Child Vaccination: জন্মের পর জরুরি টিকাকরণ, অভিভাবক হিসেবে যা কিছু অবশ্যই মেনে চলবেন

Vaccines and immunization: শিশুদের মধ্যে মেনিনজাইটিসের সমস্যা হয় সবচেয়ে বেশি। মস্তিষ্কের জ্বর নির্ণয় করতে ২-৩ দিন সময় লাগে। ফলে মৃত্যুর সম্ভাবনাও বেশি এক্ষেত্রে

Child Vaccination: জন্মের পর জরুরি টিকাকরণ, অভিভাবক হিসেবে যা কিছু অবশ্যই মেনে চলবেন
যে কারণে বাচ্চাদের জন্য টিকাকরণ জরুরি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 04, 2022 | 7:01 PM

শিশু এবং প্রাপ্তবয়স্ক উভয়ের জন্যই গুরুত্বপূর্ণ হল টিকাদান। শিশুকে বিভিন্ন রোগের হাত থেকে সুরক্ষিত রাখতে হলে টিকাকরণ করতেই হবে। জন্মের পরই শিশুদের জন্য টিকার তালিকা দিয়ে দেওয়া হয় হাসপাতালের তরফে। তবে সময়মতো শিশুদের টিকাকরণের জন্য কিন্তু চিকিৎসকদের পরামর্শ মেনে চলতেই হবে। শিশুদের জন্মের পর থেকে চিকেনপক্স, হাম, হেপাটাইটিস, গুটিবসন্ত, পোলিওর মত টিকা দেওয়া হয়। প্রতি বছর এপ্রিলের শেষ সপ্তাহ ২৪-৩০ এপ্রিল টিকাকরণের প্রয়োজনীয়তা প্রচারের উদ্দেশ্য নিয়ে বিশ্ব টিকা সপ্তাহ পালন করা হয়। এই টিকা সপ্তাহ পালনের মুখ্য উদ্দেশ্য হল বিভিন্ন রোগের বিরুদ্ধে মানুষকে সচেতন করা। এবছরের থিম হল- ‘সবাই দীর্ঘায়ু হোক’। শিশুদের সুস্থ ভাবে বেড়ে ওঠার জন্য প্রয়োজন রয়েছে টিকাকরণের। বিশেষ করে একেবারে প্রথমের দিকে । আর এ বিষয়ে অভিভাবকদের সচেতন করতেই এই টিকা দিবস পালন করা হয় আরও জোর দিয়ে।

শিশুর এক বছর বয়স পর্যন্ত হেপাটাইটিস A থেকে শুরু করে MMR- প৪যন্ত অনেকগুলি ভ্যাকসিন দেওয়া হয়। একটা বয়সের ব্যাবধানে এই সব টিকা দিতে হয়। তবে কোনও বাচ্চা যদি সঠিক বয়সে ভ্যাকসিন না পায় তাহলে আগামী নির্দিষ্ট বয়সের মধ্যে সেই টিকা নিতে পারে।

“শিশুর বয়স ১৫ মাস হলে আমরা MMR ভ্যাকসিন, চিকেনপক্স এবং নিউমোনিয়া ভ্যাকসিন দেওয়ার পরামর্শ দিই। ১৮ মাস পর আমরা ডিপিটি, এইচআইভি এবং ইনজেক্টেবল পোলিও ভ্যাকসিনের বুস্টার ডোজ দিই এবং হেপাটাইটিস এ-এর দ্বিতীয় ডোজ। টাইফয়েড ভ্যাকসিন ২ বছর পূর্ণ হওয়ার পর দেওয়া হয়। তৃতীয় এবং চতুর্থ বছরে, আমরা প্রতি বছর ইনফ্লুয়েঞ্জা ভ্যাকসিন দেওয়ার পরামর্শ দিই। আমরা ৭-ম এবং ৮-ম মাস বয়সে ইনফ্লুয়েঞ্জা ভ্যাকসিন দেওয়া শুরু করি। ১.৫ বছর, ২.৫ বছর এবং ৩.৫ বছর- এই বয়সে ইনফ্লুয়েঞ্জার ভ্যাকসিন দেওয়া হয়। এই ভ্যাকসিন শেষ হলে ৪ বছর বয়স থেকে ডিপিটি এবং পোলিও ভ্যাকসিন এবং এমএমআর ভ্যাকসিনের দ্বিতীয় বুস্টার দেওয়া হয়,”- জানান ডাঃ অর্চনা জোশী, শিশুরোগ বিশেষজ্ঞ, জোশি চিলড্রেনস হসপিটাল, মুম্বাই।

