Mild Heart Attack: চোয়ালে ব্যথাও হতে পারে হার্ট অ্যাটাকের উপসর্গ! জেনে নিন এরকম একাধিক ‘বিরল’ লক্ষণগুলি সম্পর্কে

হার্ট অ্যাটাকের এমন কিছু লক্ষণ রয়েছে যা খুব কম মানুষই জানেন। এই লক্ষণগুলোও অন্যান্য উপসর্গগুলির মতই প্রাণঘাতী। সময় মতো সাবধানতা মেনে না চললে, জীবনের ঝুঁকি বেড়ে যেতে পারে। 

Mild Heart Attack: চোয়ালে ব্যথাও হতে পারে হার্ট অ্যাটাকের উপসর্গ! জেনে নিন এরকম একাধিক 'বিরল' লক্ষণগুলি সম্পর্কে
Follow Us:
| Edited By: | Updated on: Jan 02, 2022 | 11:20 AM

হৃদরোগে আক্রান্ত হয়ে প্রতি বছর বিশ্বব্যাপী লাখ লাখ মানুষ মারা যায়। এমনকি কম বয়সি মানুষদের মধ্যেও বেড়েছে হৃদরোগের ঝুঁকি। সাবধানতা অবলম্বন করতে আমরা ইতিমধ্যেই হার্ট অ্যাটাকের লক্ষণগুলি সম্পর্কে জেনেছি। এর মধ্যে রয়েছে বুকে ব্যথা, অস্থিরতা এবং ঘাম। কিন্তু এর বাইরেও হার্ট অ্যাটাকের এমন কিছু লক্ষণ রয়েছে যা খুব কম মানুষই জানেন। এই লক্ষণগুলোও অন্যান্য উপসর্গগুলির মতই প্রাণঘাতী। সময় মতো সাবধানতা মেনে না চললে, জীবনের ঝুঁকি বেড়ে যেতে পারে।

হার্ট অ্যাটাক হল এমন একটি অবস্থা যেখানে হৃৎপিণ্ডে রক্ত ​​চলাচল ব্যাহত হয়। এর কারণ রক্তের ধমনীতে জমে থাকা চর্বি, কোলেস্টেরল। এমন পরিস্থিতিতে রক্তের ধমনীর ব্লক যদি সময় মতো অপসারণ না করা হয়, তাহলে অক্সিজেনের অভাবে হার্টের টিস্যু মরে যেতে শুরু করে। হালকা হার্ট অ্যাটাকের সময়, হৃৎপিণ্ডের শুধুমাত্র একটি ছোট অংশ প্রভাবিত হয়, যা হার্টের স্থায়ী ক্ষতি করে না।

এর কারণ হল হালকা হার্ট অ্যাটাকে, একটি ছোট রক্তের ধমনীতে একটি ব্লকেজ দেখা দেয় যা রক্ত ​​​​প্রবাহ হ্রাসের জন্য দায়ী। এতে ধমনীতে রক্ত ​​চলাচল সম্পূর্ণভাবে বন্ধ থাকে না। যার কারণে কিছু সময়ের জন্য এর লক্ষণ দেখা যায়। কিন্তু এর মানে এই নয় যে হালকা হার্ট অ্যাটাক বিপজ্জনক হতে পারে না। বরং, এটি হার্ট ফেইলিয়র, অস্বাভাবিক হার্টবিট এবং অন্যান্য হার্ট অ্যাটাক হতে পারে। আসুন জেনে নিই এই হালকা হার্ট অ্যাটাকের কিছু লক্ষণ।

হার্ট বা চোয়ালে ব্যথা হার্ট অ্যাটাকের সঙ্গে যুক্ত বলে মনে করেন না অনেকেই। কিন্তু এগুলো হালকা হার্ট অ্যাটাকের লক্ষণ মাত্র। ঘাড় বা চোয়ালের পেছনের ব্যথাকে যে কোনও উপায়ে হালকাভাবে নিলে আপনার অবস্থা আরও খারাপ হতে পারে। বিশেষ করে মহিলাদের ক্ষেত্রে এই লক্ষণগুলি সবচেয়ে বেশি দেখা যায়। এতে চোয়াল থেকে ব্যথা শুরু হয়ে ঘাড় পর্যন্ত ছড়িয়ে পড়ে। এই ব্যথা খুব আকস্মিক এবং এর জন্য কোনও সতর্কতার চিহ্ন নেই। এছাড়াও, ওয়ার্কআউট সেশনের পরে এটি আরও বিপজ্জনক হতে পারে।

হার্ট অ্যাটাকের লক্ষণগুলির মধ্যে একটি হল হাতে ব্যথা বা ঝাঁকুনি। সাধারণত, এই লক্ষণটি বাম হাত দিয়ে শুরু হতে পারে এবং শরীরের নীচের বাম দিকে যেতে পারে। এ ছাড়া সামনে এগোলে বুকে ও ঘাড়ে ব্যথা হতে পারে বা নাও হতে পারে।

তীব্র ওয়ার্কআউট সেশনের পরে বা গরমে ঘাম হওয়া খুব সাধারণ। কিন্তু বসে থাকলে বা রাতে হঠাৎ ঘামতে শুরু করলে তা হার্ট অ্যাটাকের লক্ষণ হতে পারে। এই শীতেও যদি হঠাৎ করে ঘামতে শুরু করেন, তাহলে এখনও সতর্ক হয়ে যান। এই উপসর্গটিকে একেবারে উপেক্ষা করবেন না এবং অবিলম্বে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।

সিঁড়ি বেয়ে ওঠার পর যদি আপনি শ্বাসকষ্ট অনুভব করেন এবং মনে হয় যেন আপনি একটি দীর্ঘ ম্যারাথনে দৌড়েছেন, তবে এটি একটি উপসর্গ হতে পারে যে আপনার হৃদয় সঠিকভাবে কাজ করছে না। শ্বাসকষ্ট বা মাথা ঘোরা ছাড়াও বুকে ব্যথা এবং অন্যান্য উপসর্গও হার্ট অ্যাটাকের ইঙ্গিত দিতে পারে। এই লক্ষণগুলি পুরুষ এবং মহিলা উভয়ের মধ্যেই দেখা যায়। তবে এই ধরনের লক্ষণ মহিলাদের মধ্যে বেশি দেখা যায়।

অনেক ক্ষেত্রে পেট সংক্রান্ত অনেক সমস্যাও হার্ট অ্যাটাকের লক্ষণ হতে পারে। যেমন বুক জ্বালা, পেটে ব্যথা ইত্যাদি হালকা হার্ট অ্যাটাকের লক্ষণ হতে পারে। এই লক্ষণগুলি পুরুষদের তুলনায় মহিলাদের মধ্যে বেশি দেখা যায়। আপনি যদি সুস্থ শরীর চান তাহলে সঠিক খাবার বেছে নিন এবং নিয়মিত ব্যায়াম করতে থাকুন। এ ছাড়া পুরো জীবনধারা পরিবর্তন করে চাপমুক্ত জীবনযাপন করুন। এছাড়াও হার্ট অ্যাটাকের কোনও লক্ষণকে হালকাভাবে নেবেন না। লক্ষণগুলি অনুভব করার সঙ্গে সঙ্গে ডাক্তারের সাথে যোগাযোগ করুন।

আরও পড়ুন: ঠান্ডায় মুখের এক অংশ নাড়াতে সমস্যা হচ্ছে? জেনে নিন ফেসিয়াল প্যারালাইসিস সম্পর্কে