Skip Brushing: রাতে দাঁত ব্রাশ করেন না? মুখের ভিতর কারা ভূরিভোজের আয়োজন করে জানুন!

Oral Health: দাঁতে গহ্বর, কালো ছোপ তৈরি হওয়ার অন্যতম কারণ রাতে ব্রাশ না করার অভ্যেস। এমনকী মাড়ির অসুখ, মুখে দুর্গন্ধ হওয়ার পিছনেও দায়ী থাকে ব্রাশ করায় অনীহা। সারারাত ধরে মুখের ভিতর কী হয়? কী বলছেন বিশেষজ্ঞরা?

Skip Brushing: রাতে দাঁত ব্রাশ করেন না? মুখের ভিতর কারা ভূরিভোজের আয়োজন করে জানুন!
Follow Us:
| Edited By: | Updated on: Jul 05, 2022 | 7:59 AM

সারাদিন কাজের চাপ, তারপর বাড়ি ফিরে ডিনার সেরে নরম বিছানা আপনাকে আকর্ষণ করে। ক্লান্তিময় শরীরের কাছে উষ্ণ বিছানা একটা সামান্য টুথব্রাশের (Tooth Brush) তুলনায় অনেক বেশি আরামদায়ক। খুব স্বাভাবিক ব্যাপার যে আপনি ব্রাশ না করে চাদরের আলিঙ্গনে পিঠকে একটু শান্তি দিতে চাইবেন। একদিন ব্রাশ (Brushing) না করে শুতে গেলে এমন কী-ই বা মহাভারত অশুদ্ধ হবে! বহু মানুষ তো কতদিন ব্রাশ না করেই শুয়ে পড়েন। কী হয় তাতে? হয় হয়। বেশ ক্ষতিই হয়ে যায়। সেই ক্ষতির ব্যাপারেই আজ জানানো হবে। প্রকৃত অবস্থার কথা জানলে আপনিও চমকে উঠবেন। আর তখনই আপনি বুঝতে পারবেন কেন চিকিৎসকরা বার বার রাতে ব্রাশ ( Brushing in Night)) করে তারপরেই শুতে যেতে বলেন। কেন তারা বলেন, প্রলয় আসছে আসুক, আপনি ব্রাশ করে তারপরেই ঘুমোতে যাবেন! এখনও বুঝতে পারছেন না ঘটনার গুরুত্ব? তাহলে নিজেই বুঝে নিন কেন ডিনারের পরে ব্রাশ করা দরকার।

একটা কথা মনে রাখবেন— যতই আপনি ব্রাশ করুন না কেন, মুখ ভর্তি ব্যাকটেরিয়া থাকবেই। শুধু আপনার নয়, সকলেরই থাকে। প্রতিদিন দু’বার ব্রাশ করে এদের দূর না করলে এই ব্যাকটেরিয়ার দল বংশবৃদ্ধি করতে থাকে।

বিশেষ করে রাতে এই ব্যাকটেরিয়াগুলিকে মুখ থেকে বের করা বেশি দরকার। কারণ আমাদের মুখের লালগ্রন্থিগুলি দিনের তুলনায় রাতে কম লালা বা স্যালাইভা তৈরি করে। সাধারণভাবে দিনের বেলায় স্যালাইভা মুখগহ্বরের ব্যাকটেরিয়া ধুয়ে পরিষ্কার করতে সাহায্য করে। তবে রাতে স্যালাইভা তা করতে পারে না। গোদের উপর বিষফোড়ার মতো, এই ব্যাকটেরিয়ারা দাঁতের ফাঁকে আটকে থাকা খাদ্য নিয়ে পিকনিক করতে শুরু করে দেয়। অতএব রাতে খাবার খাওয়ার পর ব্রাশ না করার অর্থ হল আপনি ব্যাকটেরিয়াদের জন্য বুফে সাজিয়ে রাখা! ফলে খেয়ে দেয়ে বংশবৃদ্ধি করার উপযুক্ত পরিবেশ আপনিই তাদের জন্য তৈরি করে দিলেন, তাই না? খাল কেটে কুমির আপনিই টেনে আনলেন। কারণ এরপর ওই ব্যাকটেরিয়ার দল মুখগহ্বরের স্বাস্থ্যের ভয়ঙ্কর হানি ঘটাতে থাকে। কীভাবে?

আসলে দাঁতের ফাঁকে আটকে থাকা খাদ্য খাওয়ার সময় ব্যাকটেরিয়ারা একধরনের অ্যাসিড বের করে। এই অ্যাসিড দাঁতের এনামেলের বা দাঁতের রক্ষাকবচের মারাত্বক ক্ষতি করে। রাতে আমরা গড়ে ছয় থেকে সাতঘণ্টা ঘুমোই। ফলে এত বেশি সময় ধরে নির্বিঘ্নে ব্যাকটেরিয়া ও অ্যাসিড দাঁতের এনামেলের ক্ষয় করতে থাকে। প্রতিদিন এমন হতে থাকলে দাঁতের অবস্থা ক্রমশ খারাপ হতে থাকে। দাঁতে ক্যাভিটি বা গহ্বর তৈরি হয়। মাড়িতেও দেখা দেয় নানাবিধ রোগ।

এছাড়া দাঁতে প্লাক জমে। প্রতিদিন দাঁত না মাজলে ওই প্লাক শক্ত টার্টারে পরিণত হয়। এরপর ব্রাশ করলেও পরিপূর্ণভাবে দাঁত থেকে খাবারের টুকরো পরিষ্কার করা সম্ভব হয় না যা ব্যাকটেরিয়াদের জন্য অনন্ত পৌষমাসের সূচনা করে। দাঁতের উপর কালো ছোপ পড়তে থাকে। টার্টারের কারণে পরবর্তীকালে মুখে কটু গন্ধ বেরয়। এমনকী মুখের সামনে দাঁড়িয়ে থাকা ব্যক্তিও আপনার মুখের দুর্গন্ধে টিকতে পারেন না।

এবার নিশ্চয় বুঝতে পারছেন যে রাতে ব্রাশ না করে ঘুমাতে গেলে সকালে কেন মুখে দুর্গন্ধ বেরয়? মূলত মুখে বসবাসকারী ব্যাকটেরিয়ার দ্বারা নিঃসৃত দুর্গন্ধযুক্ত উপাদানের কারণেই মুখ থেকে এমন খারাপ গন্ধ বেরয়।

অতএব প্রতিদিন রাতে ডিনারের পরে এবং শুতে যাওয়ার আগে অবশ্যই ব্রাশ করুন। শরীর যতই ক্লান্ত হোক না কেন ব্রাশ করতে ভুললে চলবে না। কারণ আপনি ক্লান্ত থাকতে পারেন, মুখের ব্যাকটেরিয়ারা কিন্তু তখন ফুল এনার্জি নিয়ে ফিস্ট করার জন্য তৈরি হচ্ছে! তাই সাবধান। ব্রাশ করুন, ব্রাশ করান।