Rapid Weight Gain: কিছু কিছু ভুলের কারণেই আমাদের ওজন হঠাৎ করে অনেকটা বেড়ে যায়, সেগুলো কী জেনে নিন…

Rapid Weight Gain: কিছু কিছু ভুলের কারণেই আমাদের ওজন হঠাৎ করে অনেকটা বেড়ে যায়, সেগুলো কী জেনে নিন...

ওজন ঝরাতে চাইলে আগে জেনে নিতে হবে ঠিক কোন কারণগুলোর জন্য ওজন হঠাৎ করেই অনেকটা বেড়ে যায়...

TV9 Bangla Digital

| Edited By: শোভন রায়

Jan 29, 2022 | 8:32 AM

সকাল থেকে যতই ডায়েট করে দিন শুরু হোক না কেন বিকেল গড়াতে না গড়াতেই কিন্তু তাতে ছন্দপতন। ওটস ( Oats), মুজলি, ব্রাউন রাইসে দিন শুরু হলে সন্ধ্যে হয় ফুচকা দিয়ে। আবার রাতে একখানা রোল…ব্যাস সারাদিনের খাওয়া-দাওয়া শেষ। এখানেই গলদ। ওজন কমাতে (Weight loss) চাইলে নিয়মিত ডায়েট, ব্যায়ামের পাশাপাশি আরও কিছু জিনিস মাথায় রেখে চলতে হবে। তা দৈনন্দিন জীবনযাত্রায় (Lifestyle) পরিবর্তন। রোজকার জীবনে পরিবর্তন না আনলে কিন্তু কোনও ভাবেই ওজন কমানো যাবে না। আর সাতদিন ডায়েট করলেই যেমন ওজন কমে যায় না তেমনই ডায়েট মানে না খেয়ে থাকা নয়।

সময় মতো খাওয়া, ঘুম হলে তবেই কমবে ওজন। ডায়েটে যেন প্রোটিন, ফ্যাট, কার্বোহাইড্রেট থাকে সেদিকেও নজর দিতে হবে। যা খাবেন ক্যালোরি মেপে খাবেন-তবেই কিন্তু কাজ হবে। সেই সঙ্গে ওজন কমাতে হলে রাশ টানতে হবে জিভে। অনেকক্ষণ রাত জেগে কাজ করলে খিদে বেশি পায়। তখন ফ্রিজ খুলে হাতের সামনে যা থাকে তাই খেতে শুরু করেন। মধ্যরাতের এই খিদেই কিন্তু বাড়িয়ে দেয় অতিরিক্ত ওজন। আর তাই ওজন ঝরাতে চাইলে আগে জেনে নিতে হবে ঠিক কোন কারণগুলোর জন্য ওজন হঠাৎ করেই অনেকটা বেড়ে যায়…

Rapid Weight Gain

ছবির সৌজন্যে টাইমস অব ইন্ডিয়া

  • অনেকেই ওজন কমাতে জিমে গিয়ে ভারী শরীরচর্চা করেন। যদি হঠাৎ করেই এসব বন্ধ করে দেন তাহলে কয়েকদিনের মধ্যেই আবার ওজন বেড়ে যাবে।
  • সফট ড্রিঙ্কসের পাশাপাশি বিয়ার কিংবা মদ্যপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। সন্ধ্যার পর এসব গ্রহণ করলেই ওজন বাড়ার সম্ভাবনাও বাড়ে।
  • অতিরিক্ত চিনি ও লবণ দুটোই ওজন বাড়ানোর জন্য দায়ী হতে পারে। তাই লবণ ও চিনি দেওয়া খাবার পরিহার করুন, যদি ওজন নিয়ন্ত্রণে রাখতে চান।
  • জলও ওজন কমাতে সাহায্য করে। তাই যদি আপনার শরীরে জলশুন্যতা থাকে তাহলেও রাতারাতি বাড়তে পারে ওজন। রাতে ঘুমানোর আগেও জল পান করা উচিত। এতে সারারাত শরীর হাইড্রেটেড থাকবে।
  • দৈনিক নানা ধরনের খাবার খাওয়া হয় সবারই। অজান্তে অনেক সময় অ্যালার্জিজাতীয় খাবার খাওয়া হয়ে যায়। এ কারণেও পরের দিন ওজন বেশি দেখাতে পারে।
  • মাসিকচক্র এগিয়ে আসতেই নারীর শরীরে হরমোনের তারতম্য ঘটে। এ কারণে মাসিক হওয়ার আগ থেকেই ওজনে হেরফের ঘটতে পারে। তাই মাসিকের সময় ওজন বেড়ে যাওয়া স্বাভাবিক।

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

আরও পড়ুন: Diabetes Care: ওমিক্রন আতঙ্কের মধ্যে সুস্থ থাকতে বিশেষ যত্ন নিন ডায়াবিটিকরা! মেনে চলুন এই কয়েকটি অভ্যাস

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA