Dengue Fever Test: কোন-কোন উপসর্গ ২৪ ঘণ্টার বেশি থাকলেই ডেঙ্গি পরীক্ষা জরুরি, জানালেন মেডিসিন-বিশেষজ্ঞ

Kolkata Dengue Update: ডেঙ্গির উপসর্গে এবার এসেছে কিছু পরিবর্তন। পেটের সমস্যা, ডায়ারিয়া, বমি, খেতে না-পারা, লিভারের সমস্যা—এসবই মুখ্য

Dengue Fever Test: কোন-কোন উপসর্গ ২৪ ঘণ্টার বেশি থাকলেই ডেঙ্গি পরীক্ষা জরুরি, জানালেন মেডিসিন-বিশেষজ্ঞ
কখন করাবেন ডেঙ্গির টেস্ট
Follow Us:
| Edited By: | Updated on: Sep 27, 2022 | 6:15 PM

প্রতিপদেই ভয় ধরিয়ে দিল ডেঙ্গি। দেবীপক্ষের শুরুতে অর্থাৎ সোমবার ডেঙ্গিতে নতুন করে আক্রান্ত হয়ে শুধুমাত্র সরকারি হাসপাতালেই ভর্তি হয়েছেন ১২৯ জন। ২৬ সেপ্টেম্বর পর্যন্ত সরকারি হাসপাতালে ডেঙ্গি রোগীর সংখ্যা ৫৪১। গত ২৪ ঘণ্টায় ডেঙ্গি আক্রান্ত হয়েছেন ৮৪০ জন (২৬ সেপ্টেম্বরের নিরিখে)। মোট ডেঙ্গি পরীক্ষা হয়েছে ৭ হাজার ৬৮২ জনের। কলকাতা, উত্তর ২৪ পরগনা, হাওড়া, হুগলি, মুর্শিদাবাদ, দক্ষিণ ২৪ পরগনা, জলপাইগুড়ি ও দার্জিলিংয়ে ডেঙ্গি পরিস্থিতি ভাবাচ্ছে স্বাস্থ্য ভবনকে। ডেঙ্গি পরিস্থিতি জোরালো হচ্ছে শিলিগুড়িতেও। সোমবার, ২৬ সেপ্টেম্বর পুজোর উদ্বোধনে গিয়ে ডেঙ্গি পরিস্থিতি নিয়ে মুখ খুলছেনে খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। সকলকে সতর্ক থাকার এবং প্রয়োজন বুঝে রক্তপরীক্ষা করানোর পরামর্শ দিয়েছেন তিনি। স্বাস্থ্য ভবন সূত্রে খবর, চলতি বছরে ২০ সেপ্টেম্বর পর্যন্ত কলকাতায় ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ১ হাজার ৫২৫ জন। শেষ এক সপ্তাহ (১৯-২৫ সেপ্টেম্বর)-এ আক্রান্ত হয়েছেন ৪৬৭ জন। কেন বাড়ছে ডেঙ্গি, করণীয় কী এ বিষয়ে TV9 বাংলার তরফে ইতিমধ্যে যোগাযোগ করা হয়েছে বেলভিউ হাসপাতালের মেডিসিনের চিকিৎসক রাহুল জৈনের সঙ্গে। ডেঙ্গির উপসর্গে এবার এসেছে কিছু পরিবর্তন। পেটের সমস্যা, ডায়ারিয়া, বমি, খেতে না-পারা, লিভারের সমস্যা—এসবই মুখ্য। হেমারেজিক ফিভার (Dengue Hemorrhagic Fever) এবার থাকছে না। থাকলেও তা খুব কম। তাই কোন পরিস্থিতিতে ডেঙ্গির টেস্ট করাতে হবে, এ বিষয়েও আজ পরামর্শ নেওয়া হল  চিকিৎসক রাহুল জৈনের কাছ থেকে।

রোজই বাড়ছে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা। মূলত কোন সমস্যা নিয়ে আসছেন রোগীরা?

পেটের সমস্যা, বার বার বমি হওয়া, অত্যধিক ক্লান্তি, গলব্লাডারের সমস্যা—মূলত গ্যাস্ট্রোইনটেস্টাইনাল উপসর্গ (GI Symptoms) সবথেকে বেশি। জ্বর যে খুব বেশি আসছে, তা নয়। ৯৯ থেকে ১০১-এর মধ্যেই তা ঘোরাফেরা করছে। টেস্ট করতেই ধরা পড়ছে ডেঙ্গি। সেই কারণেই যাঁরা ডেঙ্গি নিয়ে হাসপাতালে ভর্তি হচ্ছেন, নিয়মিত তাঁদের লিভার ফাংশন টেস্ট করানো হচ্ছে। SGOT এবং SGPT পরীক্ষা করে প্রতিনিয়ত পর্যবেক্ষণের মধ্যে রাখা হচ্ছে।

কোন উপসর্গ দেখলেই ডেঙ্গির পরীক্ষা বাধ্যতামূলক?

