COVID Vaccine: কোভিড টিকা নিয়েছেন? শরীরে টিকা কাজ করছে কিনা তা বুঝবেন কীভাবে…

কোভিড টিকা নেওয়ার পর ফের করোনা আক্রান্ত হয়ে পড়ার খবর প্রকাশ্যে আসায় আরও বিভ্রান্ত ছড়িয়ে পড়েছে মানুষের মধ্যে। তবে ফের সংক্রামিত হওয়া মানে আপনার ভ্যাকসিন অকার্যকর এটা ভাবা ভুল। যদি সচেতনভাবে জীবনযাপন না করেন, তাহলে ফের সংক্রমণের ঝুঁকি থাকেই।

  • TV9 Bangla
  • Published On - 14:23 PM, 5 Apr 2021
COVID Vaccine: কোভিড টিকা নিয়েছেন? শরীরে টিকা কাজ করছে কিনা তা বুঝবেন কীভাবে...
প্রতীকী ছবি

কোভিড টিকাকরণ প্রক্রিয়ার মধ্যেই হু হু করে বেড়ে চলেছে করোনা আক্রান্তের। ইতোমধ্যে দেশে করোনা যোদ্ধা ও ৪৫ বছরের ঊর্ধ্বদের কোভিড টিকা দেওয়ার নির্দেশ দিয়েছে কেন্দ্র। করোনা অতিমারীতে কোভিড টিকা কতটা কার্যকরী বা পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে কিনা, তা নিয়ে বিতর্কের শেষ নেই। পাশাপাশি টিকা নেওয়ার পর আদৌও কি তা শরীরে কোনও প্রভাব পড়ছে সে নিয়ে আনাচেকানাচে প্রশ্ন উঠছে।রয়েছে অনেক দ্বিধা-দ্বন্দ্বও। আমেরিকার সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের তথ্য অনুযায়ী, করোনা টিকা নেওয়ার পর দেহে যে প্রভাব পড়ছে তার কয়েকটি ইঙ্গিত পাওয়া যায়। সেই ইঙ্গিতগুলি আপনি পেয়েছেন বা পাচ্ছেন কিনা তা দেখে নিন…

ন্যাশানাল ইনস্টিটিউট অফ অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজে়র ডিরেক্টর ড. অ্যান্থনি ফুসি জানিয়েছেন কোভিড টিকা যে হাতে নিয়েছেন, সেই হাতে ব্যথা অনুভব হচ্ছে কি না লক্ষ করুন।

যে কোনও টিকা নেওয়ার পর পার্শ্বপ্রতিক্রিয়া হওয়া স্বাভাবিক। কোভিড টিকার ক্ষেত্রেও তাই। টিকা নেওয়ার পর জ্বর ও গা-হাত-পা ঠান্ডা হয়ে যাওয়ার মতো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিলে তাহলে বিশেষ চিন্তা করবেন না। চিকিত্‍সকদের মতে, টিকার নেওয়ার পর শরীরে প্রতিরোধ ক্ষমতা বাড়ছে কিনা তা এর থেকে প্রমাণ মেলে।

সাধারণত কোভিড টিকা হাতেই দেওয়া হয়, সেক্ষেত্রে ঘাড়ে ও কাঁধে ব্যথা অনুভব করা স্বাভাবিক। প্রথম ডোজের থেকে দ্বিতীয় ডোজ নেওয়ার পর ঘাড়, হাতে ও কাঁধের যন্ত্রণা অনেকটাই বেড়ে যায়। আর তাতে ভয় পাওয়ার কিছু নেই। যদি তা মাত্রারিক্ত হয়, সঙ্গে সঙ্গে চিকিত্‍সকের পরামর্শ নিন।

মার্কিন চিকিত্‍সকদের মতে, ফাইজা়র ও মডের্নার ট্রায়ালে অংশগ্রহণকারীদের মধ্যে ৬৫ শতাংশের অলসতা, ক্লান্তিভাব লক্ষ করা গিয়েছিল। তাতে আশঙ্কার কিছু নেই।

কোভিড১৯ টিকা নেওয়ার পর যদি আপনি জ্বর, ঠান্ডা-ঠান্ডা ভাব বা মাথাব্যাথার মতো পার্শ্বপ্রতিক্রিয়া লক্ষণ দেখা যায় তাহলে বুঝবেন টিকা আপনার শরীরে কাজ করতে শুরু করেছে। তবে মাথাধরা ও জ্বর ধীরে ধীরে বাড়তে থাকলে দ্রুত চিকিত্‍সকের পরামর্শ নিন।

কোভিড টিকা নেওয়ার পর অনেকেই অভিযোগ করেছেন, তাঁদের গা গুলিয়ে আসার একটা প্রবণতা শুরু হয়েছে। শরীরে কোভিড টিকা যে কাজ করা শুরু করেছে তার অন্যতম পার্শ্বপ্রতিক্রিয়া হল এটি। মাথাব্যথা, পেশিতে ব্যাথা, বমি-বমি ভাব- এগুলি টিকা নেওয়ার দুদিন পরেই পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে দেখা যায়।

অন্যদিকে কোভিড টিকা নেওয়ার পর অনেকেই জানিয়েছেন, তাঁদের শরীরে উপরের কোনও পার্শ্ব প্রতিক্রিয়ার প্রভাব পড়েনি। মাথাধরা, বমি বমি ভাব কিংবা নিদেনপক্ষে জ্বরও আসেনি। তাহলে কী কোভিডের টিকা কতোনও কাজ করছে না? আদতে তা নয়। প্রত্যেকের শরীরের গঠন একে অপরের থেকে একদম আলাদা। ফলে অনেকের পার্শপ্রতিক্রিয়া লক্ষ করা যায়, অনেকে আবার সেইসব কিছুই হয় না। তাতে ভয় পাওয়ার কিছু নেই বলে জানিয়েছেন চিকিত্‍সকবিজ্ঞানীরা।