Clove Health Benefits: মুখের গন্ধ থেকে হজমের সমস্যা, সমাধান লুকিয়ে লবঙ্গে! কী করে জানেন?

Clove Health Benefits: রান্নাতেও গরম মশলা হিসাবে লবঙ্গ বেশ গুরুত্বপূর্ণ। অনেকেই মুখশুদ্ধি হিসাবে মুখে ফেলে দেন লবঙ্গ। মাউথ ফ্রেশনার রূপেও বেশ কার্যকরী এই মশলা। তবে শুধু এগুলিই নয়, লবঙ্গের কিন্তু আছে অনেক স্বাস্থ্যগুণও। জানেন কী সেগুলি?

Clove Health Benefits: মুখের গন্ধ থেকে হজমের সমস্যা, সমাধান লুকিয়ে লবঙ্গে! কী করে জানেন?
Follow Us:
| Updated on: Aug 25, 2024 | 4:47 PM

খুক খুক করে কাশি হয়েছে? সঙ্গে সঙ্গে বাড়িতে বড়রা বলেন গালে লবঙ্গ রাখতে। আবার রান্নাতেও গরম মশলা হিসাবে লবঙ্গ বেশ গুরুত্বপূর্ণ। অনেকেই মুখশুদ্ধি হিসাবে মুখে ফেলে দেন লবঙ্গ। মাউথ ফ্রেশনার রূপেও বেশ কার্যকরী এই মশলা। তবে শুধু এগুলিই নয়, লবঙ্গের কিন্তু আছে অনেক স্বাস্থ্যগুণও। জানেন কী সেগুলি?

মুখগহ্বরের স্বাস্থ্য – মুখের দুর্গন্ধ, মাড়ির সমস্যা থেকে দাঁতের যন্ত্রণা, ঘরোয়া টোটকা হিসেবে লবঙ্গ বেশ কাজের। লবঙ্গের প্রদাহনাশক উপাদান মুখের মধ্যে খারাপ ব্যাক্টেরিয়ার বাড়বাড়ন্ত রুখে দিতে পারে। মাড়ির ব্যথা হলেও লবঙ্গ তেল লাগাতে বলে।

হজম – হজমের সমস্যা হলেও আয়ুর্বেদে লবঙ্গ ব্যবহারের কথা বলা হয়। লবঙ্গ হজমে সহায়ক উৎসেচকের ক্ষরণ বাড়িয়ে তোলে। গ্যাস, পেটফাঁপার মতো সমস্যা হলেও লবঙ্গ খাওয়া যায়।

এই খবরটিও পড়ুন

রক্তে শর্করা বশে থাকে – নিয়মিত লবঙ্গ খেলে ডায়াবেটিক রোগীদের রক্তে গ্লুকোজের মাত্রা এবং ইনসুলিন সেনসিটিভিটি দুই নিয়ন্ত্রণে থাকে।

লিভার ভাল রাখে – লবঙ্গের অ্যান্টি-অক্সিড্যান্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান লিভার ভাল রাখতে সাহায্য করে। হজমে সাহায্য করেও লিভার ভাল রাখে।

বাতের ব্যথায় – লবঙ্গ পেশির ব্যথা-যন্ত্রণা তাড়াতেও ওষুধের মতো কাজ করে। হাঁটুর ব্যথায় কাতর অনেকেই। অনেকের বসতে উঠতে যন্ত্রণা হয়। এমন সমস্যায় ভুগলে লবঙ্গ মুখে রাখলে স্বস্তি পাওয়া যায়।