Kidney Cancer Symptoms: প্রস্রাবের সঙ্গে রক্ত মানেই কি কিডনির ক্যানসার? যা বলছেন বিশেষজ্ঞরা

Kidney Cancer Warning Signs: পরিবারে কিডনির ক্যানসারের ইতিহাস থাকলে অনেক সময় এই সমস্যার শিকার হওয়ার প্রবণতা দেখা যায়।

Kidney Cancer Symptoms: প্রস্রাবের সঙ্গে রক্ত  মানেই কি কিডনির ক্যানসার? যা বলছেন বিশেষজ্ঞরা
প্রস্রাবের সঙ্গে রক্ত মানেই কি কিডনির ক্যানসার? যা বলছেন বিশেষজ্ঞরা Image Credit source: প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 06, 2023 | 2:09 PM

যতদিন যাচ্ছে বেড়ে চলেছে কিডনি ক্যানসারের (Kidney Cancer) প্রকোপ। পুরো বিশ্বে প্রায় সাড়ে চার লক্ষ মানুষ এই সমস্য়ার শিকার। সমীক্ষা বলছে, প্রাপ্তবয়স্কদের মধ্যে সবচেয়ে বেশি দেখা যায় এই ক্যানসার (Cancer)। কিডনি ক্যানসার বা রেনাল সেল কার্সিনোমা প্রাথমিক স্তরে ধরা পড়লে তার চিকিৎসা সম্ভব। তবে এক্ষেত্রে আপনাকে আগে থেকে সতর্ক হতে হবে। এই ক্যানসারের বেশ কিছু সাধারণ লক্ষণ (Common Symptoms)রয়েছে। কী সেই গুলি? কী কারণে হয় এই ক্যানসার? আসুন জেনে নেওয়া যাক…

কিডনি ক্যানসারের লক্ষণ:

প্রস্রাবের সঙ্গে রক্ত:কিডনি ক্যানসারের প্রাথমিক লক্ষণই হল মূত্রের সঙ্গে রক্তক্ষরণ। তবে এক্ষেত্রে সবসময় যে রক্ত দেখা যাবে তা নয়। অনেক সময় ইউরিন টেস্টেও প্রস্রাবের সঙ্গে রক্ত পাওয়া যেতে পারে। চিকিৎসা বিজ্ঞানে একে হেমাচুরিয়া বলা হয়। এই সমস্যা হলে কোনওকরকম ব্যথা বা জ্বালা অনুভব করা যায় না। শুধু প্রস্রাবের সঙ্গে রক্ত বের হয়। তবে শুধু যে কিডনির ক্যানসারের কারণেই মূত্রের সঙ্গে রক্তক্ষরণ হয় এমনটা নয়। ইউটিআইএস, প্রোস্টেট ক্যানসার ইত্যাদির জন্যও প্রস্রাবের সঙ্গে রক্তক্ষরণ সম্ভব।

লাম্প বা টিউমার: কিডনির ক্যানসারের আরেকটি উপসর্গ হল পেটের পাশে টিউমার বা লাম্প। এই ধরণের লাম্পে কোনও ব্যথা অনুভব করা যায় না।

ওজন হ্রাস: কোনও কারণ ছাড়াই ওজন কমতে শুরু করে।

রক্তাল্পতা: অ্যানিমিয়া বা রক্তাল্পতা বিভিন্ন কারণে হতে পারে। কিন্তু কিডনির ক্যানসার হলে রক্তাল্পতার প্রবণতা দেখা যায়।

খিদে কমে যায়: এই ক্যানসারের আরেকটি সাধারণ লক্ষণ হল খিদে কমে যাওয়া। এক্ষেত্রে মুখে অরুচি আসে ও খিদে কমে যায়।

টানা জ্বর: এক্ষেত্রে দীর্ঘদিন জ্বর থাকতে পারে। টানা চিকিৎসা করেও জ্বর না কমলে বিশেষজ্ঞর পরামর্শ নিন।

প্রচণ্ড ক্লান্তি: কিডনির ক্যানসারে আক্রান্ত হলে শরীরে প্রচণ্ড ক্লান্তি আসে ও কর্মক্ষমতা হ্রাস পায়।

শ্বাসকষ্ট ও কাশির সঙ্গে রক্ত: এই ক্যানসারের আরেকটি লক্ষণ হল শ্বাসকষ্টের সমস্যা ও কাশির সঙ্গে রক্ত পড়া।

রোগ নির্ণয় পরীক্ষা: কিডনি ক্যানসার নির্ণয়ে সাহায্যকারী পরীক্ষার মধ্যে উল্লেখযোগ্য হল ইউরিনালাইসিস, ডিফারেনশিয়াল-সহ সম্পূর্ণ রক্তকণিকা গণনা, ইলেক্ট্রোলাইটস ও রেনাল প্রোফাইল।

কী কারণে হয় এই ক্যানসার? কিডনি ক্যানসারের কোনও নিশ্চিত কারণ এখনও পর্যন্ত শনাক্ত করা যায়নি। তবে স্থুলতা ও উচ্চ রক্তচাপের সমস্যা যাঁদের রয়েছে তাঁদের মধ্যে এই ক্যানাসারের আশঙ্কা বেশি দেখা যায়। এছাড়াও ধূমপায়ীদের কিডনি ক্যানসারের আক্রান্ত হওয়ার প্রবণতা দেখা যায়। পরিবারে কিডনির ক্যানসারের ইতিহাস থাকলে অনেক সময় এই সমস্যার শিকার হন মানুষজন।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।