Urinary Tract Infections: মহিলাদের জন্য সুখবর! ইউটিআই থেকে মুক্তি পেতে খুব তাড়াতাড়ি আসছে নয়া ভ্যাকসিন!

আমেরিকান ইউরোলজিক্যাল অ্যাসোসিয়েশনের অনুমান, বিশ্বব্যাপী ১৫০ মিলিয়ন ইউটিআইের প্রবণতা দেখা গিয়েছে। যার পিছনে রয়েছে চিকিত্‍সার পার্শ্বপ্রতিক্রিয়া।

Urinary Tract Infections: মহিলাদের জন্য সুখবর! ইউটিআই থেকে মুক্তি পেতে খুব তাড়াতাড়ি আসছে নয়া ভ্যাকসিন!
ছবিটি প্রতীকী

দুদিন আগেই পালিত হয়েছে বিশ্ব টয়লেট দিবস। সম্প্রতি ইউনিভার্সিটি অফ টেক্সাসের গবেষকরা মূত্রনালীর সংক্রমণ ও ইউটিআই মোকাবিলায় কোষের ভ্যাকসিনের ব্য়বহার নিয়ে গবেষণা চালিয়েছিলেন। কারণ এর মূলে থাকা অ্যান্টিবায়োটিক প্রতিরোধ ব্যাকটেরিয়ার একটি গুরুতর সমস্যা । আমেরিকান কেমিক্যাল সোসাইটির ‘এসিএস ন্যানো জার্নালে’ এই গবেষণাটি প্রকাশিত হয়েছে সম্প্রতি।

বায়োলজিক্যাল সায়েন্সের অ্যাসিসট্যান্ট সহকারী অধ্যাপক ড নিকোল ডি নিসকো ও কেমিস্ট্রি-বায়োকেমেস্ট্রির অ্যাসোসিয়েট প্রফেসর ড জেরেমিয়াহ গ্য়াসেনস্মিথ সম্প্রতি একটি ডিপো তৈরি করতে ব্যাকটেরিয়ার কোষকে এনক্যাপসুলেট ও নিষ্ক্রিয় করতে মেটাল-অর্গ্যানিক ফ্রেমওয়ার্ক (MOFs) ব্যবহার করে প্রদর্শন করেছেন। ভ্যাকসিন বা টিকা শরীরের দীর্ঘস্থায়ী হওয়ার জন্য প্রয়োজন হয়। গবেষণায় দেখা গিয়েছে, ইঁদুরের দেহে এই পদ্ধতিতে যথেষ্ট পরিমাণে উন্নত অ্যান্টিবডি উত্‍পাদন করেছে ও সাধারণ কোষ বৃদ্ধির তুলনায় কোষের জীবিত থাকার হার অনেকাংশ বেড়ে গিয়েছে।

অ্যান্টিবায়োটিকের মাধ্যমে সব ব্যাকটেরিয়ার মৃত্যু হয় না। আবার অ্যান্টিবায়োটিকের প্রতি তীব্র অ্য়ালার্জির কারণে বহুসংখ্যক মানুষ মূত্রাশয়ে মারাত্মক ক্ষতি হচ্ছে। বিশেষ করে প্রবীণেদর ক্ষেত্রে এই সমস্যা বেশি দেখা যাচ্ছে। আমেরিকান ইউরোলজিক্যাল অ্যাসোসিয়েশনের অনুমান, বিশ্বব্যাপী ১৫০ মিলিয়ন ইউটিআইের প্রবণতা দেখা গিয়েছে। যার পিছনে রয়েছে চিকিত্‍সার পার্শ্বপ্রতিক্রিয়া। সঠিকভাবে চিকিত্‍সা না করলে ইউটিআই সেপসিস হতে পারে। আর তা মারাত্মক আকার ধারণ করতে পারে। প্রাথমিকভাবে মহিলাদের মধ্যে এই সমস্যা বিশেষ ভাবে দেখা যায়। কিন্তু এই বিষয়ে মহিলাদের মধ্যে খুব বেশি কথা বলতে চান না। আর তাতেই বিষয়টি গুরুতর আকার ধারণ করে।

আরও পড়ুন: World Toilet Day 2021: মহিলারা ইউরিনের বেগ চেপে রাখছেন! বাড়ছে ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশনের ভয়!

Click on your DTH Provider to Add TV9 Bangla