Article 2_pic

ডাঃ যোশি পরামর্শ দেন যে, অভিভাবকদের যেন অবশ্যই যে কোনও সরকারি বা বেসরকারি হাসপাতাল থেকে টিকা কার্ড সংগ্রহ করেন। ভ্যাকসিনেশন কার্ড থাকা খুবই গুরুত্বপূর্ণ কারণ এতে ভ্যাকসিনের যাবতীয় গুরুত্বপূর্ণ তারিখ উল্লেখ করা থাকে এবং এই কার্ড বিনামূল্যে পাওয়া যায়। আজকাল সব হাসপাতালই প্রতিটি ভ্যাকসিন কার্ডের একটি ডিজিটাল রেকর্ড বজায় রাখে, তবে কার্ডটি নিরাপদে বাড়িতে রাখার পরামর্শ দেওয়া হয়।

চিকিৎসক বিনীত পারমার, ফোর্টিস হাসপাতালের শিশুরোগ বিশেষজ্ঞ, গুরুগ্রাম, বলেন-‘ নিউমোনিয়া এবং ইনফ্লুয়েঞ্জা ভ্যাকসিনগুলি ফুসফুসে অনাক্রম্যতা প্রদান করে এবং এই কারণেই এগুলি শিশুদের জন্য গুরুত্বপূর্ণ। ইনফ্লুয়েঞ্জা একটি বার্ষিক ভ্যাকসিন। ইনফ্লুয়েঞ্জা কিন্তু নিছকই সাধারণ সর্দি নয় এবং ইনফ্লুয়েঞ্জার কারণে নানা শারীরিক জটিলতার সম্ভাবনা থেকে যায়।

MVH Logo

“আজকাল, ইনফ্লুয়েঞ্জা ভ্যাকসিন দেওয়া হয় এই কারণেই যে, একইসঙ্গে ইনফ্লুয়েঞ্জা এবং সোয়াইন ফ্লু থেকে যা আমাদের রক্ষা করে। ইনফ্লুয়েঞ্জা একটি সংক্রামক রোগ এবং এটি বর্ষাকালে এর সংক্রমণ বাড়ে। ইনফ্লুয়েঞ্জা যেমন শ্বাসযন্ত্রের উপর আক্রমণ করে তেমনই হৃদরোগের সমস্যার কারণও কিন্তু হতে পারে। প্রাথমিকভাবে, ইনফ্লুয়েঞ্জা ভ্যাকসিনের দুটি শটের মধ্যে চার মাসের ব্যবধান রয়েছে। বুস্টার প্রতি বছর দেওয়া যেতে পারে। শ্বাসকষ্টে ভুগছে এমন শিশুদের প্রতি বছর টিকা দেওয়ার পরামর্শ দেওয়া হয়,” পরামর্শ ডঃ পারমারের।

এই সমস্ত টিকা ছাড়াও শিশুদের মস্তিষ্কের জ্বর থেকে রক্ষা করার জন্য মেনিনোকোকাল ভ্যাকসিন দেওয়া গুরুত্বপূর্ণ।

“ শিশুদের মধ্যে মেনিনজাইটিসের সমস্যা হয় সবচেয়ে বেশি। মস্তিষ্কের জ্বর নির্ণয় করতে ২-৩ দিন সময় লাগে। এটি বড় সমস্যা এবং যা নির্ণয় করতে ২-৩ দিন পর্যন্ত সময় লাগে। আর এখান থেকে কিন্তু মৃত্যুও হতে পারে। আর তাই ২ বছর বয়সের আগে এই টিকা দিতে পারলে সবচেয়ে ভাল। আমেরিকায় ১৪ থেকে ১৬ বছরের মধ্যে এই টিকা দেওয়া বাধ্যতামূলক। আজকাল, শিশুদের একটি সংমিশ্রণ টিকা দেওয়া হয়। যা বিভিন্ন রোগের হাত থেকে রক্ষা করতে পারে”- জানান “ডাঃ পারমার

Disclaimer: A public awareness initiative by GlaxoSmithKline Pharmaceuticals Limited. Information in this material does not constitute any medical advice.Please consult your physician for any medical advice. Views and opinions in quotes are of independent Health Care professional & not of GSK. NP-IN-ABX-OGM-220033, DoP May 2022