Coronavirus: ঠান্ডা-গরমে গলাব্যথার সমস্যা হচ্ছে অনেকেরই, কিন্তু কোভিডের সঙ্গে ফারাক করবেন কীভাবে?

COVID Symptoms: কোভিডের সংক্রমণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় আমাদের ফুসফুস। কিন্তু তৃতীয় তরঙ্গে দেখা গিয়েছে ভাইরাস আক্রমণ করছে শ্বাসযন্ত্রের উপরের অংশে। ফলে গলা ব্যথার মত সমস্যাই মুখ্য

Coronavirus: ঠান্ডা-গরমে গলাব্যথার সমস্যা হচ্ছে অনেকেরই, কিন্তু কোভিডের সঙ্গে ফারাক করবেন কীভাবে?
যে ভাবে ফারাক করবেন কোভিডের গলাব্যথা
Follow Us:
| Edited By: | Updated on: Apr 15, 2022 | 6:17 PM

ভ্যাপসা গরম, ক্রমাগত তাপমাত্রার পরিবর্তন, নানা কারমে বিভিন্ন শারীরিক সনস্যা লেগেই রয়েছে। আর সেই তালিকায় গলা ব্যথা থেকে শুরু করে জ্বর, সর্দি একাধিক শারীরিক সমস্যা রয়েছে। এসি-ঘরের থেকে সরাসরি বাইরে বেরিয়ে গেলে যেমন ঠান্ডা লাগে তেমনই কিন্তু রোদে ঘোরাঘুরি, ঘাম বসেও আসতে পারে একাধিক শারীরিক সমস্যা। ঠান্ডা লাগলে বেশিরভাগি কিন্তু গলা ব্যথার সমস্যায় ভোগেন। ডোক গিলতে কষ্ট, খেতে সমস্যা, গলা চিরে যাওয়া একাধিক সমস্যা থাকে। এদিকে কোভিডের প্রকোপ থেকে আমরা এখনও পুরোপুরি মুক্ত হইনি। কোভিডের গ্রাফ কমার ফলে যখনই বিজ্ঞানীরা আসার আলো দেখেন তখনই কিন্তু এসে হাজির হয় নতুন কোনও ভ্যারিয়েন্ট। ওমিক্রনের দুই সাব-ভ্যারিয়েন্টের মিশ্রণে তৈরি নতুন রিকম্বিন্যান্ট ভ্যারিয়েন্ট XE বর্তমানে তান্ডব চালাচ্ছে। আর যেখান থেকে কিন্তু প্রতিনিয়ত প্রচুর মানুষ আক্রান্ত হচ্ছেন। যদিও ভারতে এই ভ্যারিয়েন্টের এখনও পর্যন্ত তেমন কোনও প্রভাব নেই। তবে ইদানিং কালে খোঁজ মিলছে কোভিড আক্রান্তের।

একেবারে প্রথম দিক থেকেই কোভিড সংক্রমণের অন্যতম প্রধান লক্ষণ ছিল গলাব্যথা। গলা শুকনো হয়ে যাওয়া, গলা চুলকোনো- গলায় একটা অস্বস্তি লেগেই থাকে। কোভিডের ভাইরাস বরাবরই কিন্তু প্রভাব ফেলে আমাদের শ্বাসযন্ত্রে। প্রথম দুই তরঙ্গে প্রচুর বমানুষ কিন্তু শ্বাসকষ্টের সমস্যায় ভুগেছিলেন। সেই সঙ্গে জোরাল ছিল ফুসপুসের সংক্রমণ। ফুসফুসের সংক্রমণ থেকে সেরে ওঠার পর ছিল গলা ব্যথার মত সমস্যা। তৃতীয় তরঙ্গে শরীরে অক্সিজেনের পরিমাণ না কমলেও কিন্তু একাধিক অস্বস্তি ছিল শরীর জুড়ে। আর এই হাঁচি, কাশির মাধ্যমে অ্যারোসল বায়ু বাহিত হয়ে সংক্রমণকে আরও বেশি জটিল করে তুলছিল এবং সেই সঙ্গে সংক্রমণ ছড়াচ্ছিল। যে কারণে কোভিডের ভাইরাস অন্যান্য ভাইরাসের তুলনায় অনেকটা দ্রুত ছড়িয়ে পড়ে এবং সংক্রমণ ছড়ায়।

তবে ফ্লু এবং কোভিডের সাধারণ কিছু লক্ষণ রয়েছে। যেমন ফ্লু এর সমস্যা হলে দু-তিনদিনের মধ্যেই কিন্তু তার থেকে মুক্তি পাওয়া যায়। তবে কোভিডের ক্ষেত্রে তা হয় না। সেই সঙ্গে স্বাদ-গন্ধের কোনও অনুভূতি থাকে না। এছাড়াও শ্বাসকষ্টের সমস্যা খুব তীব্র না হলেও থাকে। মাথাব্যথা, বমি বমি ভাব, এসবও কিন্তু ফ্লু এরও লক্ষণ।

২০২১ সালের একটি সমীক্ষা অনুসারে, অন্যান্য উপসর্গগুলির তুলনায়, একটি গলা ব্যথা অনেক আগে শুরু হয়। যেহেতু শ্বাসযন্ত্রের মাধ্যমে ভাইরাস শরীরে প্রবেশ করে তাই তা নাক আর গলাতেই প্রথম আক্রমণ করে। কোভিডের ক্ষেত্রে গলা ব্যথার মত সমস্যা তিনদিনের বেশি স্থায়ী হয় না। সেই সঙ্গে থাকে সর্দির সমস্যাও। কিন্তু যদি তা এক সপ্তাহের মত স্থায়ী হয় তাহলে বুঝতে হবে কোনও ব্যাকটেরিয়া ঘচিত সংক্রমণ হয়েছে বা এক্ষেত্রে অন্য কোনও সমস্যা রয়েছে। ফলে যত দ্রুত সম্ভব চিকিৎসকের পরামর্শ নিন।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন। 

আরও পড়ুন: High Blood Pressure: ব্লাড প্রেসার সবসময়ই বেশি? কারণগুলি ভেবে দেখেছেন কি…