Cholesterol: সামনেই পুজো, লাগামহীন খাওয়া-দাওয়ার মাঝে কোলেস্টেরলের রোগীরা কীভাবে সুস্বাস্থ্য বজায় রাখবেন?

Lifestyle Tips: কোলেস্টেরলের মাত্রা বেড়ে গেলে হার্টের সমস্যা বাড়তে পারে। রক্তচাপ বেড়ে যায় এবং হৃদরোগের ঝুঁকি আশঙ্কা তৈরি হয়।

Cholesterol: সামনেই পুজো, লাগামহীন খাওয়া-দাওয়ার মাঝে কোলেস্টেরলের রোগীরা কীভাবে সুস্বাস্থ্য বজায় রাখবেন?
Follow Us:
| Edited By: | Updated on: Sep 27, 2022 | 5:12 PM

উৎসবের মরশুমে লাগামহীন খাওয়া-দাওয়ায় করেন অনেকেই। কিন্তু এই লাগামহীন খাওয়া-দাওয়া সবার জন্য নয়। বিশেষত, যাঁদের কোলেস্টেরলের সমস্যা রয়েছে। কোলেস্টেরলের সমস্যা এখন সব বাড়িতেই। এই অবস্থায় অতিরিক্ত তেল, ঝাল, মশলাযুক্ত খাবার সমস্যা বাড়িয়ে তুলতে পারে। যদিও কোলেস্টেরলের সমস্যা বিপাকীয় হারের উপর নির্ভর করে বাড়ে কমে। কিন্তু পুজোর চার-পাঁচ দিন যদি আপনি স্বাস্থ্যের পরোয়া না করে খাওয়া-দাওয়া করেন, তাহলে সমস্যার মুখে পড়তে পারেন। পুজো ক’দিন সুস্থভাবে পুজো কাটালেও পুজোর পর আপনার সমস্যা বাড়তে পারে। কোলেস্টেরলের মাত্রা বেড়ে গেলে হার্টের সমস্যা বাড়তে পারে। রক্তচাপ বেড়ে যায় এবং হৃদরোগের ঝুঁকি আশঙ্কা তৈরি হয়। এই কারণে পুজোর সময় জীবনধারায় বেশ কিছু বদল আনুন। এই সামান্য বিষয়গুলোই মেনে চললেই পুজোয় কোলেস্টেরল বাড়বে আর জমিয়ে আনন্দ করতে পারবেন…

সঠিক খাদ্যাভ্যাস

পুজোর সময় মাছ, মাংস জমিয়ে খাওয়া-দাওয়া করবেন। তন্দুরি চিকেন থেকে শুরু করে কচি পাঁঠার ঝোল সবই থাকবে। কিন্তু এই খাবারের মাঝে আপনাকে আপনার স্বাস্থ্যের কথাও মাথায় রাখতে হবে। এই কারণে যে কোনও একবেলা ফাইবার সমৃদ্ধ খাবার খান। ব্রেকফাস্ট কিংবা ডিনারে গোটা শস্য দিয়ে তৈরি খাবার রাখুন। আসলে, ফাইবার সমৃদ্ধ খাবার রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা চটজলদি বাড়তে দেয় না।

পাতে রাখুন ফল ও শাক-সবজি

গোটা শস্যের পাশাপাশি প্রচুর পরিমাণে ফল ও শাকসবজি খান। তাজা ফল ও শাকসবজির মধ্যে বেশ ভাল পরিমাণে ফাইবার রয়েছে। প্রয়োজনে আপনি ফল কিংবা সবজির স্মুদি পান করতে পারেন। ঠাকুর দেখতে বের হলে সঙ্গে ফলের রস, সবজির স্মুদি সঙ্গে রাখতে পারেন। এতে শরীরও হাইড্রেটেড থাকবে এবং কোলেস্টেরলের মাত্রা বাড়বে না।

ভিটামিন ই-যুক্ত খাবার

সকালের জলখাবারে আমন্ড, আখরোট, কাঠবাদাম রাখুন। বাদামে ভিটামিন ই রয়েছে। ভিটামিন ই-তে টোকোট্রাইনল নামক উপাদান রয়েছে। এটি কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। দিনের শুরুতে ৪-৬টা আমন্ড খেলেই কোলেস্টেরলের মাত্রা নিয়ে পুজোয় চিন্তা করতে হবে না।

ধূমপান ও মদ্যপান

ধূমপানের অভ্যাস খারাপ কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে দেয়। পাশাপাশি এটি ফুসফুসের ক্ষতি করে। একই সঙ্গে মদ্যপানের অভ্যাস ট্রাইগ্লিসারাইডের মাত্রা বাড়িয়ে দেয়। কিন্তু উৎসবের মরশুমে আপনাকে সচেতন হতে হবে। ধূমপান কোনওভাবেই চলবে না। তবে সীমিত পরিমাণে মদ্যপান করলে কোলেস্টেরলের মাত্রা বশে থাকতে পারে।

নিয়মিত ব্যায়াম করুন

পুজো কয়েকদিন হয়তো চরম ব্যস্ততার মধ্যে কাটবে। কিন্তু শরীরচর্চা না করলে সমস্যা বাড়তে পারে। পুজোর চার-পাঁচ দিন ভারী ব্যায়াম করার দরকার নেই। কিন্তু হালকা যোগব্যায়াম করতে পারেন। যোগাসনও করতে পারেন। এতেও কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে থাকবে।