দেখা দিলেও পুরুষরা চুপ করেই থাকেন। মুখ ফুটে যৌনজীবনের সমস্যা কথা জানাতে অনেকেই লজ্জা পান। কিন্তু সমস্যা যদি বন্ধ্যাত্বের হয়, তাহলে এটা নিয়ে খোলাখুলি আলোচনা জরুরি।

পরিসংখ্যান বলছে, প্রতি ১০ জনের মধ্যে একজন পুরুষ ইরেকটাইল ডিসফাংশনের সমস্যায় ভুগছেন। বর্তমানে বহু পুরুষ যৌন মিলনে অক্ষমতা, শুক্রাণুর সংখ্যা হ্রাস পাওয়ার মতো নানা সমস্যায় ভুগছেন। কম বয়সিদের মধ্যে সবচেয়ে বেশি ইরেকটাইল ডিসফাংশনের সমস্যা দেখা দিচ্ছে। বিশেষজ্ঞদের মতে, যুবকদের মধ্যে বন্ধ্যাত্বের সমস্যা এতটাই সাধারণ হয়ে উঠেছে, যে এটা মহামারীতে পরিণত হতে আর বেশি দেরি নেই।

বিশেষজ্ঞদের মতে, বন্ধ্যাত্বের পিছনে দায়ী জীবনযাপন। অস্বাস্থ্যকর জীবনযাপনই আপনার যৌনজীবনকে ব্যাহত করছে। অস্বাস্থ্যকর খাওয়া-দাওয়া, স্থূলতা, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিসের মতো সমস্যাগুলোই পুরুষদের মধ্যে ইরেকটাইল ডিসফাংশনের ঝুঁকি বাড়িয়ে তুলছে। আপনার যৌনজীবন নষ্ট করে দিতে মানসিক চাপও। মানসিক চাপের কারণে অনিদ্রা ও হরমোনের ভারসাম্যের সমস্যা তৈরি হয়। এতেও বন্ধ্যাত্বের সমস্যা বাড়ে।

তরুণ প্রজন্ম এখন নানা কারণে মানসিক চাপের সম্মুখীন হচ্ছে। কেরিয়ার, ব্যক্তিগত জীবন সব কিছুই তরুণদের মধ্যে মানসিক চাপ বাড়িয়ে তুলছে। তার উপর অনেক রাত পর্যন্ত জেগে থাকা অবসাদ, উদ্বেগের উপসর্গগুলো জড়াল করে তোলে। এতে যেমন অন্যান্য স্বাস্থ্য সমস্যা বাড়ে, তেমনই নষ্ট হয় যৌনজীবন। সুতরাং, যৌনতাকে উপভোগ করতে গেলে লাইফস্টাইল আপনাকে ঠিক করতে হবে।

যুবকদের মধ্যে ইরেকটাইল ডিসফাংশনের সমস্যা বাড়িয়ে তুলছে আরেকটি জিনিস। স্মার্টফোন, ল্যাপটপ, ট্যাবলেটের অত্যধিক ব্যবহার। একাধিক গবেষণায় প্রমাণিত হয়েছে, অতিরিক্ত মোবাইল ফোন ও ল্যাপটপের ব্যবহারে পুরুষদের মধ্যে বন্ধ্যাত্বের সমস্যা দেখা দিতে পারে। এখন বেশিরভাগ মানুষের সময় কাটে অনলাইনে। এক জায়গা দীর্ঘক্ষণ বসে থাকা ওজন বৃদ্ধি এবং অন্যান্য স্বাস্থ্য ঝুঁকি বাড়িয়ে তোলে। এখান থেকে পুরুষদের মধ্যে ইরেকটাইল ডিসফাংশনের সমস্যাও বাড়ছে।

সুখী দাম্পত্য-জীবনের অন্যতম চাবিকাঠি যদি যৌনতা হয়ে থাকে, তাহলে আপনাকে সামগ্রিক স্বাস্থ্যের উপর নজর দিতে হবে। অন্যান্য শারীরিক সমস্যা থেকে বন্ধ্যাত্বের ঝুঁকি তৈরি হয়। সুতরাং, স্বাস্থ্যকর খাওয়া-দাওয়া, শরীরচর্চা এবং মানসিক চাপ কমালেই যৌনজীবন নিয়ে আপনার আর কোনও অভিযোগ থাকবে না।