Sugar Craving: সুগারের রোগীদেরই মিষ্টির প্রতি ঝোঁক বেশি! কেন জানেন?

Health Tips: কম ঘুম হলেও কিন্তু বেশি মিষ্টি খেতে ইচ্ছে করে। কম ঘুমে ঘেরলিন এবং লেপটিন হরমোন হরমোন ঠিকমতো কাজ করে না। যে কারণে সমস্যা বাড়ে

Sugar Craving: সুগারের রোগীদেরই মিষ্টির প্রতি ঝোঁক বেশি! কেন জানেন?
মিষ্টির লোভ যে ভাবে সামলাবেন
Follow Us:
| Edited By: | Updated on: Jul 04, 2022 | 5:56 AM

মিষ্টি চিনিকে কে না ভালবাসে, তবে ভালবেসে বেশি খেয়ে ফেললেই বিপত্তি! সুগার তো বাড়েই সঙ্গে ওজন, ট্রাইগ্লিসারাইড, কোলেস্টেরল সবই কিন্তু বাড়তে থাকে চড়চড়িয়ে। আর তাই চিনি আমাদের শরীরে বিষের সমান। চিনি হল মনের আরাম। অনেকেই আছেন, যাঁদের চিনি খেলে মন ভাল থাকে। তাঁদের ধারণা এতে শরীরও ভাল থাকে। কিন্তু শরীর আদতে কী চাইছে তা জেনে রাখা ভীষণই জরুরি। মানুষ তখনই মাত্রাছাড়া খাবার খায় যখন সে কোনও চাপে থাকে। কারণ খাবার খেলে তখন তাদের প্রাণের আরাম হয়। মনে হয় চাপ কমে। তাই কেক, বিস্কুট, কুকিজ- এসব চলতেই থাকে। সম্পিরতি পুষ্টিবিদ লভনীত বাত্রা তাঁর ইন্সটাগ্রামে এই মিষ্টির লোভ নিয়ে বিশেষ একটি পোস্ট দিয়েছেন। সেই পোস্টেই তিনি উল্লেখ করেছেন কেন হয় এই মিষ্টির ক্রেভিং এবং কী ভাবে তাকে নিয়ন্ত্রণে রাখা যায়। কমবেশি সব মানুষদের মধ্যেই যে চিনি খাওয়ার আকাঙ্খা রয়েছে সেই বিষয়ে বিশেষ সতর্ক করেছেন তিনি। জানুন কী করে কমাবেন এই চিনির লোভ

কম কার্বোহাইড্রেট খান- সাধারণ কার্বোহাইড্রেট খুব দ্রুত রক্তের সঙ্গে মিশে শরীরে রক্ত শর্করার পরিমাণ বাড়িয়ে দেয়। যে খান থেকে ইনসুলিনের রেজিট্যান্স পাএয়ার কমে যায়। এতে খিদে বেশি পায়। তখন ফাইবার, প্রোটিন খেলে শরীর সন্তুষ্ট হয় না। ফ্যাট বা কার্বোহাই়ড্রেট খেতে মন চায়। এবং তা বেশি পরিমাণে খাওয়া হয়।

ঘুম কম হলে- কম ঘুম হলেও কিন্তু বেশি মিষ্টি খেতে ইচ্ছে করে। কম ঘুমে ঘেরলিন এবং লেপটিন হরমোন হরমোন ঠিকমতো কাজ করে না। এই দুই হরমোন আমাদের খাদ্য গ্রহণ এবং খিদের অনুভূতিকে সঞ্চালিত করে। দিনের পর দিন ঘুম কম হলে খিদের অনুভূতি হারিয়ে যায়। ফলে বেশি পরিমাণে জাঙ্ক ফুড খাওয়ার ইচ্ছে হয়।

স্ট্রেস- অতিরিক্ত স্ট্রেসও কিন্তু শরীরের জন্য একেবারেই ভাল নয়। স্ট্রেস কর্টিসোল হরমোনের মাত্রা বাড়িয়ে দেয়। এই হরমোন আবার গ্লুকোজকে নিয়ন্ত্রণ করে। হরমোনের মাত্রার তারতম্য হলে গ্লুকোজের পরিমাণও বাড়তে থাকে রক্তে। সেই সঙ্গে শরীরে সেরোটোনিন হরমোনের চাহিদা দেখা দেয়। ফলে খিদেও ঠিকমতো নিয়ন্ত্রণে থাকে না।

কী ভাবে কমাবেন চিনির লোভ

ডায়েটে বেশি পরিমাণে প্রোটিন রাখুন। কার্বোহাইড্রেটের ভাগ একেবারেই কম করে দিন।

শরীরের জন্য ফ্যাটও প্রয়োজন। তবে ভাল ফ্যাট খান। অতিরিক্ত পরিমাণ ফ্যাট কিন্তু চলবে না।

ভাল ঘুমের খুব প্রয়োজন

শরীরে যাতে সেরটোনিনের মাত্রা ঠিক থাকে সেদিকে খেয়াল রাখুন। আর তাই বিভিন্ন বাদাম, বীজ, গরম দুধ এসব রাখুন রোজকারের ডায়েটে।

ম্যাগনেশিয়াম সমৃদ্ধ খাবার বেশি করে খান। বাদাম, আখরোট, কুমড়োর বীজ আর কলা রোজ খেতে পারেন।

ক্রোমিয়াম রয়েছে এমন খাবারও বেশি করে খান। এই খনিজটিও আমাদের শরীরে হরমোনের মাত্রা নিয়ন্ত্রণে রাখে।