ডায়ারিয়া, বমি, ক্লান্তি, একেবারেই খেতে না পারা—এসব যদি একদিনও থাকে (অর্থাৎ যদি ২৪ ঘণ্টারও বেশি সময় ধরে উক্ত উপসর্গগুলি থেকে যায়), তাহলেই ডেঙ্গির পরীক্ষা করান। এক্ষেত্রে ডেঙ্গি পিসিআর (Dengue Real-Time PCR Test) করান। যদি রিপোর্ট পজিটিভ আসে, তাহলে ধরে নিতে হবে যে আপনি ডেঙ্গিতে আক্রান্ত। জ্বর, গায়ে যদি অ্যালার্জি বেরোয়, চোখে ব্যথা, জয়েন্ট পেইন হলেই প্রথমে ডেঙ্গি টেস্ট করান। ফেলে রাখবেন না কোনওভাবেই।

ডেঙ্গি হয়েছে কিনা নিশ্চিত হতে আর কী-কী পরীক্ষা করা যায়?

ডেঙ্গি হয়েছে কি না, নিশ্চিত জানতে সবথেকে ভাল হল এই Dengue Real-Time PCR Test। এছাড়াও ডেঙ্গির জন্য অনেকে Dengue Virus Antigen Detection (NS1) পরীক্ষা করান। প্রথম এক থেকে চারদিনের মধ্যে এই NS1 পজিটিভ থাকে। IgM (Serologic Tests for Dengue Virus) পজিটিভ হয় এক্ষেত্রে চতুর্থ দিনের পর থেকে। তা-ই পঞ্চম দিনে এই টেস্ট হলে সঠিক রিপোর্ট পাবেন।

কোন বয়সের মানুষ বেশি আক্রান্ত হচ্ছেন?

২৫-৫০ বছর বয়সীরাই সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছেন। প্রতি বছর তাই-ই হয়। এই মুহূর্তে আমার তত্ত্বাবধানে ৬ জন চিকিৎসাধীন (এই মুহূর্তে—এক্ষেত্রে ২৬ সেপ্টেম্বর চিকিৎসকের সঙ্গে কথোপকথনের সময় পর্যন্ত)।

হাসপাতাল থেকে বাড়ি ফিরে কী-কী নিয়ম মেনে চলতে হবে?

হাসপাতাল থেকে বাড়ি ফিরে প্রথম ৭ দিন খুবই সাবধানে থাকতে হবে। প্রচুর জল খেতে হবে। বাইরের খাবার দাঁতেও কাটা চলবে না। হালকা-ঘরোয়া খাবার খান। ফুলস্লিভ জামা পরতে হবে। বাড়িতে মশার ওষুধ স্প্রে করুন। কোথাও জল জমতে দেবেন না। বাড়িতে সিট্রোনেলা অয়েল ব্যবহার করতে পারলেও খুব ভাল। এর গন্ধে মশা খুবই কম আসে। বাড়ির আশপাশে জলাশয় থাকলে সেখানে গাপ্পি মাছ ছাড়তে পারেন। এই মাছ মশার লার্ভা খেয়ে নেয়। কোনও রকম কার্বোনেটেড ড্রিংক খাওয়া চলবে না।

পেটের সমস্যা, ক্লান্তি কতদিন থাকছে?

গলব্লাডারের সমস্যা, লিভারের সমস্যা এসব বেশ কিছুদিন পর্যন্ত থেকে যাচ্ছে। তাই নিয়মিত চিকিৎসকের সঙ্গে যোগাযোগ রেখে তাঁর পরামর্শ নিন। পর্যাপ্ত বিশ্রাম নিন। ডেঙ্গি থেকে সেরে উঠে বাড়িতে ফিরলেও ৭-১০ দিন পর্যন্ত থেকে যাচ্ছে সেই ক্লান্তি। ডেঙ্গি থেকে সেরে ওঠার পরও মুখ্য কিন্তু ডায়েট আর বিশ্রাম। কোনওভাবেই অবহেলা করবেন না নিজেকে।