Motion Sickness: গাড়ি-বিমান-জাহাজে চড়লেই ‘মোশন সিকনেস’! ভ্রমণ বানচাল না করতে ফলো করুন এই ৮ জরুরি উপায়

সব সমস্য়ারই সমাধান রয়েছে। এই মোশন সিকনেসের সমস্যা বন্ধ করতে প্রথমে জানতে হবে আপনাকে কী কী করতে হবে...

Motion Sickness: গাড়ি-বিমান-জাহাজে চড়লেই 'মোশন সিকনেস'! ভ্রমণ বানচাল না করতে ফলো করুন এই ৮ জরুরি উপায়
Follow Us:
| Edited By: | Updated on: Feb 20, 2022 | 10:16 PM

কোথাও বেড়াতে যাওয়া মানেই বেশ আনন্দের। কিন্তু বাসে, ট্রেনে, গাড়িতে এমনকি প্লেনে চড়লেই বমি বমি ভাব, মাথা ঘোরার মত উপসর্গ দেখা যায়! কিন্তু এইসব শারীরিক সমস্যাগুলিকে বেশিমাত্রায় নজর দিই না। এদিকে ভ্রমণের প্ল্যানটাও ভেস্তে দেওয়া যায় না। অনেকেরই মোশন সিকনেসের সমস্য়া থাকে। কোভিডের কারণে বাইরে যাওয়া না হলেও বর্তমানে বিধিনিষেধ শিথিল হওয়ায় ফের ভ্রমণের পরিকল্পনা শুরু করেছেন। কিন্তু বাধা হয়ে দাঁড়াচ্ছে সেই মোশন সিকনেস।

সব সমস্য়ারই সমাধান রয়েছে। এই মোশন সিকনেসের সমস্যা বন্ধ করতে প্রথমে জানতে হবে আপনাকে কী কী করতে হবে…

একটি গ্রহণযোগ্য সিট নির্বাচন করুন

কোথাও যেতে হলে গাড়ি-বাস বা অন্য কোনও যানে তো চড়তেই হবে। মোটরগাড়িতে চড়ার সময় প্রবেশ পথের যাত্রীর আসনে বসুন। জাহাজে উঠলে একটু বেশিই বমি বমি ভাব দেখা যায়। তাই বেশি দোলাচল যেখানে কম মানে জাহাজের কেন্দ্রের কোথাও আসন নির্বাচন করুন। বিমানে চড়ার সময় বিমানের ডানার সোজাসুজি সিটে বসুন। যে কোনও যানে চাপুন না কেন, জানলার কাছে বসার চেষ্টা করুন।

প্রয়োজনীয় বাতাস পান-

ভ্রমণের সময় যে বাহনেই চড়ুন না কেন, পর্য়াপ্ত বাতাস যেন পান, সেদিকে খেয়াল রাখতে হবে। গাড়িতে এয়ারকন্ডিশন ব্যবহার করুন। প্লেনে সিটের উপর ভেন্ট যেন আপনার দিকে ফিট করা থাকে, তা করার চেষ্টা করুন। নৌকায় বা জাহাজে বাতাস পেতে জানলার কাছে বসুন। তাতে শরীরে ভাল বোধ করতে সাহায্য করবে।

ভ্রমণের সময় পড়াশোনা এড়িয়ে চলুন

আপনি যদি একজন আগ্রহী পাঠক হন এবং আপনার মোশন সিকনেস থাকে, তাহলে আপনি একটি মোটরগাড়ি, বিমান বা নৌকায় থাকাকালীন বই পড়া থেকে দূরে থাকুন। জানলা দিয়ে দূরবর্তী বস্তুর দিকে নজর দিতে পারেন যা আপনাকে অসুস্থ বোধ থেকে বিভ্রান্ত করতে সহায়তা করবে। আপনি বিভিন্ন স্থানান্তরকারী বস্তু যেমন পাশ দিয়ে যাওয়া যানবাহন এবং এমনকি চলচ্চিত্রগুলি দেখা থেকে দূরে থাকতে পারেন।

ভ্রমণের আগে ভারী খাবার এড়িয়ে চলুন

মোশন সিকনেস থাকলে আপনাকে অল্প পরিমাণে সাধারণ খাবার খেতে হবে। ভ্রমণের আগে বা ভ্রমণের সময় তৈলাক্ত মশলাদার বা অ্যাসিডিক খাবার খাবেন না। এই খাবারগুলি অ্যাসিডিটি বাড়ায় এবং আপনি বমি বমি ভাব অনুভব করতে পারেন। হাইড্রেটেড থাকার চেষ্টা করুন, পর্যাপ্ত জল পান করুন এবং অ্যালকোহল থেকে দূরে থাকার চেষ্টা করুন।

গান শুনুন

গান শোনা আপনার মনকে শান্ত করতে পারে। শুধু তাই নয়, বিভ্রান্ত করে বমি বমি ভাব কাটিয়ে উঠতে সহায়তা করে। আপনার পছন্দের কোনও মিউজিক বা গান চালিয়ে ভ্রমণ করতে পারেন।

ভ্রমণের সময় তুলসী পাতা চিবিয়ে খান

এটি আপনাকে বমি বমি ভাব ও বমি করার মত অসুস্থতার লক্ষণগুলি থেকে দূরে রাখতে সাহায্য করে।

ঘন ঘন বিরতি নিন

মোটরগাড়ি বা গাড়িতে চড়ে ভ্রমণ করলে মাঝে মাঝেই বিরতি নিন। কয়েক মিনিট পায়চারি করতে পারেন কিংবা বাতাসে শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক করার চেষ্টা করতে পারেন। পাহাড়ি রাস্তায় গাড়ি বারবার থামাতে পারবেন না। কিন্তু সুযোগ পেলেই বিরতি নিয়ে শ্বাস নিন ।

সঙ্গে ওষুধ রাখুন

অধিকাংশ লোক ভ্রমণের সময় বমি বমি ভাব, মাথা ঘোরা এবং এমনকি মাথাব্যথা অনুভব করেন। তাদের জন্য ভ্রমণের এক থেকে দুই ঘন্টা আগে গতির অসুস্থতার ওষুধ খাওয়া অপরিহার্য। ডাক্তারের সাথে পরামর্শ করার পরে ওষুধ খান।

আরও পড়ুন: Sun Charged Water: আর দূষিত জল নয়, নিরোগ থাকতে আয়ুর্বেদিক উপায়ে ‘সৌরশক্তিতে বিশুদ্ধ জল’ পান করুন!

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।