New Symptoms of Monkeypox: ভারতে থাবা বসিয়েছে মাঙ্কিপক্স! নয়া ৩ উপসর্গে উদ্বেগ বাড়াচ্ছে বিশেষজ্ঞদের

Monkeypox in India: দ্য় নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিনে প্রকাশিত গবেষণায় দেখা গিয়েছে যে স্বাভাবিক ত্বকের সমস্যা ও মাঙ্কিপক্সের ভাইরাস দ্বারা সৃষ্ট ফুসকুড়ির পাশাপাশি আরও তিনটি গুরুতর উপসর্গের দেখা মিলেছে।

New Symptoms of Monkeypox: ভারতে থাবা বসিয়েছে মাঙ্কিপক্স! নয়া ৩ উপসর্গে উদ্বেগ বাড়াচ্ছে বিশেষজ্ঞদের
Follow Us:
| Edited By: | Updated on: Jul 26, 2022 | 8:22 AM

কোভিড ১৯ ভাইরাস (COVID 19 in India)  সংক্রমণের চতুর্থ ঢেউ সামলাতে ব্যস্ত দেশ। ঠিক সেই সময়েই আরও একটি শক্তিশালী ভাইরাসের আক্রমণ ঘটল ভারতে। মাঙ্কিপক্স ভাইরাস (Monkeypox Virus)। বর্তমানে করোনার পাশাপাশি এই সংক্রমণই বিশ্ববাসীর ত্রাস হয়ে দ্রুত ছড়িয়ে পড়ছে বিভিন্ন দেশে। আপাতত ৭৫টি দেশে মাঙ্কিপক্সে আক্রান্তের হদিশ মিলেছে। সারা বিশ্বে এখনও পর্যন্ত আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৬হাজার। প্রাণহানি হয়েছে মোট পাঁচজনের। ভারতে ইতোমধ্যে দিল্লি, কেরালায় মাঙ্কিপক্সে আক্রান্তের সন্ধান পাওয়া গিয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) পক্ষ থেকে মাঙ্কিপক্সকে ‘গ্লোবাল ইমার্জেন্সি’ (Global Emergency) হিসেবে ঘোষণা করা হয়েছে। ফলে এর শক্তিশালী প্রভাব নিয়ে রীতিমত ত্রস্ত সারা বিশ্ব।

এই সংক্রমণ নিয়ে ইতিমধ্যে অনেক আলোচনা হয়েছে। একজন ব্ক্তি থেকে অন্যজনের শরীরে সংক্রমণ ঘটাতে সক্ষম। ভাইরাসে আক্রান্ত হওয়ার পরে যে লক্ষণগুলি দেখা দিতে পারে তা অনেকেরই এখন জানা। তবে, সাম্প্রতিক একটি গবেষণায় জানা গিয়েছে যে ভাইরাসের কারণে সাধারণ লক্ষণগুলির থেকে আরও বেশি কিছু উপসর্গ দেখা দিয়েছে। মাঙ্কিপক্সের প্রাথমিক উপসর্গগুলি হল, জ্বর, মাথাব্যথা, পেশিতে ব্যথা, পিঠে ব্যথা, শীত শীত বোধ হওয়া ইত্যাদি। তারপর ধীরে ধীরে মুখে, হাতে ও পায়ের তালুতে র‍্যাশ বের হতে দেখা যায়। এমনকি এই র‍্যাশগুলি কিছুদিন পর ফোস্কার মত আকার ধারণ করে। গুরুতর হলে ত্বকের উপর ক্ষতি সৃষ্টি করে।

মাঙ্কিপক্স সংক্রমণের গুরুতর লক্ষণ

সম্প্রতি গবেষণায় দেখা গিয়েছে, সংক্রমিত ব্যক্তিদের মধ্যে মাঙ্কিপক্স ভাইরাস সংক্রমণের তিনটি নয়া গুরুতর লক্ষণ সনাক্ত করা গিয়েছে। দ্য় নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিনে প্রকাশিত গবেষণায় দেখা গিয়েছে যে স্বাভাবিক ত্বকের সমস্যা ও মাঙ্কিপক্সের ভাইরাস দ্বারা সৃষ্ট ফুসকুড়ির পাশাপাশি আরও তিনটি গুরুতর উপসর্গের দেখা মিলেছে। যৌনাঙ্গে ক্ষত, মুখে ঘা, মলদ্বারে ঘা, এই তিন উপসর্গ ছাড়া সাধারণ জ্বর, পিঠে ব্যথা, গলা ব্যথা, লিম্ফ নোড ফোলা, মাথা ব্যথা, ত্বকের ক্ষত, ফোসকা, চরম ক্লান্তি সৃষ্টি করে। মাঙ্কিপক্সের অস্বাভাবিক কিছু লক্ষণ রয়েছে, তার মধ্যে হল মুখের মধ্যে ঘা, পায়ুতে ঘা, আলসার।

বিশেষজ্ঞদের মতে, বেশ কয়েকজনের মলদ্বার ও মুখের উপসর্গের কারণে হাসপাতালে ভরতি হতে দেখা গিয়েছে।

কীভাবে নিরাপদে থাকবেন?

ইতোমধ্যেই ভারতে প্রবেশ করেছে আফ্রিকান এই ভাইরাস। তাই এখন থেকেই এই ভাইরাস সম্পর্কে সচেতন হওয়া প্রয়োজন। কারণ এক ব্যক্তির শরীর থেকে অন্য আরও এক ব্যক্তির শরীরে সংক্রমিত করার ক্ষমতা রয়েছে। তাই সকলের সচেতন থাকা আবশ্যিক।

– যাদের সংক্রমণের উপসর্গ রয়েছে, তাদের থেকে দূরে থাকুন। এই উপসর্গগুলির মধ্যে যে কোনও সাধারণ লক্ষণ অন্তর্ভুক্ত থাকতে পারে। একজন ভাইরাসে আক্রান্ত হওয়ার পর এই উপসর্গগুলি অনুভব করতে পারে।

– ত্বকের ফোস্কা স্পর্শ করবেন না। তা সে মাঙ্কিপক্স বা গুটিবসন্ত বা অন্য কোনও রোগই হোক না কেন।

– ভাইরাসে সংক্রমণের উপসর্গ দেখা দিলে রোগীর ব্যবহৃত পোশাক, বিছানার চাদর, তোয়ালে স্পর্শ করবেন না।

– চুম্বন করবেন না। আলিঙ্গন করা উচিত নয় এই সময়। খাবারের পাত্র বা কাপ অন্যদের সঙ্গে ভাগ করা উচিত নয়।

– চোখ, ত্বক বা অন্য কোনও অংশে স্পর্শ করার আগে সর্বদা সাবান দিয়ে হাত ধুয়ে নিন। স্যানিটাইজার ব্যবহার করুন বার বার।

– সংক্রমণ থেকে বাঁচতে নিজেকে সতর্ক রাখুন। নিরাপদে থাকতে অন্যকেও সতর্ক করুন।