Sugar Detox: সুগার ডিটক্স’ নিয়ে যে কয়েকটি ভুল ধারণা এখনই আপনার ভাঙা জরুরি

Diabetes: নিজের ভাল চাইলে রান্নাঘর থেকে আজই চিনির কৌটো দূরে ছুঁড়ে ফেলুন. বরং প্রাকৃতিক মিষ্টির সঙ্গে জিভকে অভ্যস্ত করিয়ে নিন। চিনির পরিবর্তে মধু, গুড় ব্যবহার করতে পারেন...

Sugar Detox: সুগার ডিটক্স' নিয়ে যে কয়েকটি ভুল ধারণা এখনই আপনার ভাঙা জরুরি
সুগার বাড়ার নেপথ্যে যে সব কারণ রয়েছে
Follow Us:
| Edited By: | Updated on: Apr 22, 2022 | 8:47 PM

আজীবন সুস্থ থাকতে আগেই ডায়েট থেকে বাদ দিতে হবনে চিনি। রোজকার জীবন থেকে মিষ্টিকে বাদ দিলে আজীবন সুখে-শান্তিতে ঘর সংসার করতে পারবেন। স্বাস্থ্য এবং শান্তি রক্ষায় কিন্তু এই চিনির ভূমিকা অনেকখানি। চিনি খেলে ওবেসিটির সমস্যা আসে, সেখান থেকে হার্ট, কিডনি, চোখ…একে একে সবেরই ক্ষতি হয়। যে কোনও সমস্যা কিন্তু জটিল হয় এই চিনি থেকেই। তেমনই চিনি দুর্ভাগ্য ডেকে আনারও ক্ষমতা রাখে। আমাদের রোজকার ক্রিয়াকলাপ চালু রাখার জন্যও কিন্তু প্রয়োজন রয়েছে চিনির। এই যে ‘মিষ্টি’ চিনির উপর আমাদের এত রাগ, সেই চিনি আদতে কী তা জানা আছে কি? চিনি হল কার্বোহাইড্রেট, সেই সঙ্গে আমাদের শরীরে শক্তির উৎস হল এই চিনি। তবে বেশ কিছু খাবারের মধ্যে কিন্তু প্রাকৃতিক ভাবেই থাকে শর্করা। বিভিন্ন ফল, দুগ্ধজাত দ্রব্যে চিনি থাকেই। সাদা রঙের চৌকো আকৃতির যৌগ হল চিনি। যা পরিচিত টিস্যাকারাইড নামে। সেই সঙ্গে চিনি তৈরি করা হয় গ্লুকোজ ও ফ্রুক্টোজ নিয়ে। হজমের সময় এই ডিস্যাকারাইড ভেঙে মনোস্যাকারাইড তৈরি করে। তবে যে সাদা চিনি আমরা দেখি এবং বিভিন্ন খাবারে ব্যবহার করা হয় তা হল রিফাইনড চিনি। এছাড়াও আখের গুড়, খেজুর গুড় থেকেও কিন্তু চিনি তৈরি করা হয়। কিন্তু এই চিনিকে নিয়ে আমাদের মধ্যে বেশ কিছু ভুল ধারণা রয়েছে। যা এখনই ভাঙা প্রয়োজন।

টাইপ ২ ডায়াবিটিসের কারণ হল চিনি রক্তে যদি শর্করার পরিমাণ বেশি থাকে সেখান থেকে কিন্তু আসতে পারে একাধিক সমস্যা। আর রক্তে শর্করার পরিমাণ বেশি থাকলে সেখান থেকে হার্টের সমস্যা, চোখে আর কিডনিতে প্রভাব পড়ে। অনেকের ধারণা রোজ রোজ মন্ডা মিঠাই খেলেই বুঝি সুগার বাড়বে। কিন্তু আসল ব্যাপার একেবারেই তা নয়। শরীরে যখন ইনসুলিনের পরিমাণ কমে যায় সেখান থেকেই কিন্তু সমস্যার সৃষ্টি। অগ্ন্যাশয় থেকে পর্যাপ্ত পরিমাণ গ্লুকোজ তৈরি হয় কিন্তু তা শরীরের সর্বত্র সঞ্চালিত হতে পারে না।

ডায়াবিটিস ও ওবেসিটি

টাইপ ২ ডায়াবিটিসে যাঁরা আক্রান্ত হন তাঁদের বেশিরভাগেরই দৈহিক গঠন কিন্তু মোটার দিকে। আর এই টাইপ ২ ডায়াবিটিসের সঙ্গে ওবেসিটির সম্পর্ক রয়েছে। কারণ ওবেসিটির সমস্যা হলে সেখান থেকে কিন্তু ডায়াবিটিসে আক্রান্ত হবার প্রবল সম্ভাবনা থাকে। আর তাই রোজকার জীবনযাত্রায় পরিবর্তন এনে শরীর সুস্থ রাখার পরামর্শ দেওয়া হয়। নিয়মিত ভাবে শরীরচর্চা করতেই হবে। যাতে রক্তে অতিরিক্ত গ্লুকোজ জমে না থাকে।

হিডেন সুগার

শুধুমাত্র তরল পানীয়ের মধ্যেই যে চিনি থাকে তা নয়। পছন্দের বেশ কিছু খাবারেও কিন্তু চিনি থাকে। কিন্তু সেই চিনি একেবারেই লুকনো থাকে। ভাবছেন বেকড বা গ্রিলড খাচ্ছেন। তার মধ্যে কোনও তেল নেই, মশলা নেই। কিন্তু এই সব খাবারের মধ্যেই বেশি পরিমাণে চিনি থাকে। স্বাস্থ্যকর খাবারের ট্যাগ লাগানো গ্রানোলা, মুজলি বা প্রোটিন বারের মধ্যেও কিন্তু চিনি থাকে।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

আরও পড়ুন: Piles: অর্শ্বের সমস্যায় ভুগছেন? এই কয়েকটি খাবার কিন্তু ভুলেও নয়…